শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে ভারতকে যুক্ত করায় আমরা আনন্দিত : শ্রিংলা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২০, ১২:০১ পিএম

সফররত ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা বলেছেন, যখন আমি ঢাকায় নামলাম তখন মনে হল আমি ঘরে ফিরলাম। এখানে এসে আমার অনেক বন্ধুর সঙ্গে দেখা হওয়ায় আনন্দিত হয়েছি।

আজ সোমবার (২ মার্চ) বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্রাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) এবং ভারতীয় হাইকমিশন আয়োজিত ‘বাংলাদেশ অ্যান্ড ইন্ডিয়া: এ প্রমিজিং ফিউচার’ শীর্ষক সেমিনারে এসব কথা বলেন তিনি।

হর্ষবর্ধন শ্রিংলা বলেন, বঙ্গবন্ধু আমাদেরও বীর। প্রতিবেশী হিসেবে ভারত বাংলাদেশকে প্রথমে স্থান দেয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকীর উদ্বোধনী অনুষ্ঠানে ভারতকে যুক্ত করায় আমরা আনন্দিত।

আমরা একই সংস্কৃতি ও মাটিতে বেড়ে উঠেছি। বাংলার মাটি বাংলার জল আমাদের সমৃদ্ধ করেছে। বাংলাদেশকে অর্থনৈতিকভাবে সফল ও শান্তিপূর্ণ দেখতে ভারত সকল সহযোগিতা করবে। দক্ষিণ এশিয়ার শক্তি হিসেবে বাংলাদেশ অলৌকিকভাবে গড়ে উঠছে।

সীমান্ত ও সমুদ্রসীমা প্রসঙ্গে হর্ষবর্ধন শ্রিংলা বলেন, দুই দেশই সীমান্ত ও সমুদ্রসীমার সমাধান করেছে। বাংলাদেশ সবচেয়ে বড় উন্নয়ন সহযোগী। বাংলাদেশের অবকাঠামো উন্নত করা ভারতের অন্যতম লক্ষ্য। ভারতে সবচেয়ে বেশি পর্যটক যায় বাংলাদেশ থেকে। তিনি বলেন, দুই দেশে নদীর পানির হিস্যা বন্টনের জন্য ভারত সর্বাত্মক কাজ করবে। আমরা ইতিমধ্যে এ নিয়ে দুই দেশ অনেক কাজ করে যাচ্ছি বলেও জানান তিনি।

সেমিনারের শুরুতে হর্ষ বর্ধন শ্রিংলা মূল প্রবন্ধ পাঠ করেন। সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখবেন পররাষ্ট্র উপদেষ্টা গওহর রিজভী। এছাড়াও বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার রীভা গাঙ্গুলী দাশ বক্তব্য রাখেন।

সেমিনারের সভাপতিত্ব করেন বিআইআইএসএস'র চেয়ারম্যান রাষ্ট্রদূত এম ফজলুল করিম। স্বাগত বক্তব্য রাখেন বিআইআইএসএস'র পরিচালক কর্নেল শেখ মাসুদ আহমেদ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
ash ২ মার্চ, ২০২০, ৪:১৩ পিএম says : 0
WHO INVITE U HERE?? JUST GET LOSTTT
Total Reply(0)
Sara Ahmed ২ মার্চ, ২০২০, ৬:১৩ পিএম says : 0
“An ounce of practice is worth more than tons of preaching.” - Mahatma Gandhi.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন