সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

হোয়াইটওয়াশের লজ্জা দিয়ে ভারতকে টেস্ট শেখাল কিউইরা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২০, ১২:৩৫ পিএম

টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ হওয়ার মধুর প্রতিশোধ নিল নিউজিল্যান্ড। পরবর্তী ৩ ম্যাচের ওয়ানডে সিরিজের পর এবার ২ ম্যাচের টেস্ট সিরিজেও ভারতকে পাল্টা হোয়াইটওয়াশ করল কিউইরা। আড়াই দিনে টেস্টে হারিয়ে কিউইরা টেস্ট শেখাল বিরাট কোহলিদের।

টেস্টে তিনশো রানের রেকর্ড গড়া মায়াঙ্ক আগারওয়াল, ঘরোয়া ক্রিকেটে তাক লাগানো পৃথ্বী শ, অভিজ্ঞ চেতেশ্বর পূজারা, অজিঙ্কা রাহানে, সেরার সেরা বিরাট কোহলি; ব্যাটিং অর্ডারে যখন এসব নাম থাকে, তখন সমর্থকদের প্রত্যাশাটাও যেমন বেড়ে যায়, তেমনই বিপক্ষের বোলারদের রাতের ঘুম ওড়ে। কিন্তু ওয়েলিংটন কিংবা ক্রাইস্টচার্চে তেমন কিছুই হলো না। বরং কিউই পেসারদের মরণকামড়ে একেবারে শয্যাশায়ী ভারতীয় ব্যাটিং। আর সেটাই হয়ে দাঁড়াল টিম ইন্ডিয়ার লজ্জার হারের কারণ।

ওয়ানডেতে সিরিজের পর নিউজিল্যান্ডের কাছে টেস্ট সিরিজেও হোয়াইওয়াশ হতে হলো বিরাট কোহলিদের। কিন্তু কেন? গোটা নিউজিল্যান্ড সফরে নিজের চেনা ছন্দে ধরা দিতে পারেননি কোহলি। তার ধুকতে থাকা পারফরম্যান্স নিয়ে সমালোচনা হয়েছে। কিন্তু প্রথম টেস্ট হারের পর ভাঙলেও মচকাননি কোহলি। বলেছিলেন, তিনি ভালোই খেলছেন। তবে আজ (সোমবার) ভারত ধুয়ে মুছে সাফ হয়ে যাওয়ার পর অনেকটাই সুর নরম অধিনায়কের। তাই আর টস হারার দোহাই (প্রথম টেস্টের হারের পর টসের দোহাই দেন কোহলি) না দিয়ে নিজেদের ভুলগুলোকেই তুলে ধরলেন।

ক্রাইস্টচার্চে টিম ইন্ডিয়ার যে জয়ের কোনো আশা নেই তা একপ্রকার নিশ্চিত হয়ে গিয়েছিল দ্বিতীয় দিনের শেষেই। যেখানে ছয় উইকেট খুইয়ে মাত্র ৯০ রান করে ভারত। তৃতীয় দিন ম্যাচ শুরু হতে ৩৪ রানের মধ্যেই বাকি চারটি উইকেট পড়ে যায়। টিম সাউদি (৩) ও ট্রেন্ট বোল্টের (৪) আগুনে পেসে ছাড়খার টেলএন্ডাররা।

জবাবে দুই কিউই ওপেনার ল্যাথাম ও ব্লান্ডেলই প্রয়োজনীয় রান তুলে ফেললেন। ৫২ রান করে উমেশ যাদবের বলে আউট হন ল্যাথাম। অপর ওপেনার ব্লান্ডেল ৫৫ রান করে বুমরাহর বলে বোল্ড হন। উইলিয়ামসন ৫ রান করে বুমরাহর বলেই রাহানের হাতে ধরা দেন। রস টেইলর ও হেনরি নিকোলস উভয়েই ব্যক্তিগত ৫ রানে অপরাজিত থাকেন।

প্রথম ইনিংসে ৫ উইকেট নেওয়ার পাশাপাশি ব্যাট হাতে ৪৯ রান করা কাইল জেমিসন ম্যাচের সেরা ক্রিকেটার নির্বাচিত হন। দুটি টেস্টে ১৪টি উইকেট নিয়ে সিরিজ সেরা হন টিম সাউদি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
hasibuddin ৫ মার্চ, ২০২০, ৪:৫০ পিএম says : 0
ok
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন