শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

ব্যবসা বাণিজ্য

এসএমই পণ্য মেলা বুধবার শুরু

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২০, ৮:৩৭ পিএম

ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের অংশগ্রহণে আবারও অনুষ্ঠিত হচ্ছে ৯ দিনব্যাপী জাতীয় এসএমই পণ্য মেলা-২০২০। আগামী বুধবার (৪ মার্চ) থেকে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ মেলা শুরু হবে। চলবে ১২ মার্চ পর্যন্ত। শিল্প মন্ত্রণালয়ের অধীন ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) ফাউন্ডেশন অষ্টমবারের মতো এ মেলার আয়োজন করেছে। মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

সোমবার (২ মার্চ) রাজধানীর পান্থপথে এসএমই ফাউন্ডেশনের সম্মেলন কক্ষে ‘জাতীয় এসএমই পণ্য মেলা ২০২০’ বিষয়ে এক সংবাদ সম্মেলনে একথা জানান শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

মেলার বিস্তারিত তুলে ধরে শিল্পমন্ত্রী জানান, আগামী বুধবার সকাল ১০টায় রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশনে (কেআইবি) প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। এবারের মেলায় সারাদেশের ২৯৬টি এসএমই উদ্যোক্তা প্রতিষ্ঠানের ৩০৯টি স্টলে থাকবে। এসব স্টলে উদ্যোক্তাদের নিজেদের তৈরি দেশীয় পণ্য প্রদর্শন ও বিক্রি হবে। উদ্যোক্তাদের মধ্যে ১৯৫ জন নারী উদ্যোক্তা ও ১০১ জন পুরুষ উদ্যোক্তা। এবারের মেলায় উদ্যোক্তাদের ৬৬ শতাংশই নারী।

মেলায় দেশে উৎপাদিত পাটজাত পণ্য, খাদ্য ও কৃষি প্রক্রিয়াজাত পণ্য, চামড়াজাত সামগ্রী, ইলেক্ট্রিক্যাল ও ইলেক্ট্রনিক্স সামগ্রী, লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য, আইটি পণ্য, প্লাস্টিক ও সিনথেটিক পণ্য, হস্তশিল্প, ডিজাইন ও ফ্যাশনওয়্যারসহ বিভিন্ন ক্ষুদ্র ও মাঝারি শিল্প পণ্য প্রদর্শন করা হবে।

মন্ত্রী জানান, মেলার উদ্বোধনী অনুষ্ঠানে এসএমই উদ্যোক্তাদের অবদান ও অংশগ্রহণকে স্বীকৃত দেয়ার লক্ষ্যে এসএমই ফাউন্ডেশন থেকে পুরুষ ও নারী ক্যাটাগরিতে জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার ২০২০ প্রদান করা হবে। মেলায় বিভিন্ন ক্যাটাগরিতে দুজন নারী ও তিনজন পুরুষ উদ্যোক্তাকে পুরস্কৃত করা হবে। বিজয়ী উদ্যোক্তারা পুরস্কার হিসেবে ১ লাখ টাকা, ট্রফি ও সার্টিফিকেট পাবেন। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে এবং সবার জন্য তা উন্মুক্ত থাকবে।

শিল্পমন্ত্রী জানান, মেলা উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পাঁচটি সেমিনার অনুষ্ঠিত হবে। এ সময় উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রণালয়ের সচিব আব্দুল হালিম ও এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. সফিকুল ইসলাম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন