শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

রাজাকে ফেরালেন মাশরাফি

বাংলাদেশ-জিম্বাবুয়ে ওয়ানডে

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২০, ৮:১৯ পিএম

অভিজ্ঞ অলরাউন্ডার সিকান্দার রাজা চেষ্টা করছে দলকে জয়ের বন্দরে পৌঁছে দিতে। শৈল্পিক ব্যাটিংয়ে তুলে নিয়েছে ক্যারিয়ারের ১৫তম অর্ধশতক। ধীরে ধীরে এগিয়ে যাওয়া রাজা ভয়ংকর হয়ে উঠছে বাংলাদেশের জন্য। তবে ৬৬ রানেই তাকে থামিয়ে দেন টাইগার অধিনায়ক মাশরাফি। ইনিংসের ৪২তম ওভারের পঞ্চম বলে রাজাকে নিজের প্রথম শিকার বানান মাশরাফি। ৫৭ বলে ৫ চার ২ ছক্কায় ৬৬ রানের ঝড়ো ইনিংস খেলেন তিনি।

সিকান্দার রাজার বিদায়ের পর জিম্বাবুয়ের পরাজয় অনেকটাই নিশ্চিত হয়ে গেছে। টিনোটেন্ডা মুতোম্বোদজি ৫ ও ডোনাল্ড তিরিপানো ২ রানে ব্যাট করছেন।

জিম্বাবুয়ে স্কোর : ২৪৫/৭ (৪৫ ওভার)

হাফ সেঞ্চুরির পর মাধেভেরেকে ফেরালেন তাইজুল

পঞ্চম উইকেটে ৮১ রান যোগ করেছেন সিকান্দার রাজা এবং মাধেভেরে। তিনি ৫৬ বলে ক্যারিয়ারের প্রথম হাফ সেঞ্চুরি তুলে নিয়েছেন। তবে তাঁর ইনিংসটি বড় করতে দেননি তাইজুল। ব্যক্তিগত ৫২ রানে তাকে এলবিডব্লিউ করে ফিরিয়েছেন তাইজুল।

৩৭ ওভার শেষে সংগ্রহ ৫ উইকেটে ১৮৪ রান

মিরাজের আঘাতে ধুঁকছে জিম্বাবুয়ে

ইনিংসের ১০ ওভারে দুর্দান্ত এক রান আউট করে সফরকারী জিম্বাবুয়ের অভিজ্ঞ ব্যাটসম‌্যান টেইলরকে ফেরান মেহেদী হাসান মিরাজ। এবার বল হাতে উইকেট পেলেন তিনি। তার শিকার জিম্বাবুয়ে অধিনায়ক শন উইলিয়ামস। ১৬তম ওভারের শেষ বলে উইলিয়ামসকে এলবির ফাঁদে ফেলেন মিরাজ। ২৪ বলে ৩ চারে ১৪ রান করে সাজঘরে ফিরেন তিনি।

দলীয় ৭০ রানের আগে তিন উইকেট হারিয়ে চরম চাপে পড়েছে সফরকারীরা। তবে এক পাশ থেকে দলকে টেনে যাচ্ছেন ওপেনার টিনাসে কামুনুকামে। এখন পর্যন্ত ৪৭ রানে অপরাজিত রয়েছেন তিনি। তার সঙ্গে উইকেটে আছেন ১০ রান করা মাধেভের।

১৯ ওভার শেষে সংগ্রহ ৩ উইকেটে ৮৭ রান

রান আউট টেইলর

প্রাথমিক ধাক্কা কাটিয়ে উঠতে না উঠতেই দ্বিতীয় উইকেট হারায় জিম্বাবুয়ে। দলীয় ৪৪ রানে মেহেদী হাসান মিরাজের অবিশ্বাস্য ফিল্ডিংয়ে রান আউটকে কাটা পড়েন ব্রেন্ডন টেলর। সাজঘরে ফেরার আগে ২১ বলে ১১ রান করেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান।

এই প্রতিবেদন লেখার সময় ১২.২ ওভারে জিম্বাবুয়ের সংগ্রহ ২ উইকেটে ৫৭ রান। তিনাশে কামুনহুকামউই ৩২ এবং শন উইলিয়ামস ৯ রানে অপরাজিত আছেন।

শুরুতেই জিম্বাবুয়েকে শফিউলের ধাক্কা

তামিম ইকবালের সেঞ্চুরি আর মুশফিকুর রহিমের হাফ সেঞ্চুরিতে ৮ উইকেটে ৩২২ রান সংগ্রহ করে বাংলাদেশ। জবাবে লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই ধাক্কা খায় জিম্বাবুয়ে। দলীয় ১৫ রানে শফিউল ইসলামের বলে লিটন দাসের হাতে ক্যাচ তুলে দিয়ে বিদায় নেন রেগিস চাকাভা।

এই প্রতিবেদন লেখার সময় ৮.১ ওভারে জিম্বাবুয়ের সংগ্রহ ১ উইকেটে ৩০ রান। তিনাশে কামুনহুকামউই ১৮ এবং ব্রেন্ডন টেলর ৭ রানে অপরাজিত আছেন।

তামিমের রেকর্ড রানে বাংলাদেশের বড় সংগ্রহ

সিলেটের লাক্কাতুরা আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে প্রথম ম্যাচে টস জিতে ব্যাট করতে নেমে লিটন দাসের অসাধারণ সেঞ্চুরির ওপর ভর করে বাংলাদেশ সংগ্রহ করেছিল ৩২১ রান। এবার দ্বিতীয় ম্যাচে টস জিতে ব্যাট করতে নেমে জ্বলে উঠলেন তামিম ইকবাল। তার ১৫৮ রানের ওপর ভর করে জিম্বাবুয়েকে বাংলাদেশ ছুঁড়ে দিলো ৩২৩ রানের বিশাল এক লক্ষ্য।

দীর্ঘ ১৯ মাস আর ২৩ ইনিংসে কোনো সেঞ্চুরির দেখা পাননি তামিম ইকবাল। অবশেষে তার ব্যাটে রানের ফোয়ারা বইলো। শুধু সেঞ্চুরি করাই নয়, বাংলাদেশের ব্যাটসম্যান হিসেবে নির্দিষ্ট এক ইনিংসে সর্বোচ্চ রানের রেকর্ড গড়লেন তিনি। তামিম আউট হলেন ১৫৮ রান করে। এর আগে তারই ইনিংস ছিল বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ১৫৪ রানের। এই জিম্বাবুয়ের বিপক্ষেই খেলেছিলেন সেই ইনিংসটি। এবার করলেন ৪ রান বেশি।

সংক্ষিপ্ত স্কোর :

বাংলাদেশ : ৫০ ওভারে ৩২২/৮ (তামিম ১৫৮, লিটন ৯, শান্ত ৬, মুশফিক ৫৫, মাহমুদউল্লাহ ৪১, মিঠুন ৩২*, মিরাজ ৫, মাশরাফি ১, তাইজুল ০, শফিউল ৫*; মুম্বা ২/৬৪, টিশুমা ১/৩৫, টিরিপানো ২/৫৫, মাধেভেরে ১/৩৮, রাজা ০/৫৯, উইলিয়ামস ০/৩৫, মাটুমবোদজি ০/৩৪)।

নিজেকে ছাড়িয়ে ফিরলেন তামিম

আগের ওভারের শেষ বলে ছুঁয়েছিলেন দেড়শ। পরের ওভারের প্রথম বলে কার্ল মুম্বাকে ছক্কা হাঁকিয়ে তামিম ইকবাল ছাড়িয়ে গেলেন নিজের আগের সেরা। ২০০৯ সালে জিম্বাবুয়ের বিপক্ষেই করেছিলেন ১৫৪। সেটা শুধু তামিম নয়, ওয়ানডেতেই ছিল বাংলাদেশের কোনো ব্যাটসম্যানের সেরা। ওয়ানডেতে বাংলাদেশের আর কারো দেড়শ নেই। তামিমের পর সর্বোচ্চ শ্রীলঙ্কার বিপক্ষে মুশফিকুর রহিমের ১৪৪।

ক্রিস গেইলকে পেছনে ফেলে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডেতে সর্বোচ্চ রানের রেকর্ডও নিজের করে নিয়েছেন তামিম। এরপর অবশ্য বেশিদূর যেতে পারেননি। মুম্বাকে ছক্কা হাঁকানোর চেষ্টায় ধরা পড়েন সীমানায়। ১৩৬ বলে ২০ চার ও তিন ছক্কায় ১৫৮ রান করেন তামিম।

৪৬ ওভারে বাংলাদেশের স্কোর ২৯৭/৫। ক্রিজে মোহাম্মদ মিঠুনের সঙ্গী মেহেদী হাসান মিরাজ।

মাহমুদউল্লাহর বিদায়ে ভাঙল জুটি

আগের বলে কঠিন ক্যাচ দিয়েও বেঁচে গেলেন তামিম ইকবাল। তার ক্যাচ ছাড়া ওয়েসলি মাধেভেরে ডিপ স্কয়ার লেগে নিলেন মাহমুদউল্লাহর দুর্দান্ত এক ক্যাচ। ভাঙল ১০৬ রানের জুটি। অভিষিক্ত চার্লটন টিশুমার বাউন্সারে হুক করেছিলেন মাহমুদউল্লাহ। সীমায় দারুণ ক্যাচ নেন মাধেভেরে। ওয়ানডেতে এটাই টিশুমার প্রথম উইকেট।

৪৩ ওভারে বাংলাদেশের স্কোর ২৬৩/৪। তামিম ১৪৫ ও মোহাম্মদ মিঠুন ১ রানে ব্যাট করছেন।

১৯ মাস পর তামিমের সেঞ্চুরি

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ওয়ানডে মন্থর ব্যাটিং করে সমালোচনার কবরে পড়েন তামিম ইকবাল। ৪৩ বলে ২৪ রান করে আউট হয়েছিলেন তিনি। সমালোচনার জবাব দিতে সিরিজের দ্বিতীয় ওয়ানডেকে বেছে নেন এই ওপেনার। শুরু থেকেই মারমুখী ভূমিকায় অবতীর্ণ হয়ে ক্যারিয়ারের ১২তম ওয়ানডে সেঞ্চুরি তুলে নেন তামিম।

৪২ বলে ফিফটি পুর্ণ করলেও সেঞ্চুরি হাঁকাতে একটু বেশি বল খেলেছেন তামিম। ১০৬ বলে পূর্ণ করেছেন সেঞ্চুরি। জিম্বাবুয়ের অধিনায়ক শন উইলিয়ামসের করা ৩৭তম ওভারের শেষ বলে ২ রান নিয়ে সেঞ্চুরি পেরিয়ে যান এই ওপেনার। ১৯ মাস পর শতকের দেখা পেলেন তামিম। সেই সাথে প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে ওয়ানডে ক্রিকেটে সাত হাজার রানের অভিজাত ক্লাবে ঢুকে গেলেন তিনি। তামিম ১০৮ রানে ও মাহুমদউল্লাহ ৩৩ রানে অপরাজিত আছেন। ৩৯ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ৩ উইকেট হারিয়ে ২১৫ রান।

৭ হাজারি ক্লাবে তামিম

মাইলফলক থেকে ৮৪ রানে পিছিয়ে থেকে ম্যাচ শুরু করেছিলেন তামিম ইকবাল। ২৭তম ওভারে ডনাল্ড টিরিপানোকে আপার কাট করে বাউন্ডারি মেরে পৌঁছালেন ৭ হাজার রানের মাইলফলকে। বাংলাদেশের হয়ে দ্রুততম ৩, ৫ ও ৬ হাজার রানের মাইলফলকে পৌঁছানো বাঁহাতি ওপেনার দেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে গেলেন ৭ হাজারে।

২৭ ওভারে বাংলাদেশের স্কোর ১৬০/৩। তামিম ৮৫ ও মাহমুদউল্লাহ ১ রানে ব্যাট করছেন।

ফিফটি করে আউট মুশফিক

দুই অফ স্পিনার এনে তামিম ইকবালকে থামানোর পরিকল্পনা করেছিল জিম্বাবুয়ে। মুশফিকুর রহিমের জন্য কার্যকর হয়নি এই কৌশল। সুইপ, রিভার্স সুইপ, স্কুপ খেলে সফরকারী স্পিনারদের এলোমেলো করে দিয়েছেন মুশফিক। প্রথম ১৬ বলে ৮ রান করা অভিজ্ঞ এই মিডল অর্ডার ব্যাটসম্যান ৪৭ বলে পৌঁছেছেন পঞ্চাশে। ওয়ানডেতে এটি তার ৩৮তম ফিফটি, জিম্বাবুয়ের বিপক্ষে অষ্টম।

পঞ্চাশ ছোঁয়ার পর অবশ্য বেশিদূর যেতে পারেননি। ওয়েসলি মাধেভেরেকে ওড়ানোর চেষ্টায় ধরা পড়েছেন সীমানায়। ভেঙেছে ৮৭ রানের জুটি। ২৬ ওভারে বাংলাদেশের স্কোর ১৫৩/৩।

এবার রান আউট শান্তও

লিটন দাসের পর রান আউট হয়ে ফিরলেন নাজমুল হোসেন শান্ত। ওয়েসলি মাধেভেরের বল শর্ট ফাইন লেগে খেলেন বাঁহাতি এই ব্যাটসম্যান। রানের জন্য তার তেমন ইচ্ছে ছিল না। তবে ছুটেন তামিম ইকবাল। রান নেওয়া সম্ভব ছিল, ফিরে যান শান্ত। ১০ বলে এক চারে করেন ৬।

রান আউট লিটন

আগের ম্যাচের সেঞ্চুরিয়ান লিটন দাস এবার দুই অঙ্কে যেতে পারলেন না। দুর্ভাগ্যজনক রান আউট হয়ে ফিরলেন তরুণ এই ওপেনার। তামিম ইকবালের ড্রাইভ ঠিক মতো ফেরাতে পারেননি কার্ল মুম্বা। বোলারের হাতে লেগে বল আঘাত হানে স্টাম্পে। বেশ কিছুটা এগিয়ে থাকা লিটন চেষ্টা করলেও সময় মতো ফিরতে পারেননি। ভাঙে ৩৮ রানের উদ্বোধনী জুটি।

দুই চারে ১৪ বলে ৯ রান করেন লিটন। ৭ ওভারে বাংলাদেশের স্কোর ৩৯/১। ক্রিজে তামিমের সঙ্গী নাজমুল হোসেন শান্ত।

সাকিবকে ছাড়িয়ে রানের রেকর্ড তামিমের

প্রথম ওয়ানডেতে দাপুটে জয়ে তিন ম্যাচ সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে বাংলাদেশ। দ্বিতীয় ওয়ানডে জিতে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জিততে চান টাইগাররা। সেই লক্ষ্যে শুরুটা দারুণ করেন দুই ওপেনার তামিম ইকবাল ও লিটন দাস। শেষ খবর পর্যন্ত তামিম ৫০ রান নিয়ে ব্যাট করছেন। এ পথে একটি রেকর্ড গড়েছেন তিনি। জিম্বাবুয়ের বিপক্ষে দেশের হয়ে ওয়ানডেতে সবচেয়ে বেশি রান এখন তার। টপকে গেলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে। নিষেধাজ্ঞার কারণে আপাতত খেলার বাইরে তিনি।

দ্বিতীয় ওয়ানডেতে টসে জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে টসে জিতে ব্যাটিং নিয়েছে বাংলাদেশ। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ১টায়। আজ জিততেই এক ম্যাচ হাতে রেখে সিরিজ নিশ্চিত করে ফেলবে মাশরাফি বিন মুর্তজার দল। একই ভেন্যুতে প্রথম ওয়ানডেতে রেকর্ড গড়া ১৬৯ রানের জয় কুড়ায় টাইগাররা।

বাংলাদেশ : তামিম ইকবাল, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ, শফিউল ইসলাম, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), তাইজুল ইসলাম, আল আমিন হোসেন।

জিম্বাবুয়ে : শন উইলিয়ামস (অধিনায়ক), টিনাশে কামুনহুকামউই, ব্রেন্ডন টেইলর, সিকান্দার রাজা, ওয়েসলি মাধেভেরে, রেজিস চাকাভা, রিচমন্ড মুতুমবামি, টিনোটেন্ডা মাটুমবোদজি, ডনাল্ড টিরিপানো, কার্ল মুম্বা, চার্লটন টিশুমা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন