ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ৮ আশ্বিন ১৪২৬, ২৩ মুহাররম ১৪৪১ হিজরী

ব্যবসা বাণিজ্য

বিলুপ্ত ছিটমহলে ভোটার তালিকা তৈরির কাজ শুরু চলবে ১৬ জুলাই পর্যন্ত

প্রকাশের সময় : ১১ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

শফিকুল ইসলাম বেবু, কুড়িগ্রাম থেকে : নাগরিকত্ব প্রদানের পর এবার বিলুপ্ত ছিটমহলের অধিবাসীদের ভোটার তালিকায় অন্তর্ভূক্ত করার কাজ শুরু করেছে নির্বাচন কমিশন। গতকাল রোববার কুড়িগ্রামের ফুলবাড়ি উপজেলার দাসিয়ার ছড়ার কালিরহাট বাজারে এ কার্যক্রম উদ্বোধন করা হয় । বাংলাদেশের অভ্যন্তরে থাকা ১১১টি ছিটমহলবাসীদের নামের তালিকা গত ১১ এপ্রিল গেজেট প্রকাশ করার পর শুরু হলো ছবি যুক্ত ভোটার তালিকার কাজ । ফুলবাড়ী উপজেলার বিলুপ্ত দাসিয়ার ছড়া অধিবাসীদেরকে ,কাশিপুর ,ভাঙ্গামোড় ও ফুলবাড়ী সদর ইউনিয়নের ৬টি ওয়ার্ডে অন্তর্ভূক্ত করা হয়েছে । প্রথম ছবিযুক্ত ভোটার হওয়ার স্বাদ পেয়ে ছিটমহলের ভোটার হওয়ার যোগ্য নারী পুরুষরা বেজায় খুশি। আগামী ১৬ জুলাই তথ্য পর্যন্ত সংগ্রহ অভিযান চলবে।
রোববার সকালে ফুলবাড়ী উপজেলায় অন্তর্ভূক্ত বিলুপ্ত ছিটমহল দাসিয়ারছড়ার কালিরহাট বাজার এলাকায় তথ্য সংগ্রহ কাজের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা দেবেন্দ্র নাথ উরাঁও। এ সময় উপস্থিত ছিলেন জেলা নির্বাচন কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন, সহকারী কমিশনার (ভূমি) নবী নেওয়াজ, উপজেলা নির্বাচন কর্মকর্তা আব্দুল কুদ্দুস সরকার, সদ্য বিলুপ্ত বাংলাদেশ-ভারত ছিটমহল বিনিময় সমন্বয় কমিটির সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা ও দাসিয়ারছড়া শাখা আওয়ামী লীগের আহŸায়ক আলতাফ হোসেন প্রমূখ।
সদ্য বিলুপ্ত বাংলাদেশ-ভারত ছিটমহল বিনিময় সমন্বয় কমিটির সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা জানান, দীর্ঘ ৬৮ বছর ধরে অবরুদ্ধ থাকার কারণে ছিটমহলবাসীরা কখনও ভোটার হতে পারেন নি। ফলে ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাননি তারা। এজন্য ছিটমহলের অধিবাসীরা খুব খুশি। তারা ভোটার হয়ে এবারের ইউনিয়ন পরিষদ নির্বাচনে প্রথমবারের মতো ভোটাধিকার প্রয়োগের সাধ পূরণের জন্য উন্মুখ হয়ে আছেন।
এ প্রসঙ্গে জেলা নির্বাচন কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন জানান, বাড়ি-বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ শেষে ১৭ জুলাই থেকে ২৫ জুলাই পর্যন্ত ভোটারদের ছবি তোলা হবে। এরপর ১ আগস্ট খসড়া তালিকা প্রকাশ এবং খসড়া তালিকা সংশোধন করে ৪ সেপ্টেম্বর চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে।
তিনি আরও জানান, বিলুপ্ত ছিটমহলের অধিবাসীরা যাতে ভোটার হওয়ার পর প্রথমবারের মতো তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারেন এজন্য রংপুর বিভাগের ৪ জেলার ২৭টি ইউনিয়ন পরিষদের নির্বাচন স্থগিত রেখেছে নির্বাচন কমিশন। এরমধ্যে কুড়িগ্রামের ৬টি ইউনিয়ন রয়েছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা দেবেন্দ্র নাথ উরাঁও জানান, জেলার ১২টি ছিটমহলে তথ্য সংগ্রহের কাজে ৪ জন সুপারভাইজার এবং ১৯ জন তথ্য সংগ্রহকারী নিয়োজিত আছেন। এরমধ্যে দাসিয়ারছড়ায় ৩ জন সুপারভাইজার এবং ১৪ তথ্য সংগ্রহকারী কাজ করছেন। এই ছিটমহলের ৬ হাজার ৫২৯ জন অধিবাসী বাংলাদেশি নাগরিকত্ব পেয়েছেন। তারা সবাই স্বত:স্ফূর্তভাবে তথ্য দিচ্ছেন। আশা করি নিদিষ্ট সময়ের মধ্যে ভোটা হালনাগাদের কাজ সম্পন্ন করা হবে ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন