শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

নাজিবুল্লাহর ঝড়ে আইরিশদের হারাল আফগানরা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২০, ৭:১০ পিএম

তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে আয়ারল্যান্ডের বিপক্ষে জয় পেয়েছে আফগানিস্তান। আফগান ব্যাটসম্যান নাজিবুল্লাহ জাদরানের ঝড়ো ব্যাটিংয়ে ডাকওয়ার্থ-লুইস পদ্ধতিতে ১১ রানের জয় পায় আসগর আফগানের দল।

ম্যাচে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় আয়ারল্যান্ড। ওপেনিংয়ে নেমে ঝড় তোলেন দুই আইরিশ ব্যাটসম্যান পল স্টার্লিং এবং কেভিন ও ব্রায়েন। মাত্র ৬ ওভারে স্কোরবোর্ডে তারা জমা করেন ৬৩ রান। ১৭ বলে ৪ চার ও ২ ছয়ে ৩৫ রানের ঝড়ো ইনিংস খেলে আউট হন কেভিন ও ব্রায়েন। ও ব্রায়েন আউট হলেও আরেক ওপেনার পল স্টার্লিং তুলে নেন অর্ধশতক। ৪১ বলে ৬০ রান করেন তিনি। এছাড়া অ্যান্ড্রু বালবির্নে ও হ্যারি টেক্টর দুইজনই সমান ২৯ রান করলে ২০ ওভারে ৬ উইকেটে ১৭২ রানের বড় সংগ্রহ পায় আইরিশরা। আফগান বোলার রশিদ খান এ ম্যাচে দুর্দান্ত বোলিং করেন। ৪ ওভারে মাত্র ২২ রান দিয়ে তিনি তুলে নেন ৩ উইকেট।

বড় লক্ষ্যে ব্যাট করতে নেমে আফগান ওপেনাররাও ঝড় তোলেন। ৪.৩ ওভারেই ৫৪ রান জমা করেন হজরতউল্লাহ জাজাই ও রহমানুল্লাহ গুরবাজ। তবে এরপরই ১ রানের ব্যবধানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে তারা। গুরবাজ ২৮ ও জাজাই ২৩ রান করে সাজঘরে ফেরেন। এছাড়া আসগর আফগান রানের খাতা খোলার আগেই রান আউট হয়ে মাঠ ছাড়েন। এরপর দলীয় ৭০ রানে চতুর্থ উইকেট হারায় আফগানরা।

পঞ্চম উইকেটে সামিউল্লাহ শিনওয়ারিকে নিয়ে দলের হাল ধরেন নাজিবুল্লাহ জাদরান। এ জুটিতে স্কোরবোর্ডে জমা হয় ৬৩ রান। ২৮ রান করে শিনওয়ারি আউট হলে ভাঙে এ জুটি। তবে শিনওয়ারি আউট হওয়ার পরই মাঠে নামে বৃষ্টি। ২১ বলে ৩ চার ও ২ ছক্কায় ৪২ রানের ঝড়ো ইনিংস খেলে অপরাজিত থাকেন নাজিবুল্লাহ জাদরান। তার ঝড়ো ব্যাটিংয়ে ১৫ ওভারে ১৩৩ রানের সংগ্রহ পায় আফগানিস্তান। আর তাতেই বৃষ্টিতে খেলা মাঠে আর না গড়ালে ডাকওয়ার্থ-লুইস পদ্ধতিতে ১১ রানের জয় নিশ্চিত হয় তাদের।

সংক্ষিপ্ত স্কোর :

আয়ারল্যান্ড : ২০ ওভারে ১৭২/৬ (স্টার্লিং ৬০, ও’ব্রায়েন ৩৫, বালবার্নি ২৯, ডেলানি ৯, টেক্টর ২৯*, টাকার ৩, সিমি ৪, ডকরেল ১; মুজিব ১/৪৯, শাপুর ১/৩৯, নাইব ০/১৯, জানাত ০/২৮, রশিদ ৩/২২, নবি ০/১৪)।

আফগানিস্তান : ১৫ ওভারে ১৩৩/৫ (জাজাই ২৩, গুরবাজ ২৮, জানাত ৬, আসগর ০, শিনওয়ারি ২৮, নাজিবউল্লাহ ৪২*; সিমি ২/১৮, র‌্যানকিন ১/৪৪, লিটল ০/১৫, ইয়াং ০/১২, ডকরেল ০/২২, ডেলানি ০/১৯)।

ফল : ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে ১১ রানে জয়ী আফগানিস্তান।

সিরিজ : তিন ম্যাচের সিরিজে আফগানিস্তান ১-০ তে এগিয়ে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন