ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

বিএসএমএমইউতে করোনাভাইরাসের চিকিৎসা হ্যান্ডবুকের মোড়ক উন্মোচন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০২০, ৬:৩৭ পিএম

করোনা ভাইরাস বিষয়ে করণীয় নির্ধারণের লক্ষ্যে স্টান্ড্যার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) প্রণয়নের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) শিক্ষক ও কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত কমিটি করোনাভাইরাসের চিকিৎসার উপর প্রণয়নকৃত হ্যান্ডবুক (হ্যান্ডবুক অন কভিড-১৯ ইনফেকশন) এর মোড়ক উন্মোচন করা হয়েছে। শনিবার (৭ মার্চ) প্রধান অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডা. কনক কান্তি বড়–য়া। এ ব্লকের লেকচার গ্যালারিতে আয়োজিত এই হ্যান্ডবুকের মোড়ক উন্মোচন ও বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রো-ভিসি প্রফেসর ডা. মো. শহীদুল্লাহ সিকদার, প্রফেসর ডা. মুহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ প্রফেসর ডা. মোহাম্মদ আতিকুর রহমান। সভাপতিত্ব করেন মেডিসিন অনুষদের ডীন ও ইন্টারনাল মেডিসিন বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডা. মো. জিলন মিঞা সরকার। উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল এ কে মাহবুবুল হক, সংশ্লিষ্ট বিষয়ে বিশেষজ্ঞ চিকিৎসক বক্ষব্যধি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডা. এ কে এম মোশাররফ হোসেন, ভাইরোলজি বিভাগের প্রফেসর ডা. আফজালুন নেছা, পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিকস বিভাগের সহযোগী অধ্যাপক ডা. ফারিহা হাসিন।

প্রফেসর ডা. কনক কান্তি বড়–য়া বলেন, বিশ্বে ৯০টিরও বেশি দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে। লক্ষাধিক মানুষ আক্রান্ত হয়েছে এবং সাড়ে তিন হাজার মানুষ মৃত্যুবরণ করেছেন। বাংলাদেশও ঝুঁকির মধ্যে রয়েছে। করোনা ভাইরাসের চিকিৎসা সংক্রান্ত বিষয়ের উপর প্রণয়নকৃত হ্যান্ডবুকটি করেনা ভাইরাসের সংক্রমন প্রতিরোধ, বাংলাদেশে আগত প্রবাসী, বিদেশে ভ্রমণকারীসহ সাধারণ মানুষের মধ্যে প্রয়োজনীয় জনসচেতনতা সৃষ্টি, চিকিৎসকদের করোনা ভাইরাসের বিষয়ে যথাযথ জ্ঞানলাভ, করোনা ভাইরাসে আক্রান্ত রোগীকে কোথায় কিভাবে রেখে চিকিৎসা দেয়া উচিত, রোগীদের মধ্যে কোন কোন রোগীর করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি রয়েছে, দ্রুততম সময়ের মধ্যে করোনা ভারাসের রোগী সনাক্তকরণ ও চিকিৎসার আওতায় আনা সে বিষয়ে সংশ্লিষ্ট চিকিৎসকবৃন্দের যথাযথ জ্ঞানলাভে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

বক্তারা করোনা ভাইরাস প্রতিরোধমূলক বিষয়ের উপর গুরুত্বারোপ করে ঘন ঘন হাত ধোয়া, প্রচুর পরিমাণে পানি পান করা, হ্যান্ড সেক করা ও টাকা ব্যবহারের ক্ষেত্রে সাবধানতা অবলম্বনের কথা উল্লেখ করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন