শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

‘ভুলে’ বাদ পড়েছিলেন সৌম্য!

আন্দোলনের পরও কমল চুক্তিবদ্ধ ক্রিকেটার

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১০ মার্চ, ২০২০, ১২:০০ এএম

জিম্বাবুয়ে সিরিজের ডামাডোলে অনেকটা হঠাৎ করেই কেন্দ্রীয় চুক্তিবদ্ধ ক্রিকেটারের তালিকা প্রকাশ করল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ইংল্যান্ডের অনুকরণে এবারই প্রথম সাদা ও লাল বলের জন্য আলাদা চুক্তি করেছে বিসিবি। গতবছরের চাইতে একজন কমিয়ে প্রথমে ১৬ জনকে চুক্তিতে রেখেছিল দেশের ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। পরে সৌম্য সরকারকে যোগ করে সেটিকে ১৭ করা হয়।

২০২০ সালের জন্য নতুন এই চুক্তি থেকে বাদ পড়েছেন সাত ক্রিকেটার। নিষিদ্ধ থাকায় অনুমিতভাবেই রাখা হয়নি সাকিব আল হাসানকে। নিজে অনুরোধ করে তাকে তালিকায় রাখতে নিষেধ করেছেন মাশরাফি বিন মুর্তজা। এছাড়া বাদপড়াদের মধ্যে উল্লেখযোগ্য নাম ইমরুল কায়েস, রুবেল হোসেন, আবু হায়দার রনি। আর সবচাইতে আলোচনা জন্মেছে সৌম্যকে প্রথমে বাদ দিয়ে পরে যোগ করায়! নতুনভাবে কেন্দ্রীয় চুক্তিতে জায়গা পাওয়া ৫ ক্রিকেচার নাজমুল হোসেন শান্ত, মোহাম্মদ মিঠুন, এবাদত হোসেন, আফিফ হোসেন ধ্রæব ও নাঈম শেখ। এবার রুকি ক্যাটাগরি বাদ দিয়ে আফিফ ও নাঈমকে রাখা হয়েছে ডি গ্রæপে।

সাত ক্রিকেটার তিন ফরম্যাটেরই কেন্দ্রীয় চুক্তিতে আছেন তামিম ইকবাল, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ। শুধু টেস্টের কেন্দ্রীয় চুক্তিতে আছেন মুমিনুল হক, নাঈম হাসান, আবু জায়েদ রাহি ও এবাদত হোসেন।

শুধুমাত্র সাদা বলের (ওয়ানডে ও টি-টোয়েন্টি) জন্য নির্ধারিত করা হয়েছে মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ সাইফউদ্দিন, মুস্তাফিজুর রহমান, আফিফ হোসেন ও নাঈম শেখ। বিসিবির সর্বশেষ কেন্দ্রীয় চুক্তিতে ১৮ জন ক্রিকেটার ছিলেন। সেটা এবার ১৭তে নামিয়ে আনা হলো।

গত বছরের চুক্তিতেও না থাকা সৌম্য নাম ছিলনা এবারও। পরে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন জানালেন, সৌম্যকে চুক্তিতে ফেরাচ্ছেন তারা, ‘সৌম্য চুক্তিতে ফিরছে, সাদা বলের চুক্তিতে তাকে রাখা হয়েছে। এবার যেহেতু দুই বলের জন্য আলাদা চুক্তি করা হয়েছে এবং অনেক ঘাটাঘাটি করতে হয়েছে, কাটছাঁট করতে গিয়ে বাদ পড়ে গিয়েছিল সৌম্যর নাম। আমরা তাকে সাদা বলের জন্য নির্বাচিত করেছি।’

গত বছরের অক্টোবরে ধর্মঘটে যাওয়া ক্রিকেটাররা তাদের ১১ দফা দাবির মধ্যে কেন্দ্রীয় চুক্তিতে ক্রিকেটার সংখ্যার বাড়ানোরও দাবি রেখেছিল। বিসিবির কাছ থেকে সব দাবি মেনে নেওয়ার আশ্বাস পেয়ে আন্দোলন থামিয়েছিলেন ক্রিকেটাররা। কিন্তু বিসিবির নতুন কেন্দ্রীয় চুক্তিতে ক্রিকেটার সংখ্যা তো বাড়েইনি, আরও কমে এলো।

বিসিবির কেন্দ্রীয় চুক্তি
বাদ পড়েছেন : মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান, ইমরুল কায়েস, আবু হায়দার রনি, সৈয়দ খালেদ আহমেদ, রুবেল হোসেন, সাদমান ইসলাম।
অন্তর্ভুক্ত হয়েছেন : নাজমুল হোসেন শান্ত, মোহাম্মদ মিঠুন, ইবাদত হোসেন, আফিফ হোসেন, মোহাম্মদ নাঈম শেখ।
তিন ফরম্যাটেই যারা : তামিম ইকবাল, লিটন কুমার দাস, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ।
শুধুমাত্র লাল বলে : মুমিনুল হক, নাঈম হাসান, আবু জায়েদ চৌধুরী, ইবাদত হোসেন।
শুধুমাত্র সাদা বলে : মাহমুদউল্লাহ, সৌম্য সরকার, মোহাম্মদ সাইফ উদ্দিন, মুস্তাফিজুর রহমান, আফিফ হোসেন, মোহাম্মদ নাঈম শেখ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন