বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আসছেন না বিদেশী অতিথিরা বঙ্গবন্ধুর ওপর ভাষণ দিবেন প্রেসিডেন্ট

২২ ও ২৩ মার্চ সংসদের বিশেষ অধিবেশন

পঞ্চায়েত হাবিব : | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০২০, ১২:২৪ এএম

করোনা ভাইরাস সংক্রান্ত বিশ্ব পরিস্থিতির কারণে বিদেশী অতিথিরা আসছেন না। তারপরও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী মুজিববর্ষ উপলক্ষে পূর্ব নির্ধারিত সময়ে আগামী ২২ ও ২৩ মার্চ জাতীয় সংসদের বিশেষ অধিবেশন বসবে। অধিবেশনে সংসদ বঙ্গবন্ধুর কর্মময় জীবনের উপর ভাষণ দিবেন প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ। এছাড়া বঙ্গবন্ধুর উপর সাধারণ আলোচনায় সরকার ও জাতীয় পাটির সংসদ সদস্যরা অংশ নিবেন।

গতকাল বুধবার বিকেলে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে ওই বৈঠকে প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা, বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ, আমির হোসেন আমু, শেখ ফজলুল করিম সেলিম, রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু, অ্যাডভোকেট আনিসুল হক, গোলাম মোহাম্মদ কাদের ও নূর-এ আলম চৌধুরী এবং সংশ্লিষ্ট কর্মকর্র্তারা উপস্থিত ছিলেন। বৈঠক শেষে কমিটির একাধিক সদস্য ইনকিলাবকে জানান, সংসদ অধিবেশন আহŸান করে তা পেছানোর নজির নেই। যে কারণে বিদেশী অতিথিরা না আসলেও প্রেসিডেন্টের আহŸান অনুযায়ী নির্ধারিত সময়ে ২২ মার্চ বেলা ১১ টায় অধিবেশন বসবে। অধিবেশনের আগে সকাল সাড়ে ৯টায় সংসদ সদস্যরা ধানমন্ডিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করবেন। এরপর অধিবেশনের শুরুতে বঙ্গবন্ধুর উপর প্রেসিডেন্ট মো. আব্দুল হামিদ ভাষণ দিবেন। এছাড়া কার্যপ্রণালী বিধির ১৪৭-এর আওতায় বঙ্গবন্ধুর বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের উপর সংসদ সদস্যরা সাধারণ আলোচনায় অংশ নিবেন। অধিবেশনের দু’দিনে মোট ১২ ঘণ্টা আলোচনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সংসদের বিশেষ অধিবেশনকে ঘিরে প্রস্তুতি চূড়ান্ত করা হয়েছে। সংসদ ভবনের দক্ষিণপ্লাজায় প্যান্ডেল তৈরি করা হয়েছে। সংসদ ভবনে সাজসজ্জার কাজ চলছে।প্রকাশনার কাজও শেষ পর্যায়ে। অধিবেশনের বক্তাদের তালিকা প্রণয়নের কাজ শুরু হয়েছে। ইতোমধ্যে অধিবেশনে উপস্থিত থাকার জন্য জাতীয় সংসদ থেকে সকল সদস্যের কাছে চিঠি পাঠানো হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন