রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

আজ থেকে শুরু হচ্ছে সেইন্টফিট অধ্যায়

প্রকাশের সময় : ১২ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : বাংলাদেশের ফুটবলে শুরু হচ্ছে বেলজিয়ান সেইন্টফিট অধ্যায়। আজ ভোর সাড়ে ৪টায় দায়িত্ব বুঝে নিতে বেলজিয়াম থেকে ঢাকায় এসে নামছেন জাতীয় ফুটবল দলের নতুন কোচ টম সেইন্টফিট। কয়েক ঘণ্টা বিশ্রামের পর বেলা সাড়ে ৩টায় তিনি বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে মামুনুলদের নিয়ে অনুশীলনে নামবেন। এরই ফাঁকে দুপুরে ম্যানেজার সত্যজিৎ দাস রুপুর কাছে রিপোর্ট করবেন জাতীয় দলের ৩২ সদস্যের প্রাথমিক স্কোয়াডের ফুটবলাররা। দায়িত্ব বুঝে পাওয়ার পর টম সেইন্টফিট হবেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের ৩৬তম কোচ।
জানা গেছে, বিশ্ব ফুটবলে সুপার ঈগলস খ্যাত নাইজেরিয়া জাতীয় দলের কোচ হওয়ার সংক্ষিপ্ত তালিকায় অন্তর্ভুক্ত হয়েই আজ ঢাকায় পা রাখছেন সেইন্টফিট। নাইজেরিয়া ফুটবল ফেডারেশন তাদের ওয়েবসাইটে জানিয়েছে, সাবেক ক্যামেরুন কোচ ফরাসি বংশোদ্ভূত পল লি গুয়েন, টম সেইন্টফিট ও দলের ভারপ্রাপ্ত কোচ ইউসুফ সালিসুকে ২০ জনের তালিকা থেকে সাক্ষাৎকারের জন্য নির্বাচিত করা হয়েছে। ১৮ জুলাই তাদের সাক্ষাৎকার নেয়া হবে এবং খুব শিগগিরই দায়িত্ব বুঝিয়ে দেয়া হবে।
এ প্রসঙ্গে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ বলেন, ‘আমরা এ ব্যাপারে কিছুই জানি না। সেইন্টফিট আমাদেরকে ব্রাসেলস বিমানবন্দর থেকে জানিয়েছেন তিনি ঢাকার উদ্দেশে রওনা দিয়েছেন। বাংলাদেশে আসার পর এ ব্যাপারে বিস্তারিত জানা যাবে। আর তার সঙ্গে তো এখনও আমাদের কোনো চুক্তি হয়নি। বিষয়গুলো তার ওপরই নির্ভর করছে।’
আগামী ৬ সেপ্টেম্বর ও ১১ অক্টোবর এশিয়ান কাপ বাছাইয়ের প্লে-অফে ভুটানের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। এ দুই ম্যাচকে সামনে রেখেই আপাতত টম সেইন্টফিটকে স্বল্প মেয়াদে জাতীয় দলের দায়িত্ব দেয়া হয়েছে। ভুটানের বিপক্ষে মাঠে নামার আগে মামুনুলরা নতুন কোচের অধীনে পাঁচ দিনের অনুশীলন ক্যাম্পে থাকবেন। এরপর জাতীয় দলের খেলোয়াড়রা ফিরে যাবেন নিজ নিজ ক্লাবে। অংশ নেবেন ২৪ জুলাই থেকে চট্টগ্রামে শুরু হওয়া বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) প্রস্তুতিতে।
স্বল্প মেয়াদের ক্যাম্প শেষ করে ক’দিন বিপিএলের খেলা দেখবেন জাতীয় দলের নতুন কোচ পল সেইন্টফিট। এরপর বেলজিয়াম ফিরে যাবেন তিনি। মাঝে ঠিক করবেন কবে থেকে ভুটান ম্যাচের জন্য প্রস্তুতি শুরু করবেন।
নেদারল্যান্ডসের কোচ লোডভিক ডি ক্রুইফ, ইতালিয়ান ফ্যাবিও লোপেজ ও স্থানীয় কোচ মারুফুল হক গত এক বছরে এই তিনজনের ওপর জাতীয় দলের দায়িত্ব দিয়ে নিরাশ হয়েছে বাফুফে। তাদের মধ্যে ডি ক্রুইফ দীর্ঘ দু’বছর দায়িত্ব পালন করলেও শেষ দিকে খÐকালীন সময়ে মামুনুলদের প্রশিক্ষণ দেন। আর বাকি দু’জনের দায়িত্ব ছিল স্বল্প মেয়াদের। কিন্তু কারো দায়িত্বকালীন সময়েই সফলতা পায়নি জাতীয় দল। ফলে বেশ কিছুদিন ধরেই নতুন কোচের খোঁজে ছিলেন বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন। অবশেষে গত মাসের শেষের দিকে বেলজিয়াম কোচ টম সেইন্টফিটের নাগাল পেয়ে তার সঙ্গে যোগাযোগ করেন তিনি। সেইন্টফিট ২৪ জুন ঢাকায় এসে পরের দিনই স্বল্প মেয়াদে বাংলাদেশ জাতীয় দলের দায়িত্ব নিতে আগ্রহ প্রকাশ করেন। এতে রাজি হয়ে যান বাফুফে প্রধান। যার ফলে সেইন্টফিটের ঢাকায় আসা। যার প্রোফাইল বেশ সমৃদ্ধ। যিনি এর আগে পাঁচটি জাতীয় ও বিভিন্ন বয়সভিত্তিক দলের সঙ্গে কাজ করেছেন। তার সবচেয়ে বড় সাফল্য কাতার অনূর্ধ্ব-১৭ দলকে বিশ্বকাপে নিয়ে যাওয়া।
৪৩ বছর বয়সী বেলজিয়ামের নাগরিক টম সেইন্টফিট বাংলাদেশ ফুটবলকে জানেন ২০০৪ সাল থেকেই। ইতোমধ্যে তিনি নামিবিয়া, জিম্বাবুয়ে, ইথিউপিয়া, ইয়েমেন ও টোগো জাতীয় দলের কোচের দায়িত্ব পালন করেন। ক্লাব পর্যায়ে কোচিং করিয়েছেন মধ্যপ্রাচ্য ও আফ্রিকায়। এছাড়া বিভিন্ন দেশের বয়সভিত্তিক দলের কোচও ছিলেন তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন