বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

আরেকটি মাইলফলকে প্রথম বাংলাদেশি সাকিব

প্রকাশের সময় : ১২ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : তিন বছর আগে বারবাডোজ ট্রাইডেন্টেসের হয়ে ত্রিনিদাদ এন্ড টোবাগো রেড স্টিলের বিপক্ষে ক্যারিবিয়ান প্রিমিয়ার লীগে (সিপিএল) এ বিস্ময় বোলিংয়ে (৬-১-৬-০) গড়েছেন ইতিহাস। সেই বারবাডোজ ট্রাইডেন্টেসের বিপক্ষে একই ভেন্যুতে গতকাল অন্য এক মাইলস্টোনের সামনে দাঁড়িয়ে সাকিব! কাকতালীয় হলেও সত্য, টুয়েন্টি-২০ ক্রিকেট ইতিহাসে দ্বিতীয় সেরা বোলিং করেছেন যে ভেন্যুতে, সেই ব্রিজটাউনেই গতকাল মাইলস্টোনের ম্যাচে অবতীর্ণ সাকিব! একাদশে সুযোগ পেলেই সংক্ষিপ্ত ভার্সনের ক্রিকেটে প্রথম বাংলাদেশী হিসেবে ডাবল সেঞ্চুরি পূর্ণ করবেন এই বাঁ হাতি অল রাউন্ডার। ইংলিশ কাউন্টি ক্রিকেটে প্রথম বাংলাদেশী হিসেবে অভিষেক তার ২০১০ এ। সিপিএলএ প্রথম এবং একমাত্র বাংলাদেশী ক্রিকেটার তিনি, ২০১৩ সালের পর ২০১৬ সালে সিপিএলে বিক্রি হয়ে মাইলস্টোনের সামনে দাঁড়িয়ে রোমাঞ্চিত।
সংক্ষিপ্ত ভার্সনের ক্রিকেটে চষে বেড়াচ্ছেন সারা বিশ্ব। যেখানে টুয়েন্টি-২০ ক্রিকেট, সেখানেই বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন। আইপিএল, বিপিএল, বিগ ব্যাশ, সিপিএল, পিএসএল, কাউন্টি ক্রিকেটÑ সব ক’টি আসরেই প্রতিনিধিত্ব করেছেন গত এক দশকে। বিশ্বের ৪০তম ক্রিকেটার হিসেবে সংক্ষিপ্ত ভার্সনের ক্রিকেটে ২০০তম ম্যাচের সামনের দাঁড়িয়ে কাউন্ট ডাউন শুরু করেছেন আরো কিছু মাইলস্টোনের। টুয়েন্টি-২০ ক্রিকেটে ১৯৯ ম্যাচে ৩১৬৫ রানের (২০.৬৮) পাশে ২৩২ উইকেটÑ সেরা অল রাউন্ডারদের সংক্ষিপ্ত তালিকায় থাকা এই বাঁ হাতির সামনে এখন রেকর্ডের হাতছানি। টুয়েন্টি-২০ ক্রিকেটে সর্বাধিক উইকেট শিকারীদের তালিকায় ১০ম স্থানে উঠে আসা সাকিবের উপরে আছেন এখন ব্রাভো, মালিঙ্গা, ইয়াসির আরাফাত, থমাস, ন্যানেস, আজহার মেহমুদ, সাইদ আজমল, শহীদ আফ্রিদি, সুনীল নারিন। তাদেরকে এক এক করে টপকে যাওয়ার মিশন এখন তিন ভার্সনের আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের একমাত্র ৪শ’ উইকেটের (৪১৮) এই মালিকের।
যে চ্যালেঞ্জে ২০০৬ সালে শুরু করেছেন টুয়েন্টি-২০ ক্রিকেট ক্যারিয়ার, সেই চ্যালেঞ্জটা এখনো থেমে যায়নি সাকিবের। একটি অনলাইনকে দেয়া সাক্ষাতকারে জানিয়েছেন তাÑ ‘টুয়েন্টি-২০ ক্রিকেটে অল রাউন্ড পারফর্ম করা চ্যালেঞ্জিং। কিন্তু আমি এই চ্যালেঞ্জ নিতে ভালবাসি। আমি আরো অনেক অবদান রাখতে চাই। এই মুহূর্তে যেভাবে আছি, তাতে আমি খুশি। তবে দল এবং ব্যক্তিগত পারফরমেন্সে আরো উন্নতি করতে পারি।’
সিপিএলে বাংলাদেশের একমাত্র প্রতিনিধি হয়ে দ্বিতীয়বার খেলার সুযোগ পেয়ে গর্ববোধ করছেন সাকিবÑ ‘বাংলাদেশের জনগণ ক্রিকেট পাগল। সেই দেশের হয়ে সিপিএলে প্রতিনিধিত্ব করতে পেরে এই মুহূর্তে আমি গর্বিত। কারণ, বাংলাদেশের জনগণ সিপিএলে আমাকে সমর্থন দিচ্ছে।’
৩ বছর আগে সিপিএলে সাকিব নিজেকে যেভাবে চিনিয়েছেন, উঠেছেন আলোচনায়, এবার জ্যামাইকা তালওয়াসের হয়ে সেভাবে মেলে ধরতে পারেননি। তিন ম্যাচে উইকেট সংখ্যা মাত্র ২টি, রান করেছেন ৩২। তিন ম্যাচের ২টিতে জিতেছে তার দল। সে কারণেই নিজেকে মেলে ধরতে উদগ্রীব এই অল রাউন্ডারÑ ‘সিপিএলে যা ঘটছে, তা ঠিকই আছে। আশা করছি আরো ভাল কিছু করতে পারব। আশা করছি প্রচুর রান, ছক্কা এবং উইকেট দেখে মজা পাবে দর্শক। হোম ম্যাচগুলোতে প্রচুর দর্শক সমাগম হচ্ছে। আমরা অন্য যে সব ভেন্যুতে খেলব, সেখানেও এমনটি দেখব বলে আশা করছি।’ ২৯ এ দাঁড়িয়ে সারা বিশ্ব চষে বেড়ানোর অভিজ্ঞতাপুষ্ঠ সাকিব টুয়েন্টি-২০ ক্রিকেটে আসলেই বাংলাদেশের ফেরিওয়ালা। যেভাবে কেটেছে তার এক দশক, সেই ধারাবাহিকতা বজায় রাখতে পারলে নিকট ভবিষ্যতে সংক্ষিপ্ত ভার্সনের ক্রিকেটে রেকর্ড আরো ভারী হবে এই অল রাউন্ডারের।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন