রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ক্রীড়াঙ্গনে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০২০, ৯:৩৫ পিএম | আপডেট : ৯:৫৮ পিএম, ১৭ মার্চ, ২০২০

মুক্তির মহানয়ক জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ছিল মঙ্গলবার। আজ থেকে শতবর্ষ আগে ১৯২০ সালের ১৭ মার্চ জন্মগ্রহণ করেছিলেন বঙ্গবন্ধু। ইতোমধ্যে দিনটিকে শিশু দিবস হিসেবে ঘোষণা করেছেন বাংলাদেশ সরকার। শতবর্ষ আগে বাংলাদেশের স্থপতি শেখ মুজিবুর রহমান জন্মগ্রহণ করলেও ১৯৭৫ সালের ১৫ আগষ্ট ঘাতকের নির্মম বুলেটে স্বপরিবারে শাহাদাৎ বরণ করেন তিনি। দেশের অন্য ভুবনের মতো ক্রীড়াঙ্গনেও মঙ্গলবার পালিত হয় বঙ্গবন্ধুর জন্মদিন। তবে বিশ্বব্যাপী আতঙ্ক প্রাণঘাতি করোনাভাইরাসের কারণে স্বল্প পরিসরে ক্রীড়া সংশ্লিষ্টরা যথাযোগ্য মর্যাদায় পালন করেন জাতির জনকের জন্মশতবার্ষিকী।

বঙ্গবন্ধুর জন্মদিনে উনার রুহের মাগফেরাত কামনা করে দোয়া মাহফিলের আয়োজন করে বিভিন্ন ক্রীড়া ফেডারেশন ও সংস্থা।

দিনটিকে যথাযোগ্য মর্যাদায় পালন করে জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসি)। তারা বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের ১ নং গেটস্থ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণের মাধ্যমে দিনের কর্মসূচী শুরু করে। এসময় এনএসসির সচিব মো. মাসুদ করিম ও পরিচালকরা সহ অন্যান্য কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। সন্ধ্যায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে এনএসসির উদ্যোগে ১০০ পাউন্ডের কেক কাটা হয়। যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল কেক কাটেন। এসময় বিভিন্ন ফেডারেশনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এরপর বঙ্গবন্ধু স্টেডিয়ামে আতশবাজির মধ্যদিয়ে দিনের কর্মসূচী শেষ করে এনএসসি।

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) মতিঝিলস্থ বাফুফে ভবনে মুজিব কর্ণার উদ্বোধনসহ দিনব্যাপী কোরআনখানীর আয়োজন করে। পরে কেক কেটে এবং দুস্থদের মাঝে খাবার বিতরণের মাধ্যমে বাফুফে শেষ করে দিনের কর্মসূচী। মুজিব কর্ণার উদ্বোধনও জন্মবার্ষিকী পালন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাফুফের সভাপতি কাজী মো. সালাহউদ্দিন, সিনিয়র সহ-সভাপতি আব্দুস সালাম মুর্শেদী, সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ সহ বাফুফের অন্যান্য কর্মকর্তা ও বিপিএল, বিসিএল, সিনিয়র ডিভিশন, দ্বিতীয় ও তৃতীয় বিভাগ ফুটবল লিগের কর্মকর্তাবৃন্দ।

ক্যারম ফেডারেশন আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে। মওলানা ভাসানী হকি স্টেডিয়ামস্থ ফেডারেশনের কার্যালয়ে দোয়া পরিচালনা করেন এনএসসি’র ইমাম সাইফুল ইসলাম। অন্যান্য ক্রীড়া ফেডারেশনও আয়োজন করে দোয়া মাহফিলের।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে সন্ধ্যায় এক দোয়া মাহফিলের আয়োজন করে বাংলাদেশ মহিলা ক্রীড়া সংস্থা। ধানমন্ডিস্থ সুলতানা কামাল কমপ্লেক্সে দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন সংস্থার সভানেত্রী বেগম মাহবুবা আরা গিনি এমপি, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদিকা প্রকৌশলী ফিরোজা করিম নেলীসহ অন্যরা উপস্থিত ছিলেন। এছাড়াও ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব, ঢাকা আবাহনী লিমিটেড, শেখ জামাল ধানমন্ডি ক্লাব, শেখ রাসেল ক্রীড়া চক্র সহ বিভিন্ন ক্রীড়া সংগঠন নানা আয়োজনে পালন করে বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকীর দিনটিকে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন