শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বগুড়ায় বিদেশফেরত যুবক অবরুদ্ধ

করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০২০, ১২:০৩ এএম

বগুড়া শহরের উত্তর চেলোপাড়ায় করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে ইতালিফেরত এক যুবককে পরিবারসহ অবরুদ্ধ করে রেখেছে এলাকাবাসী। রাজধানীর আশকোনার হজ ক্যাম্পে কোয়ারেন্টাইনে থাকা অবস্থায় সেখান থেকে পালিয়ে যাওয়ার অভিযোগ তুলে তাকে ঘিরে গতকাল মঙ্গলবার সকাল থেকে এই পরিস্থিতির সৃষ্টি হয়। অন্যদিকে, হবিগঞ্জে ফ্রান্স থেকে ফেরা এক যুবক হোম কোয়ারেন্টাইনে থাকার সরকারি নির্দেশ না মানায় তার বিয়ের বৌভাত অনুষ্ঠান বন্ধ করে দিয়েছে লাখাই উপজেলা প্রশাসন।
বগুড়ার উত্তর চ্যালোপাড়া এলাকার কাউন্সিলর পরিমল কুমার জানান, মাসুদ নামে এক ব্যক্তি ইতালি থেকে দেশে আসার পর তাকে রাজধানীর আশকোনার হজ ক্যাম্পে কোয়ারেন্টাইনে রাখা হয়। পরে সেখান থেকে তিনি পালিয়ে আসেন বলে অভিযোগ ওঠে। খবরটি পেয়ে গতকাল মঙ্গলবার সকালে এলাকার লোকজন তার বাড়ির সামনে ভিড় জমান এবং এলাকা ছাড়তে বলেন।
কাউন্সিলর বলেন, বাইরে থেকে মাসুদ ও তার পরিবারের সঙ্গে কথা বলেছি। তাদের জানিয়েছি, আপনারা কেউ ১৪ দিন ঘর থেকে বের হবেন না এবং এলাকাবাসীকে এ বিষয়ে নীরব থাকতে বলেছি। ওই পরিবারের কিছু প্রয়োজন হলে ফোনে যোগাযোগ করতে বলা হয়েছে। ওই ব্যক্তির বাবা বলেন, আমার ছেলে করোনাভাইরাসে আক্রান্ত হয়নি। আমাদের অবরুদ্ধ করে নির্যাতন করা হচ্ছে। বিষয়টি সিভিল সার্জন অফিসে জানিয়েছি। বগুড়ার সিভিল সার্জন গউসুল আযম বলেন, আমাদের মেডিকেল টিম পাঠানো হয়েছে। পরবর্তী সময়ে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।
অন্যদিকে, হবিগঞ্জে ফ্রান্স থেকে ফেরা এক যুবক হোম কোয়ারেন্টাইনে থাকার সরকারি নির্দেশ না মানায় তার বিয়ের বৌভাত অনুষ্ঠান বন্ধ করে দিয়েছে লাখাই উপজেলা প্রশাসন। সেই সাথে তাকে ও তার পুরো পরিবারকে হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দেয়া হয়েছে। গতকাল মঙ্গলার দুপুরে উপজেলার করাব গ্রামে এ ঘটনা ঘটে।
লাখাই উপজেলার ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা সঞ্চিতা কর্মকার জানান, মাসুক মিয়া নামে এক প্রবাসী গত ১১ মার্চ ফ্রান্স থেকে দেশে আসেন। ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তার স্বাস্থ্য পরীক্ষা করে করোনাভাইরাসের কোনো আলামত পাওয়া যায়নি। তারপরও সতর্কতা হিসেবে সরকারি নির্দেশনা অনুযায়ী তাকে ওই সময় থেকে দুই সপ্তাহ পর্যন্ত বাধ্যতামূলকভাবে হোম কোয়ারেন্টাইনে থাকার কথা বলা হয়।
কিন্তু মাসুক স্থানীয় প্রশাসনকে না জানিয়ে গত সোমবার একই উপজেলার জিরুন্ডা গ্রামে বিয়ে করেন। মঙ্গলবার দুপুরে তার বাড়িতে ছিল বৌভাত অনুষ্ঠান। উপজেলা প্রশাসন স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের মাধ্যমে বিষয়টি জানতে পারে এবং তাতে গিয়ে বাধা দেয়।
সঞ্চিতা কর্মকার বলেন, বৌভাতের অনুষ্ঠানটি বন্ধ করে দেয়া হয়েছে। কোনো মেহমানকে সেখানে প্রবেশ করতে দেয়া হয়নি। একই সাথে বর ও কনেসহ ওই পরিবারের সব সদস্যদের আগামী ২৬ মার্চ পর্যন্ত হোম কোয়ারেন্টাইনে থাকার জন্য বলা হয়েছে। তিনি জানান, ঢাকার রোগতত্ত¡, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরামর্শ অনুযায়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একজন চিকিৎসক প্রতিদিন ওই পরিবারের সদস্যদের স্বাস্থ্য পরীক্ষা করবেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন