ঢাকা বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ০৬ মাঘ ১৪২৭, ০৬ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রিভ্যুলিউশনারি লিগ, মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের নতুন আতঙ্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০২০, ৫:১১ পিএম

বিভিন্ন ইস্যুকে কেন্দ্র করে এমনিতেই উত্তাল মধ্যপ্রাচ্য। ইরানের সঙ্গে আবারও দ্বন্দ্বে জড়িয়েছে যুক্তরাষ্ট্র। অন্যদিকে আবার সিরিয়ায় মার্কিন বাহিনীর সঙ্গে বিরোধে জড়িয়েছে রুশ সেনারা। এমন অস্থিতিশীল পরিস্থিতিতে আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে নতুন একটি সশস্ত্রগোষ্ঠী। আর এটির নাম রিভ্যুলিউশনারি লীগ।

এই সশস্ত্রগোষ্ঠীকে মধ্যপ্রাচ্যে মার্কিন সেনাদের জন্য নতুন আতঙ্ক বলে ভাবা হচ্ছে। অবশ্য এর মধ্যেই রিভ্যুলিউশনারি লীগের সদস্যদের কর্মকাণ্ডে সেটার প্রমাণও পাওয়া গেছে। ইরানে অবস্থিত মার্কিন নেতৃত্বাধীন জোটের ঘাঁটিতে রকেট হামলা চালিয়েছে তারা। গত ১১ মার্চ ইরাকে অবস্থিত মার্কিন নেতৃত্বাধীন জোটের তাজি ঘাঁটিতে রকেট হামলা চালানো হয়। এতে দুজন মার্কিন ও একজন ব্রিটিশ সেনা নিহত হন। আর এই হামলা চালিয়েছে রিভ্যুলিউশনারি লীগের সদস্যরা।

বুধবার সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে দেয়া এক ভিডিও বার্তার মাধ্যমে মার্কিন জোটের ঘাঁটিতে রকেট হামলা চালানোর সঙ্গে নিজেদের সম্পৃক্ততার কথা স্বীকার করেছে রিভ্যুলিউশনারি লীগ নামে এই সশস্ত্র সংগঠন। পাশাপাশি ওই ভিডিও বার্তায় মার্কিন সেনাদের ওপর হামলা চালানো অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে রিভ্যুলিউশনারি লীগ। তারা বলেছে, শিগগিরই মধ্যপ্রাচ্য না ছাড়লে সেখানে মোতায়েন মার্কিন সেনাদের ভয়াবহ পরিস্থিতির মুখোমুখি হতে হবে।

এ দিকে রিভ্যুলিউশনারি লীগ সম্পর্কে এখনো সুস্পষ্ট কোনো তথ্য পাওয়া যায়নি। মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, রিভ্যুলিউশনারি লীগ তৈরি হয়েছে অনেক আগে। তবে এতদিন অনেকটাই নিষ্ক্রিয় ছিল এই সশস্ত্রগোষ্ঠীর সদস্যরা। আর তাদের লক্ষ্য মূলত হামলার মাধ্যেমে ইরাক ও মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশগুলোতে মোতায়েন মার্কিন সেনাদের মধ্যে আতঙ্ক তৈরি করা।

পশ্চিমা গণমাধ্যমগুলোর দাবি, হামাস ও হিজবুল্লাহর মতো রিভ্যুলিউশনারি লীগের উত্থানের পেছনেও ইরানের প্রভাব রয়েছে। এমনকি এই সশস্ত্রগোষ্ঠীর সদস্যদের সঙ্গে ইরানের কৌশলগত সম্পর্কও রয়েছে। আর ইরানের উসকানিতেই মার্কিন নেতৃত্বাধীন জোটের ঘাঁটিতে হামলা চালিয়েছে রিভ্যুলিউশনারি লীগ। তবে ইরানের নেতারা এখন পর্যন্ত এ ব্যাপারে কোনো মন্তব্য করেনি। তাছাড়া পাঠানো ভিডিও বার্তায় ইরানের সঙ্গে সম্পৃক্ততার ব্যাপারে কিছুই বলেনি রিভ্যুলিউশনারি লীগ। সূত্র: মিডল ইস্ট আই, আল-জাজিরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন