ঢাকা, মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০, ২৩ আষাঢ় ১৪২৭, ১৫ যিলক্বদ ১৪৪১ হিজরী

খেলাধুলা

এক বছর পেছাল অলিম্পিক গেমস

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০২০, ৮:১৪ পিএম

আগামী ২৪ জুলাই থেকে টোকিও অলিম্পিক শুরু হওয়ার কথা থাকলেও সেটা আর হচ্ছে না। করোনাভাইরাসের কারণে টোকিও অলিম্পিক এক বছরের জন্য পিছিয়ে দেওয়া হয়েছে।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) প্রেসিডেন্ট টমাস বাখের সঙ্গে কনফারেন্স কলে আলোচনা করে টোকিও অলিম্পিক পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে।

এই কনফারেন্স কলে যুক্ত ছিলেন টোকিও অলিম্পিক আয়োজক কমিটির সভাপতি মোরি ইয়োশিরো, অলিম্পিক মন্ত্রী হাসিমতো সেইকো, টোকিওর গভর্নর কইকে ইউরিকো, আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সমন্বয়ক জন কোটস, আন্তর্জাতিক অলিম্পিক কমিটির মহাপরিচালক ক্রিস্টোফে ডি কিপার ও নির্বাহী পরিচালক ক্রিস্টোফে দুবি।

কনফারেন্স কল শেষে সিদ্ধান্ত নেওয়া হয়, আগামী বছরের গ্রীষ্মের আগেই অনুষ্ঠিত হবে অলিম্পিক। জাপানই থাকবে আয়োজক। শীর্ষ কর্তাদের বৈঠকে এটাও সিদ্ধান্ত নেওয়া হয় যে, আসরের নাম অলিম্পিক এবং প্যারালিম্পিক গেমস টোকিও ২০২০-ই থাকবে।

অলিম্পিক পিছিয়ে দেওয়ার ব্যাপারে আজ (মঙ্গলবার) জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে বলেছেন, ‘অলিম্পিক এক বছরের জন্য পিছিয়ে দেওয়ার প্রস্তাব দিয়েছি আমি। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) প্রধান টমাস বাখ এ ব্যাপারে আমার সাথে পুরোপুরি একমত।’

সব আয়োজন-প্রস্তুতি ঠিকঠাক ছিল। আগামী বৃহস্পতিবার দেশজুড়ে মশাল দৌড়ের অপেক্ষায় দিন গুনছিল জাপানবাসীরা। কিন্তু কিছুই আর হচ্ছে না। টোকিও অলিম্পিক পিছিয়ে যাওয়ায় বড় অঙ্কের ক্ষতির মুখেই পড়তে হবে আয়োজক দেশ জাপানকে।

অলিম্পিক আয়োজনে ইতোমধ্যে ১ হাজার ২০০ কোটি ডলার খরচ করেছে জাপান। এ ছাড়া স্পন্সর ও সম্প্রচার সত্ত্ব থেকেও বড় অঙ্কের ক্ষতি হবে জাপানের। এসব ক্ষতিই এখন মুখ বুজে মেনে নিতে হচ্ছে জাপানকে।

বিশ্বযুদ্ধের কথাই মনে করিয়ে দিচ্ছে প্রাণঘাতী করোনাভাইরাস। দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণে ১৯৪০ সালে অলিম্পিক বাতিল হয়ে গিয়েছিল। সেবারও আয়োজক ভেন্যু ছিল টোকিও। ভেন্যু পরিবর্তন করলেও বিশ্ব ক্রীড়ার সবচেয়ে বড় এই আসরটি আর আয়োজন করা সম্ভব হয়নি।

একই কারণে ১৯৪৪ অলিম্পিকও বাতিল হয়ে যায়। তারও আগে ১৯১৬ সালে গ্রীষ্মকালীন অলিম্পিক বাতিল হয় প্রথম বিশ্বযুদ্ধের কারণে। ৮০ বছর পর স্থগিত বা বাতিল হওয়ার শঙ্কায় অলিম্পিক, এবারের কারণ করোনাভাইরাস। কাকতালীয়ভাবে এবারও আয়োজক ভেন্যু সেই টোকিও।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন