রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

কন্ট্রোল রিস্কের প্রতিবেদন ব্রেক্সিটে ক্ষতিগ্রস্ত হবে আফ্রিকান বাজার

প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ব্রেক্সিটের (ব্রিটেনের ইউরোপীয় ইউনিয়ন ত্যাগ) ফলে সৃষ্ট অস্থিতিশীলতায় আফ্রিকার বাজারগুলো ক্ষতিগ্রস্ত হবে। সম্প্রতি একটি আন্তর্জাতিক উপদেষ্টা প্রতিষ্ঠান এ তথ্য জানিয়েছে।
গত সপ্তাহের শেষ দিকে আন্তর্জাতিক উপদেষ্টা প্রতিষ্ঠান কন্ট্রোল রিস্ক এক প্রতিবেদনে জানায়, আফ্রিকান অর্থনীতির ওপর ব্রেক্সিটের স্বল্পমেয়াদি প্রভাব মূলত বাজার অস্থিরতার মধ্য দিয়ে লক্ষণীয় হয়ে উঠবে। আর বাজারগুলোর ওপর দীর্ঘমেয়াদি প্রভাব সম্পর্কে অনুমান যতটা ভবিষ্যতে ব্রিটিশ সরকারের আচরণের ওপর, ততটাই ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ত্যাগের শর্তের ওপর নির্ভর করছে।
আফ্রিকান দেশগুলোর ওপর দীর্ঘমেয়াদি অর্থনৈতিক ও ভূরাজনৈতিক প্রভাব ব্রেক্সিট শর্তাবলির ওপর নির্ভর করছে। একই সঙ্গে আফ্রিকার বাণিজ্য, অনুদান এবং নমনীয় ক্ষমতা ও রাজনৈতিক প্রতিপত্তির মধ্য দিয়ে রূপান্তর প্রক্রিয়ার ফলাফলও লক্ষণীয় হয়ে উঠবে। আগামী মাসগুলোয় গৃহীত বৈশ্বিক কর্মসূচির মধ্য দিয়ে আফ্রিকা মহাদেশে ব্রেক্সিটের প্রভাব সম্পর্কে পরিষ্কার হওয়া যাবে বলে মন্তব্য করেছেন কন্ট্রোল রিস্কের আফ্রিকা-বিষয়ক বিশ্লেষক জেন ডেভলিন।
তিনি বলেন, ইউরোপের ঐতিহ্যগতভাবে নিরাপদ আশ্রয় ও এ বছরের শেষ দিকে যুক্তরাষ্ট্রের নির্বাচন ঘিরে রাজনৈতিক ঝুঁকি বৃদ্ধি পেয়েছে। ফলে আফ্রিকান দেশগুলোর শান্তি ও নিরাপত্তা, উন্নয়ন, জলবায়ু পরিবর্তনের প্রভাবের মতো প্রাসঙ্গিক ইস্যুগুলোর প্রতি আন্তর্জাতিক সহযোগিতা হ্রাস পাওয়ার আশঙ্কা রয়েছে।
ডেভলিন জানান, ব্রেক্সিটের পরও ব্রিটেন কমনওয়েলথের সঙ্গে সাংস্কৃতিক ও বাণিজ্যিক সম্পর্ক বজায় রাখবে। কিন্তু ইইউ জোটের বাইরে ব্রিটেন নিজস্ব কূটনৈতিক চ্যানেলের ওপর অনেক বেশি নির্ভর করবে। এ ধরনের ঘটনা বিশেষত সেসব দেশের সঙ্গে ঘটবে, যাদের সঙ্গে ব্রিটেনের ঐতিহাসিকভাবেই যোগাযোগ কম রয়েছে। যেমনÍ আইভরি কোস্ট, সেনেগাল, অ্যাঙ্গোলা এবং বহু ছোট ফরাসি ও লাতিনভাষী দেশ।
ব্রেক্সিটের ফলে উন্নয়ন কর্মসূচিতে যুক্তরাজ্যে ডিপার্টমেন্ট ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের (ডিএফআইডি) প্রভাব পরিবর্তন হওয়ার সম্ভাবনা রয়েছে। আফ্রিকায় ইইউর উন্নয়ন অনুদানে প্রগতিশীল কর্মসূচি নির্ধারণে গত ১৫-২০ বছরে প্রভাবশালী ভূমিকা রয়েছে ডিএফআইডির। ফলে ব্রেক্সিট এ অঞ্চলের উন্নয়ন কর্মসূচিতে লক্ষণীয় পরিবর্তন ঘটাতে যাচ্ছে বলে কন্ট্রোল রিস্কের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। সূত্র : সিনহুয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন