রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

ফতুল্লায় বন্ধ তিন গার্মেন্ট খুলে দিতে ২৪ ঘণ্টার আলটিমেটাম

প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার ঃ নারায়ণগঞ্জের ফতুল্লার কাঠেরপুল শিল্পাঞ্চলে পৃথক তিনটি রপ্তানীমুখী পোশাক কারখানা অবিলম্বে খুলে দেওয়া ও শ্রমিকদের বিরুদ্ধে মালিকপক্ষের ভাঙচুর মামলা প্রত্যাহারের দাবিতে আবারও বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন ওইসব গার্মেন্টের শ্রমিকেরা। ওই সময় শ্রমিকরা গার্মেন্টগুলো খুলে দেয়ার জন্য ২৪ ঘন্টার আলটিমেটাম দেন।
গার্মেন্টসগুলো হলো, ফতুল্লার কাঠেরপুল শিল্পাঞ্চলের আবির ফ্যাশন গত ৬ জুলাই, ক্যাডটেক্স গার্মেন্ট ১১ জুলাই এবং মোতালেব মনোয়ারা নামের গার্মেন্টে মালিক শ্রমিকদের সংঘর্ষের ঘটনায় ১২ জুলাই থেকে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে মালিকপক্ষ। গতকাল বুধবার বেলা ১১টায় ক্যাডটেক্স ও আবির ফ্যাশনের শ্রমিকেরা নারায়ণগঞ্জ শহরের চাষাঢ়া কেন্দ্রীয় শহীদ মিনার থেকে বিক্ষোভ মিছিল নিয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে বঙ্গবন্ধু সড়কের এক পাশের রাস্তা আটকে বিক্ষোভ সমাবেশ করে। যার ফলে শহরে তীব্র যানজট সৃষ্টি হয়। এসময় শ্রমিকদের সঙ্গে সংহতি প্রকাশ করে বাংলাদেশ কমিউনিস্ট পার্টি (সিপিবি) ও ট্রেড ইউনিয়ন কেন্দ্র নারায়ণগঞ্জ জেলার সভাপতি হাফিজুল ইসলাম বলেন, অন্যায়ভাবে শ্রমিকদের কারখানা থেকে ছাঁটাই করা হয়েছে। এছাড়াও ঘোষণা ছাড়া কারখানা বন্ধ করে শ্রমিকদের অনাহারের জীবন যাপন করতে হচ্ছে। শ্রমিকদের দমন করতেই এসকল ফন্দি করা হচ্ছে। আগামীকালের মধ্যে কারখানা খুলে দেয়া ও শ্রমিক ছাঁটাই প্রত্যাহার না করা হলে কঠোর আন্দোলন করা হবে।
গার্মেন্ট ট্রেড ইউনিয়ন কেন্দ্র নারায়ণগঞ্জ জেলার সভাপতি এমএ শাহীন বলেন, ‘আবির ফ্যাশনের ১৯ শ্রমিকের নাম উল্লেখ করে ও অজ্ঞাত ২০ থেকে ৩০ জনের নামে যে মামলা দেয়া হয়েছে সেটা মিথ্যা ও বানোয়াট। মালিকেরা নিজেদের স্বার্থের জন্য শ্রমিকদের নামে মিথ্যা মামলা দিয়ে হয়রানী করছে। অবিলম্বে এসব মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে।’ আবির ফ্যাশনের শ্রমিক মো. রশিদের সভাপতিত্বে সংহতি প্রকাশ করে আরো উপস্থিত ছিলেন ট্রেড ইউনিয়ন কেন্দ্র নারায়ণগঞ্জ জেলার সাধারণ সম্পাদক বিমল দাস, গার্মেন্ট ট্রেড ইউনিয়ন কেন্দ্র নারায়ণগঞ্জ জেলার সাধারণ সম্পাদক ইকবাল হোসেন, শ্রমিক নেতা দুলাল সাহা, ক্যাডটেক্স ও আবির ফ্যাশনের শ্রমিক শাকিল, রাজু, শাহিন, সুজন, অঞ্জন, শিউলী, শাহানা, সোনিয়া, শরিফা, হালিমাসহ প্রায় কয়েক শতাধিক শ্রমিক।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন