ঢাকা মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ১৫ রবিউস সানি ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

দক্ষিণাঞ্চলে হোম কোয়ারেন্টাইনে ২ হাজার ৭১৮ ছাড়পত্র পেল সহস্রাধিক

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০২০, ৮:৩২ পিএম

দক্ষিণাঞ্চলে করোনা ভাইরাসের সংক্রমণ এড়াতে হোম কোয়ারেন্টাইনে শুক্রবার সন্ধ্যা পর্যন্ত ২ হাজার ৭১৮ জনকে তালিকাভূক্ত করেছে স্বাস্থ্য বিভাগ। এর মধ্যে পূর্ববর্তী ২৪ ঘন্টায় যুক্ত হয়েছে ১৫৬ জন। তবে ইতোমধ্যে আরো প্রায় ১১শ সুস্থ্যবস্থায় তাদের ১৪ দিনের হোম কোয়ারেন্টাইন শেষ করেছে বলে জানিয়েছেন বিভাগীয় স্বাস্থ্য পরিচালক। যাদের অধিকাংশই বিদেশ ফেরত। এখন পর্যন্ত বরিশাল বিভাগে করোনা ভাাইরাস ‘কেভিড-১৯’ আক্রান্ত কোন রোগীর সন্ধান পাওয়া যায়নি বলেও জানান তিনি। তবে গত এক সপ্তাহে রাজধানী সহ দেশের বিভিন্ন এলাকা থেকে যে কয়েক লাখ মানুষ দক্ষিণাঞ্চলের নিজ ভিটায় ফিরেছেন, তাদের নিয়ে শংকিত আছে স্বাস্থ্য বিভাগ সহ স্থানীয় প্রশাসন। আকষ্মিক ঢালাওভাবে সংক্রমিত এলাকা থেকে বিপুল সংখ্যক মানুষের দক্ষিণাঞ্চলমুখি এ শ্রোত ‘সামাজিক সংক্রমন’এর আশংকা বৃদ্ধি করতে পারে বলে সতর্ক করে দিয়েছেন একাধীকমহল।

স্বাস্থ্য বিভাগের মাঠ কর্মী ছাড়াও উন্নয়ন প্রতিষ্ঠান ব্রাক কর্মীরাও গ্রাম পর্যায়ে এ বিষয়ে খোজ খবর রাখছে বলে জানিয়েছেন বিভাগীয় স্বাস্থ্য পরিচালক। সামাজিক প্রতিষ্ঠান ‘কোয়ান্টাম’ কেভিড-১৯ আক্রান্ত যেকোন রোগীর সহায়তায় তাদের সদস্যরা প্রস্তুত রয়েছে বলে বরিশাল বিভাগীয় দপ্তর সূত্রে বলা হয়েছে। তবে এর পাশাপাশি ‘আনসার ও ভিডিপি’কেও এ কাজে ব্যবহারের তাগিদ দেয়া হয়েছে বিভিন্ন মহল থেকে। বিষয়টি নিয়ে স্বাস্থ্য বিভাগ থেকেও প্রশাসনের দৃষ্টি আকর্ষন করা হয়েছে বলে জানা গেছে।

শুক্রবার বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের কার্যালয় সূত্রে জানা গেছে, গত ১০ মার্চ থেকে এ পর্যন্ত বরিশাল সিটি কর্পোরেশন সহ বিভাগের ছয় জেলায় মোট ২ হাজার ৭১৮ জনকে হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছিলো। শুক্রবার সকাল পর্যন্ত মোট ১ হাজার ৪৮ জনকে ছাড়পত্র দেয়া হয়েছে। তবে বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের আইসোলেসন ওয়ার্ডে এখনো ৫ জনকে চিকিৎসা দেয়া হচ্ছে। যাদের অবস্থা উন্নতির দিকে বলে জানা গেছে।

এছাড়া বরগুনা জেলায় হাসপাতালে কোয়ারেন্টাইনে থাকা তিনজনকেও ছাড়পত্র দেয়া হয়েছে। ফলে এ পর্যন্ত বিভাগে কোয়ারেন্টাইনে থেকে মোট ১ হাজার ৫১ জনকে ছাড়পত্র দেয়া হয়েছে।

অপরদিকে শুক্রবার সন্ধার পূর্ববর্তি ২৪ ঘন্টায় বরিশাল সিটি কর্পোরেশন সহ বিভাগের ছয় জেলায় ৯৩ জনকে হোম কোয়ারেন্টিনে প্রেরণ করা হয়েছে এবং ১৫৬ জনকে হোম কোয়ারেন্টিন থেকে ছাড়পত্র দেওয়া হয়েছে। এর বাইরে ভোলায় একজন আইসোলেশনে চিকিৎসাধীন রয়েছে বলে জানা গেছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন