শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯, ১৩ মুহাররম ১৪৪৪

ব্যবসা বাণিজ্য

ডিএসইতে লেনদেন বেড়েছে সিএসইতে কমেছে

প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকে মিশ্র প্রবণতা লক্ষ্য করা গেছে। এছাড়া ডিএসইতে লেনদেন বাড়লেও সিএসইতে লেনদেন কমে শেষ হয়েছে এ দিনের কার্যক্রম। এদিন ডিএসইতে ডিএসইএক্স সূচক কমেছে ০ দশমিক ১৬ পয়েন্ট। আর সিএসইতে সিএসসিএক্স সূচক বেড়েছে ৬ পয়েন্ট।
এদিন উভয় পুঁজিবাজারে মোট লেনদেন হয়েছে ৪৭৪ কোটি ১৯ লাখ টাকা। গত বুধবার লেনদেন হয়েছিল ৪১৬ কোটি ৮৬ লাখ টাকা। সুতরাং গত কার্যদিবসের চেয়ে এদিন উভয় পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৫৭ কোটি ৩৩ লাখ টাকা। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।
এদিন ডিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ৪৫০ কোটি ৩২ লাখ টাকা। গত বুধবার লেনদেন হয়েছিল ৩৮৬ কোটি ৮৬ লাখ টাকা। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে ডিএসইতে লেনদেন বেড়েছে ৬৩ কোটি ৪৬ লাখ টাকা। এদিন ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ০ দশমিক ১৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৫৩৭ পয়েন্টে। তবে ডিএসইএস বা শরীয়াহ সূচক ১ দশমিক ২৯ পয়েন্ট বেড়ে ১ হাজার ১১৬ পয়েন্টে এবং ২ দশমিক ১৭ পয়েন্ট বেড়ে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে ১ হাজার ৭৭৮ পয়েন্টে অবস্থান করছে। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩২৩টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৩৬টির, কমেছে ১৩৩টির এবং কোনও পরিবর্তন হয়নি ৫৪টি কোম্পানির শেয়ার দর।
এছাড়া টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- অ্যাকমি ল্যাবরেটরিজ, শাহজিবাজার পাওয়ার, বিবিএসই, মবিল যমুনা, এসিআই ফর্মুলা, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, লাফার্জ সুরমা সিমেন্ট, স্কয়ার ফার্মা এবং কাশেম ড্রাইসেল।
অন্যদিকে এদিন সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমাণ ২৩ কোটি ৮৭ লাখ টাকা। গত বুধবার লেনদেন হয়েছিল ৩০ কোটি টাকার শেয়ার। সুতরাং সিএসইতে শেয়ার লেনেদেন কমেছে ৬ কোটি ১৩ লাখ টাকার বেশি।
এদিন সিএসই’র প্রধান সূচক সিএসসিএক্স ৬ দশমিক ০১ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৪৭৭ পয়েন্টে, সিএএসপিআই সূচক ৯ দশমিক ৬৩ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৯৩৫ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ০ দশমিক ৫৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৯ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ৭ দশমিক ৭৬ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৮৭৭ পয়েন্টে অবস্থান করছে।
এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৫২টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১০২টির, কমেছে ১০৬টির এবং কোনও পরিবর্তন হয়নি ৪৪টি কোম্পানির শেয়ার দর। টাকার অঙ্কে এদিন সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- অ্যাকমি ল্যাবরেটরিজ, ইউনাইটেড এয়ার, ডোরিন পাওয়ার, ইসলামী ব্যাংক, লাফার্জ সুরমা সিমেন্ট, এসিআই ফর্মুলেশন, রিপাবলিক ইন্স্যুরেন্স, ফার্স্ট জনতা মিউচ্যুয়াল ফান্ড, হাইডেটবার্গ সিমেন্ট এবং শাহজিবাজার পাওয়ার।
শনিবার লেনদেন হবে :
শনিবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হবে। ঊভয় স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে। পবিত্র ঈদ-উল-ফিতরকে কেন্দ্র করে গত ৪ জুলাই সরকারের নির্বাহি আদেশে সরকারি ছুটি ছিল। তবে এই ছুটির বিপরীতে শনিবারের সরকারি ছুটি স্থগিত করা হয়। এত করে শনিবার সরকারী প্রতিষ্ঠানের ন্যায় শেয়ারবাজারও খোলা থাকবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন