বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

লকডাউন, আইসোলেশন এবং হোম কোয়ারেন্টিন ৫ এপ্রিল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০২০, ৯:৪৪ এএম | আপডেট : ৭:৫৫ পিএম, ৫ এপ্রিল, ২০২০

পটুয়াখালীতে ২০ শয্যার প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন ইউনিট প্রস্তুত
পটুয়াখালী জেলা সংবাদদাতা
স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশ মোতাবেক পটুয়াখালীতে নতুন ২০ শয্যার প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন ইউনিট প্রস্তুত করা হয়েছে।
আজ পটুয়াখালীর বল্লভপুরে কোডেক সেন্টারে প্রস্তুত এ ২০ শয্যার প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন ইউনিট পরিদর্শন করেছেন জেলা প্রশাসক মো: মতিউল ইসলাম চৌধুরী। এসময় উপস্থিত ছিলেন সিভিল সার্জন ডা. মো. জাহাঙ্গীর আলম অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ হেমায়েত উদ্দিন, সহ জেলা প্রশাসনের উর্দ্বতন কর্মকর্তাবৃন্দ।

এসময় জেলা প্রশাসক মোঃ মতিউল ইসলাম চৌধুরী বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশ মোতাবেক জেলায় করোনা ভাইরাসে আক্রান্ত ব্যাক্তির পরিবারের সদস্যদের জন্য এ ২০ শয্যার প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন ইউনিট প্রস্তুত রাখা হয়েছে।

 

চাঁপাইনবাবগঞ্জে ২৪ ঘন্টায় নতুন করে ৬ জন হোম কোয়ারেন্টাইন
চাঁপাইনবাবগঞ্জ জেলা সংবাদদাতা : করোনা প্রতিরোধের সতর্কতা হিসেবে চাঁপাইনবাবগঞ্জে গত ২৪ ঘন্টায় নতুন ৬ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এনিয়ে বর্তমানে চাঁপাইনবাবগঞ্জে হোম কোয়ারেন্টাইনে রয়েছেন ৯৪ জন।
চাঁপাইনবাবগঞ্জের সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী জানান, চাঁপাইনবাবগঞ্জে মোট হোম কোয়ারেন্টাইনে থাকা ৯৪৯ জনের মধ্যে গেল ২৪ ঘন্টায় ২৫ জনসহ এপর্যন্ত ৮৫৫ জনকে কোয়ারেন্টাইনের সময়সীমা অতিক্রম করায় ছাড়পত্র দেয়া হয়েছে। হোম কোয়ারেন্টইনে থাকারা প্রশাসন ও স্বাস্থ্য বিভাগের পর্যোবেক্ষণে রয়েছে।

চাঁদপুর জেলায় হোম কোয়ারেন্টাইনে ১৪, মুক্ত ১২
চাঁদপুর থেকে স্টাফ রিপোর্টার : করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে চাঁদপুর জেলায় বর্তমানে বিদেশফেরত ১৪জন হোম কোয়ারেন্টাইনে আছেন। গত ২৪ ঘন্টায় হোম কোয়ারেন্টাইন থেকে মুক্ত হয়েছেন ১২জন। নতুন করে আর কেউ বিদেশ থেকে দেশে ফিরেন নাই। এ নিয়ে এখন পর্যন্ত জেলায় মোট ২১৬১জন প্রবাসী হোম কোয়ারেন্টাইন থেকে মুক্ত হয়েছেন। আর আইসোলেশন থেকে মুক্ত হয়েছেন ৩জন।

সিভিল সার্জন ডা: শাখাওয়াত উল্যাহ জানান, চাঁদপুরে করোনা সন্দেহে বৃহস্পতিবার যে ১০জনের নমুনা সংগ্রহ করে কুমিল্লা হয়ে ঢাকায় পাঠানো হয়েছে তাদের রিপোর্ট এখনো (রোববার দুপুর পর্যন্ত) আসেনি।

সিভিল সার্জন অফিস থেকে জানা যায়, ১ মার্চ থেকে চাঁদপুর জেলায় বিদেশ প্রত্যাগত মোট লোক সংখ্যা ৫১৪৬জন।

 

কুড়িগ্রামে গত ২৪ ঘন্টায় ৪ জনসহ ৩০ জন হোম কোয়ারেন্টাইন
কুড়িগ্রাম জেলা সংবাদদাতা: কুড়িগ্রামে গত ২৪ ঘন্টায় ঢাকা ফেরত ৪ জনসহ ৩০ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। ইতিমধ্যে জেলায় বিদেশ ফেরতসহ ৩১২ জনের হোম কোয়ারেন্টাইন শেষ হয়েছে।
এছাড়াও ঢাকা ফেরত ৪ জনের জ্বর, সর্দি ও কাশিসহ করোনার উপসর্গ থাকার সন্দেহে নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো পাঠানো হয়েছে। এখনও তাদের পরীক্ষার ফলাফল আসেনি। বিষয়টি নিশ্চিত করেছেন কুড়িগ্রামের সিভিল সার্জন ডা: মো: হাবিবুর রহমান।

মানিকগঞ্জে তাবলিগে করোনা রোগী শনাক্ত, এলাকা লকডাউন
মানিকগঞ্জের সিঙ্গাইর উপজেলায় তাবলিগ জামাতে আসা এক ব্যক্তির করোনা শনাক্ত করা হয়েছে। এ ঘটনায় সিঙ্গাইর পৌর এলাকায় লকডাউন ঘোষণা করেছে স্থানীয় প্রশাসন।

আক্রান্ত ব্যক্তি ফরিদপুরের নগরকান্দা উপজেলার মধ্য কাইচাইল গ্রামের বাসিন্দা। তিনি সিঙ্গাইর পৌর এলাকার আজিমপুর নয়াডাঙ্গী বাইতুল মামুর ও মারকাজুল মা আরিফ ওয়াদ-দা ওয়াহ মাদ্রাসায় তাবলিগ জামাতে এসেছিলেন।

রোববার সিঙ্গাইর উপজেলা নির্বাহী কর্মকর্তা রুনা লায়লা বলেন, গত ২৪ মার্চ থেকে ১৩ সদস্যের তাবলিগ জামাতের একটি দল ওই মাদ্রাসায় অবস্থান করছিলেন। এদের মধ্যে ওই ব্যক্তির শরীরে করোনাভাইরাসের উপসর্গ দেখা দেয়।

তিনি তার এক আত্মীয়ের সঙ্গে ঢাকার রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) গিয়ে পরীক্ষার পর তার শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়। তাকে আইইডিসিআরের তত্ত্বাবধায়নে রাখা হয়েছে।

এদিকে ওই ব্যক্তির সঙ্গে থাকা অন্য ১২ সদস্য ও স্থানীয় ৬ সদস্য এবং তাদের পরিবারের সদস্যদের হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে।

তিনি আরও জানান, শনিবার রাত ১২টার দিকে ওই ব্যক্তির করোনায় আক্রান্তের খবর জানানো হয়। এ ঘটনায় সিঙ্গাইর পৌর এলাকাকে লকডাউন ঘোষণা করা হয়েছে।

লকডাউনের কারণে কোনো পরিবারের নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রীর যাতে সংকট না হয়, সেই লক্ষ্যে ভ্রাম্যমাণ বাজার ও দুস্থ পরিবারের সদস্যদের সরকারিভাবে খাদ্যসহায়তা দেয়া হবে।

সাতক্ষীরায় হোমকোয়ারেন্টাইনে ২৯৯৭ জন, এনজিও কর্মীকে ছাড়পত্র
সাতক্ষীরা জেলা সংবাদদাতা : সাতক্ষীরায় রোববার (০৫ এপ্রিল)  দুপুর পর্যন্ত ২৯৯৭ জনকে হোমকোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এর মধ্যে গত ২৪ ঘন্টায় নতুন এসেছেন ৬১ জন।
সাতক্ষীরা সিভিল সার্জন ডাঃ হুসাইন শাফায়াত বিষয়টি নিশ্চিত করে জানান, করোনায় আক্রান্ত রোগীদের সেবার জন্য মেডিকেল কলেজ ও সদর হাসপাতালের ডাক্তাররা প্রস্তুত রয়েছেন। রোগীদের জন্য দুটি হাসপাতালেই আইসোলেশন ওয়ার্ড তৈরি রাখা হয়েছে। যদিও এখন পর্যন্ত সাতক্ষীরা জেলায় কোনো করোনা সনাক্ত কোনো রোগী পাওয়া যায়নি।
অপরদিকে, করোনার উপসর্গ নিয়ে সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি এক এনজিও কর্মীকে শনিবার ছাড়পত্র দিয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ। আনুমানিক ৩৫ বছরের এই বে-সরকারি এনজিও কর্মীর নমুনা রিপোর্ট নেগেটিভ আসায় তাকে হাসপাতাল েেথকে বাড়িতে পাঠানো হয়েছে বলে চিকিৎসক মানস কুমার নিশ্চিত করেছেন। তিনি আরো জানান, গত সোমবার বিকালে ঁজ্বর,সর্দি -কাশি ও শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি হন ওই এনজিও কর্মী। এরপর রোগীর নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য ঢাকায় আইইসিডিআরে পঠানো হয়েছিলো।

 

দাউদকান্দিতে করোনা উপসর্গ নিয়ে এক ব্যক্তির মৃত্যু, বাড়ি লকডাউন
দাউদকান্দি ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান খলিল তালুকদার জানান, নিহত ওই ব্যক্তির বাড়ির সাতটি পরিবারকে শনিবার রাতে লকডাউন করার পর থেকে পুলিশ ও গ্রাম পুলিশের সদস্যরা পাহারায় রেখেছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন