শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

যুক্তরাষ্ট্রের অভিযোগ নাকচ কাতারের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০২০, ১২:০১ এএম

২০২২ বিশ্বকাপের আয়োজক হতে ঘুষ দিয়েছিল কাতার। যুক্তরাষ্ট্রের জাস্টিস ডিপার্টমেন্টের আনা এমন অভিযোগ উড়িয়ে দিয়েছে দেশটি। একই অভিযোগ আছে ২০১৮ বিশ্বকাপের আয়োজক রাশিয়ার বিরুদ্ধেও। তবে তারা পাত্তাই দিচ্ছে না আয়োজক নির্বাচনের ভোটে দুর্নীতির অভিযোগকে।

২০১০ সালের ভোটে ২০১৮ বিশ্বকাপের স্বাগতিক স্বত্ব পায় রাশিয়া এবং ২০২২ বিশ্বকাপের আয়োজক নির্বাচিত হয় কাতার। তবে এর কিছুদিন পর থেকেই ওই ভোটভুটি নিয়ে সন্দেহ ও দুর্নীতির গুঞ্জন শুরু হয়। এর প্রেক্ষিতে তিনদিন আগে প্রথমবারের মতো আনুষ্ঠানিক অভিযোগ আনে যুক্তরাষ্ট্রের জাস্টিস ডিপার্টমেন্ট।

প্রসিকিউটরদের মতে, রাশিয়া ও কাতারের প্রতিনিধিরা গুরুত্বপ‚র্ণ সিদ্ধান্তের ক্ষেত্রে তাদের পক্ষে ভোট আদায়ের জন্য ফিফা নির্বাহী কমিটির কর্মকর্তাদের ঘুষ দিয়েছিল। কাতার বিশ্বকাপের আয়োজক কমিটি (এসসি) এই অভিযোগ জোরালোভাবে উড়িয়ে দিয়েছে, ‘বছরের পর বছর ধরে ভুয়া দাবি তোলা হলেও কাতার অনৈতিকভাবে ২০২২ বিশ্বকাপের আয়োজনের স্বত্ব পেয়েছে বা ফিফার কঠোর বিডিংয়ের নিয়ম ভাঙার ফন্দি করেছে, এমন কোনো প্রমাণ কখনও হাজির করা হয়নি।’

২০১৮ ও ২০২২ বিশ্বকাপের আয়োজক নির্ধারণে সকল নিয়ম দৃঢ়ভাবে মানা হয়েছে জানিয়ে কাতারের সুপ্রিম কমিটি ফর ডেলিভারি অ্যান্ড লেগাসি (এসসি) জানিয়েছে, এসব অভিযোগ ভিত্তিহীন এবং এসব কঠোরভাবে মোকাবেলা করা হবে। এক বিবৃতিতে ফিফা জানিয়েছে, সব ‘অপরাধম‚লক অন্যায়ের অভিযোগ’ তদন্তের পক্ষে তারা, ‘এই অভিযোগপত্রে যে ফুটবল কর্মকর্তাদের কথা বলা হয়েছে, ফিফা এথিকস কমিটি আগেই তাদের আজীবন নিষেধাজ্ঞাসহ বিভিন্ন মেয়াদে নিষিদ্ধ করেছে।’২০২২ সালের নভেম্বর-ডিসেম্বরে হওয়ার কথা রয়েছে আগামী বিশ্বকাপ।
২০১৮ সালে সফল আয়োজনটাই মনে রাখতে বলছে রাশিয়া। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ জানালেন, যুক্তরাষ্ট্রের অভিযোগ নিয়ে ভাবছেই না তারা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন