শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

খাদ্য ও ত্রাণ সামগ্রী বিতরণ ৯ এপ্রিল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০২০, ৩:৫৫ পিএম | আপডেট : ১১:৫৬ পিএম, ৯ এপ্রিল, ২০২০

 


ঘাটাইলে দিঘলকান্দি ইউনিয়নে উপজেলা প্রশাসনের খাদ্য সামগ্রী বিতরন
ঘাটাইল(টাঙ্গাইল) উপজেলা সংবাদদাতা
আজ বৃহস্প্রতিবার টাঙ্গাইলের ঘাটাইলে উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলার দিঘলকান্দি ইউনিয়নে এক শত পঁচিশ জনকর্মহীন মানুষের মাঝে খাদ্যসামগ্রী বিতরন করা হয়েছে । ইউনিয়নের বিভিন্ন ওয়ার্ডের ভিক্ষুক, প্রতিবন্ধী, দিনমজুর, ভ্যানচালক, রিক্সাচালক, হোটেল শ্রমিক, হতদরিদ্র ও পরিবহন শ্রমিকদের বাড়িতে বাড়িতে গিয়ে এসব খাদ্য সামগ্রী বিতরন করে উপজেলা প্রশাসনের কর্মকর্তরা। খাদ্য সামগ্রীর মধ্যে ছিল চাল, ডাল এবং আলু। বিতরনের সময় উপস্থিত ছিলেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা এনামুল হক, দিঘলকান্দি ইউনিয়নের চেয়ারম্যান মোঃ নজরুল ইসলাম, ইউপি সদস্য ও গ্রাম পুলিশের সদ্যরা।

কুয়াকাটায় ত্রান বিতরণ করলেন যুবলীগ নেতা সোহাগ
কলাপাড়া (পটুয়াখালী) সংবাদদাতা
পটুয়াখালীর কুয়াকাটায় করোনা ভাইরাসে লকডাউনে থাকা কর্মহীন, দূস্থ্য-অসহায় পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করেছেন কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি ও যুবলীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদ্য বিদায়ী সহ-সম্পাদক এ্যাড.মোঃ সামীম আল সাইফুল সোহাগ। ৯এপ্রিল (বৃহস্পতিবার) বিকেলে কুয়াকাটা প্রেসক্লাব চত্তরে দরিদ্র মানুষের মাঝে এ ত্রান সামগ্রী বিতরণ করা হয়। প্রতিজনকে ৫ কেজি চাল, ১ কেজি সয়াবিন, ১ কেজি ডাল ও ১ কেজি আলু দেয়া হয়। সামাজিক দূরত্ব বজায় রেখে খাদ্য সামগ্রী বিতরণকালে উপস্থিত ছিলেন, কুয়াকাটা প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন আনু,মহিপুর প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি মোঃ হাবিবুল্লাহ খান রাব্বী, কুয়াকাটা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক কাজী সাঈদ ও সাংবাদিক হোসাইন আমির প্রমুখ। এর আগে তিনি মৎস্যবন্দর আলীপুর-মহিপুর,চাপলী বাজার,বাবলাতলা বাজার সহ উপকুলের বিভিন্ন স্থানে খাদ্যসামগ্রী ও মাক্স বিতরণ করেন।
এ্যাড.মোঃ সামীম আল সাইফুল সোহাগ বলেন, নিজে বাচুঁন, অন্যকে বাচঁতে সহায়তা করুন। নভেল করেনা ভাইরাস একটি মহামারী রোগ। প্রাণঘাতি এ রোগ থেকে মুক্তি পেতে সরকারের দেয়া নিয়মকানুন মেনে চলার জন্য সকলকে অনুরোধ করেন। তিনি আরো বলেন, কেন্দ্রীয় যুবলীগের চেয়ারম্যান অধ্যাপক শেখ ফজলে সামস পরশ ও সাধারণ সম্পাদক আলহাজ্ব মঈনুল হোসেন খান নিখিলের নির্দেশে অসহায়দের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ

সরিষাবাড়ীতে খোলা হয়েছে করোনা তহবিল, সর্বোচ্চ দাতা এলিন

সরিষাবাড়ী (জামালপুর) সংবাদদাতা 
জামালপুরের সরিষাবাড়ীতে করোনালকডাউন চলাকালীন নি¤œআয়ের মানুষদের সহায়তার জন্য প্রশাসনের ত্রাণ তহবিলে উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আনিছুর রহমান এলিন ১৫ লাখ টাকা অনুদান দিয়েছেন। উপজেলা প্রশাসনের তহবিলে জমাকৃত অর্থের মধ্যে তাঁর অনুদান সর্বোচ্চ। আনিসুর রহমান এলিন রাজধানীর এস.এ. কার্গো লিমিটেডের সত্ত্বাধিকারী ও কামরাবাদ ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান। ইতিমধ্যে তিনি বিভিন্ন সামাজিক কাজে সাহায্যের হাত বাড়িয়ে প্রশংসিত হয়েছেন।
উপজেলা নির্বাহী অফিসার শিহাব উদ্দিন আহমদ বৃহষ্পতিবার জানান, ‘সরিষাবাড়ীতে করোনা দুর্যোগের জন্য সমাজের বিত্তশালীদের মাধ্যমে ৪২ লাখ ৬০ হাজার টাকার মানবিক তহবিল গঠন করা হয়েছে। এরমধ্যে সাবেক ইউপি চেয়ারম্যান আনিসুর রহমান এলিন সর্বোচ্চ ১৫ লাখ টাকা অনুদানের ঘোষণা দিয়েছেন। যেগুলো দিয়ে দরিদ্রদের জন্য নিত্য প্রয়োজনীয় দ্রব্য কিনে বিতরণ করা হচ্ছে।’ করোনায় কর্মহীন দুস্থ মানুষদের সহায়তা করতে তিনি সরকারি বরাদ্দের পাশাপাশি বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান জানান।
এ ব্যাপারে আওয়ামী লীগ নেতা আনিসুর রহমান এলিন বলেন, ‘করোনায় সারাদেশ বিপর্যস্ত। নি¤œআয়ের মানুষজন কর্মহীন হয়ে পড়ায় দুর্ভোগ পোহাতে হচ্ছে। তাদের জন্য কিছু করতে পেরে নিজেকে গর্ববোধ করছি।’ তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসানের নেতৃত্বে এলাকার সকল মানবিক কাজে যুক্ত থাকতে তিনি প্রতিশ্রুতি জানান। সেই সাথে তিনি সমাজের বৃত্তবান লোকদেরও এই সময়ে এই দুযোর্গে সামর্থ অনুযায়ী সহযোগিতার হাত বাড়ানোর আহবান জানান।

বালিয়াকান্দিতে ১৫শত পরিবারের মধ্যে ত্রাণ বিতরণ
বালিয়াকান্দি (রাজবাড়ী) উপজেলা সংবাদদাতা
রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার জামালপুর রেলগেট চত্বরে বৃহস্পতিবার সকালে করোনার প্রাদুর্ভাবে দুস্থ অসহায় কর্মহীন ১৫শত পরিবারের মধ্যে ত্রাণ বিতরণ করেছেন, আব্দুল জলিল জুট মিলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক একেএম ফরিদ হোসেন বাবু।
উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি, জামালপুর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ও আব্দুল জলিল জুট মিলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক একেএম ফরিদ হোসেন বাবু তার নিজ উদ্যোগে করোনার প্রাদুর্ভাবে দুংস্থ, কর্মহীন ও অসহায় ১৫শত পরিবারের মধ্যে ত্রাণ সামগ্রী বিতরণের সময় উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মো.সামছুল আলম মিয়া সুফি, জামালপুর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মজিবর রহমান বিশ্বাস ও সাধারণ সম্পাদক শামীম মিয়া মোড়লসহ এলাকার লোকজন উপস্থিত ছিলেন।
আব্দুল জলিল জুট মিলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক একেএম ফরিদ হোসেন বাবু জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহবানে কর্মহীন শ্রমিক, দুংস্থ ও অসহায় ১৫শত পরিবারের মধ্যে প্রত্যেকে ১০ কেজি চাউল, এক কেজি ডাউল ও তিন কেজি আলুসহ ত্রাণ সামগ্রী বিতরণ শুরু করা হয়েছে।

কে এম ওবায়দুর রহমান স্মৃতি সংসদ ও শামা ওবায়েদ রিংকুর পক্ষে খাদ্য সামগ্রী বিতরন
ফরিদপুর জেলা সংবাদদাতা
নগরকান্দা ও সালথা উপজেলায় কে এম ওবায়দুর রহমান স্মৃতি সংসদ ও বিএনপি'র কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ রিংকুর পক্ষে ফরিদপুরের নগরকান্দার কর্মহীন অসহায় দরীদ্র পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরন করা হয়। বৃহস্পতিবার উপজেলার লস্করদিয়া গ্রামের বাড়ি ওবায়েদ মঞ্জিলে এ খাদ্য সামগ্রী বিতরন করেন। খাদ্য সামগ্রীর মধ্যে ছিল পরিবার প্রতি ১০ কেজী চাল, ২ কেজী ডাল, ৫ কেজী আলু ও ২ লিটার তেল। এ সময় উপস্থিত থেকে ত্রান বিতরন করেন, ঢাকা মহানগর উত্তর যুবদলের সাবেক যুগ্ন সম্পাদক হাফিজুর রহমান শরীফ, উপজেলা যুবদলের সভাপতি আলীমুজ্জামান সেলু, জেলা যুবদলের যুগ œসম্পাদক ও নগরকান্দা পৌর যুবদলের সভাপতি হেলালুদ্দীন হেলাল, যুবদল নেতা তৈয়াবুর রহমান ও স্থানীয় নেতা কর্মী প্রমূখ।

তারাকান্দায় দরিদ্র পরিবারের মাঝে বিএনপির খাদ্য সামগ্রী বিতরণ
ফুলপুর (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা
বিএনপি'র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে করোনার প্রভাবে কর্মহীন হয়ে পড়া অসহায় দরিদ্র পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ কার্যক্রম শুরু করেছে তারাকান্দা উপজেলা বিএনপি ও অঙ্গ সহযোগী সংগঠন ।
তারই অংশ হিসেবে আজ বৃহস্পতিবার উপজেলার গালাগাঁও ইউনিয়নে অসহায় দরিদ্র পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করেন ময়মনসিংহ উত্তর জেলা বিএনপি'র সিনিয়র যুগ্ম আহবায়ক ও সাবেক উপজেলা চেয়ারম্যান মোতাহার হোসেন তালুকদার।

এ সময় উপস্থিত ছিলেন তারাকান্দা উপজেলা বিএনপিসাধারণ সম্পাদক আব্দুস সোবহান তালুকদার, উত্তর জেলা বিএনপির সদস্য শামছুল হুদা তালুকদার, গালাগাঁও ইউনিয়ন বিএনপির সভাপতি ইয়াছিন আলী মেম্বার, ইউনিয়ন বিএনপির সহ-সভাপতি জালাল উদ্দীন ফকির, ইউনিয়ন বিএনপিসাধারণ সম্পাদক আঃ রাজ্জাক মাস্টার, ইউনিয়ন বিএনপির সাংগঠনিক সম্পাদক নুরুল আমিন, বিএনপি নেতা সাইফুল ইসলাম, উপজেলা যুবদলের আবু রায়হান, ছাত্রদলের জহিরুল হক আল-আমিন, রাকিবুল হাসান শামীম, কলেজ ছাত্রদলের আরিফুল ইসলাম জুয়েল, আহম্মদ শফিউল্লাহ, ফাহিম, হৃদয় সহ বিএনপি,যুবদল,ছাত্রদল ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।
খাদ্য সামগ্রীর প্রতিটি প্যাকেটে মধ্যে রয়েছে চাল, আলু, তেল, ডাল, লবণ, পিয়াঁজ ও সাবান।
কর্মহীন দরিদ্র মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ কালে মোতাহার হোসেন তালুকদার বলেন, আমাদের প্রিয়নেতা বিএনপির ভাইস চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে ইউনিয়ন বিএনপির নেতৃবৃন্দ ও এলাকার গণ্যমান্য ব্যাক্তিদের সমন্বয়ে তালিকা করে কর্মহীন ব্যাক্তিদের মধ্যে খাদ্য সামগ্রী বিতরণ কার্যক্রম হাতে নেয়া হয়েছে। আজ গালাগাওঁ ইউনিয়নে বিতরন করা হয়েছে। পর্যায় ক্রমে বাকি ইউনিয়নে খাদ্য সামগ্রী বিতরন অব্যাহত থাকবে।

কেরানীগঞ্জে ত্রান পেল এবার ২৬হাজার কর্মহীন অসহায় পরিবার
কেরানীগঞ্জ(ঢাকা)উপজেলা সংবাদদাতা
বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু ও কেরানীগঞ্জ উপজেলা চেয়ারম্যান শাহীন আহমেদের সহযোগিতায় এবার ত্রান পেল উপজেলার ২৬হাজার খেটে খাওয়া দিনমুজুর অসহায় কর্মহীন পরিবার। উপজেলার ১২টি ইউনিয়নে একসাথে অসহায় কর্মহীন মানুষের হাতে হাতে এসব ত্রান সামগ্রী এখন পৌঁছে দেয়া হচ্ছে। প্রতিটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান , মেম্বর ও স্বেচ্ছাসেবীদের মাধ্যমে একটি কমিটি গঠন করে দলমত নির্বিশেষে কর্মহীন অসহায় মানুষের তালিকা তৈরি করে তাদের বাড়ি বাড়ি গিয়ে এসব ত্রান সামগ্রী পৌঁছে দেয়া হচ্ছে। ২৬হাজার কর্মহীন অসহায় পরিবারের মধ্যে জিনজিরা, আগানগর,কালিন্দী, শাক্তা,রোহিতপুর,কলাতিয়া,হযরতপুর,বাস্তা, তেঘরিয়,তারানগর এবং কোন্ডা এই ১১টি ইউনিয়নের প্রতিটি ইউনিয়নে ২হাজার কর্মহীন অসহায় পরিবাররের মাঝে ত্রান সামগ্রী বিতরন করা হয়। শুধু মাত্র শুভাঢ্যা ইউনিয়নে ৪ হাজার কর্মহীন অসহায় পরিবারের মাঝে ত্রান সামগ্রী বিতরন করা হয়। এসব ত্রান সামগ্রীর মধ্যে রয়েছে পরিবার প্রতি ৫কেজি আটা, ৩কেজি আলু, ১কেজি পিঁয়াজ ও ১লিটার তেল। তেঘরিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাজী মোঃ লাট মিয়া বলেন, আমরা নিরপেক্ষভাবে আমার ইউনিয়নের প্রতিটি ওয়ার্ডে খেটে খাওয়া দিনমজুর কর্মহীন মানুষের ঘরেঘরে গিয়ে এসব ত্রান সামগ্রী পৌঁছে দিচ্ছি।এব্যাপারে কেরানীগঞ্জ উপজেলা চেয়ারম্যান শাহীন আহমেদ বলেন, করোনাভাইরাসের সংক্রামন প্রতিরোধে সরকার সারাদেশ ব্যাপী দীর্ঘ ছুটি ঘোষনা করেছেন। একারনে দেশের সমস্ত কিছুই বন্ধ হয়ে গেছে। এতে কেরানীগঞ্জের খেটে খাওয়া দিনমুজুর শতশত মানুষ কর্মহীন হয়ে পড়ে। কেরানীগঞ্জে একটি পরিবারকেও আমরা অভুক্ত অবস্থায় থাকতে দেব না। তাই আমরা এসব কর্মহীন মানুষকে এই মহামারীর সময়ে খাদ্য সামগ্রী দিয়ে তাদের পাশে এসে দাঁড়িয়েছি। যতদিন দেশের এই পরিস্থিতি স্বাভাবিক অবস্থায় ফিরে না আসে ততদিন পর্যন্ত আমরা এই কর্মহীন অসহায় মানুষের পাশে থেকে তাদের সবধরনের সাহায্য সহযোগিতা করে যাব ।

 

 

গাজীপুর জেলার প্রাথমিক শিক্ষা পরিবারের বৈশাখী ভাতার অর্থ প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে
কাপাসিয়া (গাজীপুর) উপজেলা সংবাদদাতা
করোনা পরিস্থিতি মোকাবেলায় প্রাথমিক শিক্ষা অধিদপ্তর তার আওতাধীন কর্মকর্তা , শিক্ষক ও কর্মচারীগণের বাংলা নববর্ষ বৈশাখী ভাতার ২০% অর্থ প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে জমা প্রদানের যে মানবিক আহবান জানিয়েছেন তা বাস্তবায়নে সবার আগে এগিয়ে এসেছেন গাজীপুর জেলার সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক- কর্মচারী ও জেলা, উপজেলার শিক্ষা অফিসের কর্মকর্তা ও কর্মচারীগণ।

এ মহতি উদ্যোগে স্বত:স্ফূর্ত সাড়া দিয়ে অতি অল্প সময়ে গাজীপুর জেলার ০৬টি উপজেলার সকল কর্মকর্তা, শিক্ষক ও কর্মচারীগণের এবং গাজীপুর জেলা প্রাথমিক শিক্ষা অফিসের সকল কর্মকর্তা, কর্মচারীগণের সর্বমোট ৩০ লাখ ৯৫ হাজার টাকা ডিজি' র একাউন্টে জমা দেয়া হয়েছে।
গাজীপুর জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ মোফাজ্জল হোসেন জানান, শিক্ষা অধিদপ্তরের ডিজি মহোদয়ের আহবানে সাড়া দিয়ে মাননীয় প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে ইতোমধ্যেই গাজীপুর জেলা শিক্ষা পরিবারের বৈশাখী ভাতার ২০ ভাগ অর্থ জমা দেয়া হয়েছে। এর মধ্যে -
১) ডিপিইও অফিসের কর্মকর্তা- কর্মচারীদের ১৪১০০.০০ টাকা
২) কালিয়াকৈর উপজেলার শিক্ষক - কর্মচারী - ৪৯৯৩৫৫.০০ টাকা
৩) কাপাসিয়া উপজেলার শিক্ষক - কর্মচারী ৬৭২০০০.০০
৪) শ্রীপুর উপজেলার শিক্ষক - কর্মচারী ৬৫৪৮৩৬.০০
৫) গাজীপুর সদর উপজেলার শিক্ষক - কর্মচারী- ৬৩৪৯৫০.০০
৬)কালীগঞ্জ উপজেলার শিক্ষক - কর্মচারী ৪৯৫৮৮৭
৭) টংগী থানার শিক্ষক - কর্মচারীগণ ১২৪৫৫৪.০০ টাকা সহ মোট ৩০ লাখ ৯৫ হাজার টাকা প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে জমা দিয়েছেন।

তিনি বলেন, জাতির এ ক্রান্তিলগ্নে এ মহতী কাজের জন্য আমি গাজীপুরের সকল উপজেলার সকল সম্মানিত ইউইও,এইউইও,প্রধান শিক্ষক,সহকারী শিক্ষক ও কর্মচারীগণকে জানাই গভীর কৃতজ্ঞতা ও শ্রদ্ধা।
ঘাগটিয়ার চালা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনিরুজ্জামান মনির , পাবুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোছলিমা আক্তার সুইটি, ফুলবাড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আশরাফুল আলম খান, চাঁদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক এমদাদুল হক আরমান সহ অনেক প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষক তাদের অনুভূতি ব্যক্ত করে বলেন, জাতির ক্রান্তিলগ্নে করোনা ভাইরাস মোকাবেলা য় প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে নিজ উৎসব ভাতার টাকা প্রদান করতে পেরে নিজেকে ধন্য মনে করছি এবং অন্তরে সুখানুভূতি অনুভব করছি। তারা এ মহতি উদ্যােগ নেয়ার জন্য ডিজি ও ডিপিইও ' র প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

নাসিরনগরের প্রবাসীর উদ্যোগে ৪‘শ পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ
নাসিরনগর (ব্রাহ্মণবাড়িয়া) উপজেলা সংবাদদাতা
করোনা ভাইরাসের কারণে কর্মহীন আয়ের মানুষের মধ্যে সম্পূর্ণ ব্যক্তিগত উদ্যোগে নিত্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রী বিতরণ করেন নাসিরনগর উপজেলার নুরপুর গ্রামের কৃতিসন্তান সৌদি প্রবাসী মোঃ মহিদুজ্জামান টিটু। আজ বৃহস্পতিবার সকালে তার নিজ এলাকা গোর্কণ ইউনিয়নের নুরপুর দক্ষিণ স্কুল মাঠে বিভিন্ন গ্রামে কর্মহীন হতদরিদ্র সাড়ে ৪‘শ পরিবারের মাঝে চাল,তেল,ডাল,পেয়াঁজ,আলু,সাবানসহ নিত্য প্রয়োজনীয় পণ্য খাদ্য সামগ্রী বিতরণ করা হয়েছে। সামাজিক দুরত্ব বজায় রেখে এসব খাদ্য সামগ্রী বিতরণ করা হয়। বিতরণ করার সময় নুরপুর বালিকা উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মোঃ মনিরুজ্জামান মনির,উপজেলা যুবলীগ নেতা রায়হান আলী ভুইয়া,স্থানীয় আওয়ামীলীগ নেতা আক্তার হোসেন,আইনজীবী এডভোকেট মহিউদ্দিন চৌধুরী শরীফ,ইউপি সদস্য আলীজান,মহিউদ্দিন,মহিলা সদস্য নারগিছ আক্তারসহ এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
এসময় প্রবাসী মোঃ মহিদুজ্জামান টিটুর বড়ভাই মনিরুজ্জামান বলেন, প্রবাস থেকে আমার ভাইয়ের দেয়া সামান্য কিছু সহায়তা নিয়ে কর্মহীন আয়ের মানুষের পাশে দাঁড়িয়েছি। আশা করি সমাজের বিত্তবান মানুষ যার যার সামর্থ্য অনুয়াযী এই পরিস্থিতি মোকাবেলায় জনগনের পাশে এগিয়ে আসবেন।

অসচ্ছল জাবি শিক্ষার্থীদের পাশে ছাত্র অধিকার পরিষদ
জাবি সংবাদদাতা
করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে সাধারণ মানুষের চলাচলে নিয়ন্ত্রণ আরোপ করা হয়েছে। বিশ্ববিদ্যালয় ও হলগুলো বন্ধ করে দেয়ে হয়েছে। এমন অবস্থায় টিউশন বা খণ্ডকালীন কাজ করে জীবিকা নির্বাহ করা আর্থিকভাবে কিছুটা অসচ্ছল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) অনেক শিক্ষার্থী বিপাকে পড়েছেন।

এমন পরিস্থিতিতে দেশের বিভিন্ন এলাকা থেকে আসা এসব শিক্ষার্থীর পাশে দাঁড়াতে উদ্যেগ গ্রহণ করেছে ছাত্র অধিকার পরিষদ, জাবি শাখা।

সংগঠনটির সভাপতি আরমানুল ইসলাম খান বিষয়টি নিশ্চিত করে জানান, করোনা পরিস্থিতিতে অর্থনৈতিকভাবে সাময়িক বিপদাপন্ন হয়ে পড়া জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পরিবারের পাশে দাঁড়াতে প্রয়োজন অনুভব করেছি আমরা৷

তিনি বলেন, অনেক শিক্ষার্থী এখানে টিউশনি বা খণ্ডকালীন কর্মের আয়ে নিজের ও পরিবারের ব্যয় নির্বাহ করে। এহেন জাতীয় দুর্যোগে তারা বিপাকে আছে। অন্যদিকে সামাজিকভাবে তারা ত্রাণ চাওয়ার পরিস্থিতিতে আসতে কুন্ঠা বোধ করবেন। তাই এই সমস্ত পরিবারের পাশে দাঁড়াতে আমরা উদ্যোগ নিয়েছি। গণ অনুদানে আমাদের এই তহবিল গঠিত হয়েছে।

তিনি আরও বলেন, গত ৭ এপ্রিল থেকে আমরা এই কাজ করে যাচ্ছি। যদি কেউ এই উদ্যেগে অনুদান দিতে চান তাহলে বিকাশ ০১৯৫৬৬৪৭৬৮৭ ও রকেট ০১৬৮০৪০০৪৩২৪ এই নাম্বারে পাঠাতে পারেন।

কোটালীপাড়ায় ১৩ শ প্যকেট খাদ্যসামগ্রী পাঠিয়েছেন প্রধানমন্ত্রী
কোটালীপাড়া (গোপালগঞ্জ) উপজেলা সংবাদদাতা
করোনা আতংকে গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলায় গৃহবন্ধী মানুষদের মধ্যে বিতরণ করার জন্য ১৩ শ প্যকেট খাদ্যসামগ্রী পাঠিয়েছে আওয়ামীলীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বৃহস্পতিবার বেলা সাড়ে ১১ টার দিকে উপজেলা আওয়ামীলীগ নেতাদের কাছে এসব খাদ্যসামগ্রী পৌছে দেন প্রধানমন্ত্রীর চাচা শেখ রাকিবুল ইসলাম,জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মাহাবুব আলী খান,সহ- সভাপতি রুহুল আমিন শেখ। এ সময় উপজেলা আওয়ামীলীগের শীর্ষ নেতারা উপস্হিত ছিলেন। এসব সামগ্রী কোটালীপাড়া উপজেলার গৃহবন্ধী কর্মহীন মানুষের মাঝে বিতরন করার কথা রয়েছে।

 

করোনায় কর্মহীন ২০০পরিবারকে ব্যক্তিগত খাদ্য সহায়তা দিলেন ভাইস চেয়ারম্যান
শরণখোলা (বাগেরহাট) উপজেলা সংবাদদাতা
বাগেরহাটের শরণখোলা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান হাসানুজ্জামান পারভেজ করোনা পরিস্থিতির কারণে কর্মহীন হয়ে পড়া ২০০অসহায় পরিবারকে ব্যক্তিগতভাবে খাদ্যসামগ্রী দিয়েছেন। বৃহস্পতিবার সকাল ১১টার দিকে উপজেলার তাফালবাড়ীতে এ খাদ্যসামগ্রী বিতরণ করা হয়।
ভাইস চেয়ারম্যান পারভেজ বলেন, প্রথম পর্যায়ে সাউথখালী ইউনিয়নের উত্তর তাফালাবাড়ী, দক্ষিণ তাফালবাড়ী, রায়েন্দা, উত্তর সাউথখালী ও দক্ষিণ সাউথখালী গ্রামের প্রতিবন্ধী, ভ্যানচালক, দিনমজুর, ক্ষুদ্রব্যবসায়ীসহ যারা বেশি সমস্যায় রয়েছেন তাদের বাছাই করে নিজ তহবলি থেকে সামান্য সহায়তা প্রদান করা হয়। দুইশ পরিবারের প্রত্যেককে ১০ কেজি চাল, এক কেজি ডাল, দুই কেজি আলু, এক কেজি পেঁয়াজ, এক লিটার তেল এবং এক কেজি লবণ দেওয়া হয়েছে।
তিনি জানান, পরবর্তীতে অন্য গ্রামগুলোতেও এধরণের সমস্যাগ্রস্ত ব্যক্তি ও পরিবারকে চিহ্নিত করে তাদের বাড়ি বাড়ি সহায়তা পৌঁছে দেওয়ার ব্যবস্থা করা হবে।

গৃহহীন অসহায় পরিবারের পাশে ইবি ছাত্রলীগ সভাপতি পলাশ
ইবি সংবাদদাতা
বিশ্বব্যাপি হানা দিয়েছে মহামারি করোনা ভাইরাস। আমাদের দেশেও এই ভাইরাসের কারণে মৃত্যুর মিছিল বেড়েই চলেছে। ভাইরাস থেকে বাঁচতে গৃহে অবস্থান করছে দেশের মানুষ। এতে কর্মহীন ও অসহায় হয়ে পরেছে কুড়িগ্রামের স্থানীয় বাসিন্দা মাহাবুর রহমান। কিছুদিন আগে তার বাড়ি ঘর অগ্নিকান্ডে পুড়ে যায়। এতে গৃহহীন ও অসচ্ছল হয়ে পরেন মাহবুব ও তার পরিবার।

এই সংকটময় সময়ে গৃহহীন মাহাবুর রহমানের পাশে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) শাখা ছাত্রলীগের সভাপতি রবিউল ইসলাম পলাশ। বৃহস্পতিবার মাহাবুরের বাড়ি কুড়িগ্রাম জেলার ভোগডাঙ্গা ইউনিয়নের চরজগমন গ্রামে গিয়ে পরিবারটিকে সাহায্য প্রদান করে পলাশ।

জানা যায়, গত ৬ এপ্রিল ভোগডাঙ্গা ইউনিয়নে চরজগমন গ্রামের বাসিন্দা মাহাবুর রহমানের বাড়ি পুড়ে যায়। এতে অসচ্ছল হয়ে পড়ে মাহাবুরের পরিবার। বিষয়টি জানতে পেরে ইবি শাখা ছাত্রলীগ সভাপতি রবিউল ইসলাম পলাশ তাকে চাল, ডাল, সবজি, লবন, তেল, ঔষধ ও নগদ অর্থ দিয়ে সহায়তা করেন।

ইবি শাখা ছাত্রলীগের সভাপতি রবিউল ইসলাম পলাশ বলেন, ‘অসহায়দের পাশে দাঁড়ানো আমাদের সকলের নৈতিক দায়িত্ব। সেই দায়িত্ববোধের জায়গা থেকেই পাশে দাঁড়িয়েছি।’

গফরগাঁওয়ে ফাহমী গোলন্দাজ বাবেল এমপির ত্রাণ বিতরণ
গফরগাঁও উপজেলা সংবাদদাতা
ময়মনসিংহ-১০(গফরগাঁও) আসনের সংসদ সদস্য ফাহমী গোলন্দাজ বাবেল এমপি বলেছেন- প্রধানমন্ত্রী শেখ হাসিনার কঠোর নির্দেশ অসহায় হতদ্ররিদ্রদের ত্রাণ সামগ্রী নিয়ে কোন ধরনের অনিয়ম সহ্য করা যাবে না। প্রতিটি হতদ্ররিদ্র ও দিনমজুরদের তালিকা করে ত্রাণ সামগ্রী দিতে হবে । করোনা ভাইরাসের জন্য কোন অসহায় লোক যাতে কষ্ট না করে । তিনি বলেন , সরকারি নির্দেশ মোতাবেক মসজিদ গুলো নিয়ম মেনে চলা উচিত । তিনি আজ বৃহস্পতিবার সকালে তার নির্বাচনী যশরা ইউনিয়নের বিভিন্ন এলাকায় অসহায় হতদরিদ্রদের জন্য ত্রাণ বিতরণ কালে এ কথা বলেন । তিনি বলেন- একজন দিনমজুর ও অসহায় লোক না খেয়ে মরবেনা । পর্যাপ্ত খাবার সরকারের ভান্ডারে মজুদ রয়েছে । নিজের নিরাপত্তার জন্য সরকারি আদেশ মেনে চলুন । প্রত্যেককে ঘরে থাকার আহবান জানান । এসময় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান মোঃ আশরাফ উদ্দিন (বাদল) , ৩নং চরআলগী ইউনিয়নের চেয়ারম্যান মোঃ মাছুদুজ্জামান (মাসুদ), বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান , সরকারি কর্মকর্তা , আওয়ামীলীগ ও বিভিন্ন অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন ।

কক্সবাজারে সাবেক এমপি সহিদুজ্জামান এর উদ্যোগে ডাক্তারদের জন্য ২৪০টি পিপিই বিতরণ

বিশেষ সংবাদদাতা, কক্সবাজার 
কক্সবাজার সদর-রামু আসনের সাবেক এমপি ইন্জিনিয়ার মোহাম্মদ সহিদুজ্জামানের উদ্যোগে কক্সবাজার জেলা সদর হাসপাতাল ও জেলার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স গুলোর জন্য ২৪০টি পার্সোনাল প্রোটেকশন ইকুইপমেন্ট (পিপিই) দেয়া হয়েছে।

বুয়েট এ্যালামনাইয়ের সহযোগিতায় মানুষের জন্য ফাউন্ডেশন ও পে ইট ফরওয়ার্ড এই পিপিই সরবরাহ করে। প্রকৌশলী মোহাম্মদ সহিদুজ্জামান এই সংগঠন গুলোর সাথে যুক্ত রয়েছেন।

বুধবার (৮ এপ্রিল) দুপুরে জেলা সিভিল সার্জন ডা. মো. মাহবুবুর রহমান ও কক্সবাজার জেলা সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মো. মহিউদ্দিনের কাছে ওই পিপিই হস্তান্তর করা হয়। এগুলোর মধ্যে জেলা সদর হাসপাতালে ১০০টি ও উপজেলা হাসপাতাল গুলোর ১৪০টি পিপিই দেয়া হয়। আন্তর্জাতিক মানসম্পন্ন এই পিপিই’র সাথে এন৯৫ মাস্ক, গগলস ও হ্যান্ড গ্লাভসও রয়েছে।

ওই সময় কক্সবাজার জেলা সদর হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) ডা. নাদিম মোস্তফা, মানুষের জন্য ফাউন্ডেশনের সদস্য ও স্বেচ্ছাসেবক ফরহাদ মিলন, নুরুল আবছার সুমনসহ অন্যরা উপস্থিত ছিলেন।

করোনা মোকাবেলায় ফ্রন্টলাইনে থাকা চিকিৎসকদের স্বাস্থ্যঝুঁকি রোধ ও তাদের নিরাপত্তার কথা ভেবে এই উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছেন সাবেক সাংস সদস্য ইন্জিনিয়ার মোহাম্মদ সহিদুজ্জামান।

তিনি বলেন, মানুষের জন্য ফাউন্ডেশন ও পেইড ফরওয়ার্ড প্রায় একমাস আগেই বাংলাদেশে করোনা প্রতিরোধে কিছু করার উদ্যোগ নেয়। ওই সংগঠনগুলোর সাথে বুয়েট এ্যালামনাই সদস্যরাও যুক্ত রয়েছেন। যারা আর্থিকসহ নানা ভাবে সহযোগিতা দিয়ে দেশকে করোনা মুক্ত করতে কাজ করার উদ্যোগ নিয়েছেন।

তাঁর মতে, আগেই সিদ্ধান্ত হয়েছিল সারাদেশে চিকিৎসকদের জন্য নিরাপত্তার জন্য ৪ লাখ পিপিই বিনামূল্যে সরবরাহ করা হবে। প্রথম পর্যায়ে সারাদেশে ৫০ হাজার পিপিই সরবরাহ করা হচ্ছে। মার্কস এন্ড এক্সপেন্সার অষ্ট্রেলিয়ান প্রযুক্তিতে বাংলাদেশেই এই পিপিই তৈরি করেছে। তিনি মনে করেন, কক্সবাজারের সন্তান হিসেবে কক্সবাজারের জন্য কিছু করতে পারায় তিনি আনন্দিত।

উল্লেখ্য কক্সবাজার সদর-রামু আসনের সাবেক সংসদ সদস্য প্রকৌশলী মোহাম্মদ সহিদুজ্জামান এমপি থাকাকালে কক্সবাজারের চিকিৎসা সেবায় বিশেষ অবদান রেখেছেন। তিনি সংসদ সদস্য হিসেবে ২০০৪ সালে কক্সবাজার জেলা সদর হাসপাতালকে ১০০ শয্যা থেকে ২৫০ শয্যায় উন্নীত এবং এই হাসপাতালে আইসিও (ইনটেনসিভ কেয়ার ইউনিট) স্থাপন করেন। তার আমলেই এই দুইটি প্রকল্প অনুমোদন ও অর্থ বরাদ্দ করিয়ে এনেছিলেন তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন