ঢাকা, মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০, ২৩ আষাঢ় ১৪২৭, ১৫ যিলক্বদ ১৪৪১ হিজরী

খেলাধুলা

তবুও অলিম্পিক নিয়ে অনিশ্চয়তা!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০২০, ৮:৩১ পিএম

করোনাভাইরাস মহামারি আকারে পুরো বিশ্বে সংক্রমিত হয়েছে। যার কারণে আতঙ্কিত বিশ্ববাসী। ক্রীড়াঙ্গনের বড় বড় ইভেন্ট গুলো বাতিল করা হয়েছে। এক বছরের বেশি সময় পিছিয়ে দেওয়া হয়েছিল বিশ্বে সবচেয়ে বড় ক্রীড়া আসর অলিম্পিকও। তবে টোকিওতে পরবর্তী সূচিতে আসরটি গড়াবে কি না, তা নিয়ে ফের প্রশ্ন তোলা হলো!

বর্তমানে যে পরিস্থিতি তৈরি হয়েছে তাতে এটা জোর দিয়ে বলা সম্ভব হচ্ছে না, ২০২১ সালের ২৩ জুলাই অলিম্পিক আয়োজিত হবে কি না। এমনটি জানান টোকিও অলিম্পিক আয়োজক কমিটির প্রধান নির্বাহী তোশিরো মুতো। তিনি বলেন, ‘আমি মনে করি না কেউ এটা জোর দিয়ে বলতে পারবেন যে, আগামী বছরের জুলাই মাসের মধ্যে এই পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা যাবে। এই মুহূর্তে দাঁড়িয়ে আমরা এই বিষয়ে কোনো স্পষ্ট উত্তর দিতে পারছি না।’

করোনায় জাপানে আক্রান্তের সংখ্যা এখন পর্যন্ত পাঁচ হাজার ছাড়িয়েছে। মৃত্যু হয়েছে ১শ’র বেশি। বিরোধী দলের সমালোচনায় পড়েছে বর্তমান সরকার। মুতো আরও বলেন, এই মুহূর্তে জাপানের অবস্থা ভালো নয় বলেই অলিম্পিক এক বছর পিছিয়ে দেওয়া হয়েছে। তবে আগামী বছরে সেই ছবি পাল্টে যাবে বলে তিনি আশাবাদী। মুতো যোগ করেন, ‘আমরা সকলেই কিন্তু পরিস্থিতি স্বাভাবিক করার জন্য কঠোর পরিশ্রম করছি। আশা করি, করোনা মহামারি থেকে আমরা আগামী বছর মুক্ত হতে পারব।’

এর আগে তীব্র সমালোচনার মুখে এ বছর হতে যাওয়া টোকিও অলিম্পিক শেষ পর্যন্ত স্থগিতের সিদ্ধান্ত দিয়েছিল জাপান সরকার ও অলিম্পিক কমিটি। পরে আসরটির নতুন সূচিও ঘোষণা করা হয়। দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’র পরবর্তী আসরটি ২০২১ সালের ২৩ জুলাই শুরু হয়ে শেষ হবে ৮ আগস্ট। ৩০ মার্চ দ্য ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি নির্বাহী বোর্ড সভা শেষে এই সিদ্ধান্ত গ্রহণ করে। অবশ্য ২০২১ সালে হলেও আসরটির নাম টোকিও অলিম্পিক ২০২০’ই রাখা হবে। এছাড়া প্যারাঅলিম্পিক ২০২০ সালের ২৫ আগস্ট শুরু হওয়ার কথা থাকলেও, নতুন সূচিতে সেটি ২০২১ সালের ২৪ আগস্ট থেকে ৫ সেপ্টেম্বর পর্যন্ত নেওয়া হয়েছে।

১২৪ বছরের গৌরবান্বিত ইতিহাসে বাইরের ঘটনাবলীর জন্য এ নিয়ে চতুর্থবারের মতো স্থগিত হলো অলিম্পিক গেমস। প্রথমবার স্থগিত হয়েছিল ১৯১৬ সালে। সেবারের অলিম্পিকের আয়োজক ছিল বার্লিন ও জার্মান সাম্রাজ্য। তবে প্রথম বিশ্বযুদ্ধের কারণে তা স্থগিত করা হয়।

যদি সবকিছু ঠিক থাকে তবে দ্বিতীয়বারের মতো অলিম্পিক স্থগিত হতে যাচ্ছে জাপানে। এর আগে টোকিও-১৯৪০ অলিম্পিকও বাতিল করতে হয় দেশটিকে। পরেরবার লন্ডন-১৯৪৪ অলিম্পিক স্থগিত দ্বিতীয় বিশ্ব যুদ্ধের কারণে। তৎকালীন সোভিয়েন ইউনিয়ন আফগানিস্তানে আক্রমণ করার ফলে মস্কো-১৯৮০ অলিম্পিক বয়কট করেছিল যুক্তরাষ্ট্র, চীন, জাপানসহ আরও অনেক দেশ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন