ঢাকা, বুধবার, ২৭ মে ২০২০, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৩ শাওয়াল ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এবার আল আকসায় নামাজ স্থগিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০২০, ৩:০৫ পিএম

পবিত্র রমজান মাসকে সামনে রেখে জেরুজালেমে অবস্থিত মুসলিমদের তৃতীয় পবিত্র স্থান আল আকসা মসজিদও এবার বন্ধ ঘোষণা করা হয়েছে। ফলে রমজানে এই পবিত্র মসজিদে নামাজ আদায় করতে পারবেন না মুসলিমরা।

সেখানকার মুসলিম নেতারাই এই সিদ্ধান্তের বিষয়টি ঘোষণা দিয়েছেন। ওই মসজিদের তত্ত্বাবধানে থাকা জর্ডানের নিযুক্ত জেরুজালেম ইসলামিক ওয়াকফ এই সিদ্ধান্তকে দুঃখজনক বলে উল্লেখ করেছেন। মুসলিমদের স্বাস্থ্যের বিষয়টি মাথায় রেখেই এমন সিদ্ধান্ত নিতে হয়েছে। বৃহস্পতিবার এক বিবৃতিতে ওই কাউন্সিল জানিয়েছে, মুসলিম নেতাদের মতামত এবং চিকিৎসকদের পরামর্শ নিয়েই মসজিদ বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। ওই বিবৃতিতে বলা হয়েছে, নিজেদের নিরাপত্তা নিশ্চিতে মুসলিমদের পুরো রমজানজুড়ে বাড়িতেই নামাজ আদায় করা উচিত। মতবে নামাজ আদায়ে নিষেধাজ্ঞা আনা হলেও রমজানে পাঁচ ওয়াক্ত নামাজের সময় অবশ্যই আল আকসায় আজান দেয়া হবে। এক্ষেত্রে কোনো নিষেধাজ্ঞা আনা হয়নি।

আগামী ২৩ এপ্রিল থেকে রমজান শুরু হবে। প্রতি বছর রমজানে কয়েক হাজার মুসলিম এই মসজিদে নামাজ আদায় করতে আসেন। বিশেষ করে সেখানে তারাবীহ নামাজে অনেক মুসলিম একত্রিত হন। কিন্তু এ বছরের রমজানে এই চিত্র আর দেখা যাবে না।

ইহুদি, খ্রিষ্টান এবং মুসলিম এই তিন সম্প্রদায়ের কাছেই জেরুজালেম পবিত্র স্থান। কিন্তু করোনার প্রকোপ ছড়িয়ে পড়ায় সব ধর্মের লোকজনকেই সতর্কতামূলক ব্যবস্থা নিতে হয়েছে। গাজার সব মসজিদ গত ২৫ মার্চ থেকে বন্ধ আছে, অপরদিকে পশ্চিম তীরের মসজিদগুলো বন্ধ আছে গত ১৪ মার্চ থেকে। সূত্র: রয়টার্স।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন