শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পশ্চিমতীরে ২ ইসরায়েলিকে গুলি করে হত্যা, ফিলিস্তিনিদের বহু বাড়ি-গাড়িতে আগুন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২৩, ১০:১২ এএম

ফিলিস্তিনের অধিকৃত পশ্চিমতীরে দুই ইসরায়েলিকে হত্যা করা হয়েছে। রোববার (২৬ ফেব্রুয়ারি) ফিলিস্তিনি এক বন্দুকধারী তাদের গাড়িতে দুই ইসরায়েলিকে গুলি করে হত্যা করে। এই ঘটনায় সেখানে নতুন করে সহিংসতার সৃষ্টি করেছে।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।
এদিকে ফিলিস্তিনের অধিকৃত পশ্চিমতীরে সহিংসতা কমানোর অঙ্গীকার করেছে ইসরায়েলি সরকার এবং ফিলিস্তিনি কর্তৃপক্ষ। এছাড়া ক্রমবর্ধমান সহিংসতার অবসানে অবিলম্বে পদক্ষেপ নেওয়ার জন্য একটি যৌথ প্রতিশ্রুতিও ঘোষণা করেছে উভয়পক্ষ।
জর্ডানের মধ্যস্ততায় রোববার দেশটিতে অনুষ্ঠিত বিরল আলোচনা থেকে এই পদক্ষেপ দেওয়া হয়।
এদিকে আলোচনা চলাকালে অধিকৃত পশ্চিম তীরে এক ফিলিস্তিনি বন্দুকধারী দুই ইসরায়েলিকে গুলি করে হত্যা করে। ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, তারা বন্দুকধারীর পিছু নিচ্ছে এবং পশ্চিম তীরে মোতায়েন সৈন্য সংখ্যা আরও শক্তিশালী করছে। পরে ইসরায়েলি সামরিক বাহিনী সেখানে অতিরিক্ত আরও দুই ব্যাটালিয়ন সেনা মোতায়েন করে।
ইসরায়েল নিশ্চিত করেছে, নাবলুসের নিকটবর্তী হাওয়ারা গ্রামে নিহতদের মধ্যে একজন সৈনিক ছিলেন। ইসরায়েলের সরকার হাওয়ারায় হত্যাকাণ্ডকে ‘ফিলিস্তিনি সন্ত্রাসী হামলা’ বলে বর্ণনা করেছে।
এদিকে রোববারের এই ঘটনার কয়েক ঘণ্টা পর বসতি স্থাপনকারীদের একটি বড় দল একই গ্রামে প্রবেশ করে এবং পাথর ছুঁড়তে শুরু করে। পরে তারা সেখানকার গাছ ও গাড়িতে আগুন ধরিয়ে দেয়।
ফিলিস্তিনি সূত্রে জানা গেছে, অন্তত ১৫টি বাড়ি ও বেশ কয়েকটি গাড়ি পুড়িয়ে দেওয়া হয়েছে। বেশ কিছু পরিবারকে তাদের বাড়িঘর থেকে সরিয়ে নিতে হয়েছে। ফিলিস্তিনি রেড ক্রিসেন্টের জরুরি পরিষেবা জানিয়েছে, এই ঘটনায় শতাধিক আহত হয়েছেন।
পশ্চিম তীরের কাছাকাছি জাতারায় ইসরায়েলি বসতি স্থাপনকারী এবং সৈন্যরা গ্রামে প্রবেশ করার সময় একজন ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করা হয়েছে বলে ফিলিস্তিনি স্বাস্থ্য কর্মকর্তারা বলেছেন।
আল জাজিরা বলছে, নাবলুসের ঠিক দক্ষিণে হাওয়ারার প্রধান সড়কে রোববারের এই আক্রমণটি হয়। নিহত ওই দুই ইসরায়েলি পরস্পর দুই ভাই এবং অবৈধ বসতি স্থাপনকারী। তারা সেখান থেকে প্রায় ৮ কিমি (৫ মাইল) দূরে একটি বসতিতে বাস করতেন।
রোববার ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এবং জাতীয় নিরাপত্তা মন্ত্রী ইতামার বেন-গভিরের যৌথ বিবৃতিতে বলা হয়েছে, ‘ফিলিস্তিনি সন্ত্রাসী হামলায় দুই ইসরায়েলি বেসামরিক নাগরিক নিহত হয়েছে’।
হামলার জন্য তাৎক্ষণিকভাবে কোনো গোষ্ঠী দায় স্বীকার করেনি।
এদিকে রোববার রাতে ইসরায়েলি মিডিয়া হাওয়ারার কাছে ফিলিস্তিনি ও ইসরায়েলি বসতি স্থাপনকারীদের মধ্যে সংঘর্ষের খবর দিয়েছে। ফিলিস্তিনি বার্তাসংস্থা ওয়াফা জানিয়েছে, বসতি স্থাপনকারীরা নাবলুসের নিকটবর্তী গ্রামে ফিলিস্তিনিদের মালিকানাধীন বেশ কয়েকটি বাড়িতে আগুন দিয়েছে।
ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, নাবলুসের কাছে জাতারা গ্রামে একজন বসতি স্থাপনকারী ৩৭ বছর বয়সী একজন ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করেছে।
ইসরায়েলি সেনাবাহিনী এ বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি। তবে তারা বলেছে, তারা হাওয়ারায় কয়েক ডজন ফিলিস্তিনিকে তাদের বাড়িঘর থেকে সরিয়ে নিয়েছে কারণ তাদের আগুনের হুমকিতে ছিল।
বসতি-বিরোধী কার্যকলাপের দায়িত্বে থাকা কর্মকর্তা ঘাসান দাঘলাস বলেছেন, বেশ কয়েকটি ফিলিস্তিনি বাড়ি এবং ১৫টি গাড়িতে আগুন দেওয়া হয়েছে।
ইসরায়েলের প্রেসিডেন্ট আইজ্যাক হারজগ এই ঘটনায় ‘তীব্র নিন্দা’ জানিয়েছেন। তিনি বলেছেন, ‘আইন নিজের হাতে তুলে নেওয়া, দাঙ্গা করা এবং নিরপরাধদের বিরুদ্ধে সহিংসতা করা - এটি আমাদের কাজ নয়।’
উল্লেখ্য, ১৯৬৭ সালে পূর্ব জেরুজালেম এবং গাজাসহ পশ্চিম তীর দখল করে নেয় ইসরায়েল। তখন থেকে ইহুদি এই দেশটি দখলকৃত ভূখণ্ডে কয়েক হাজার ইসরায়েলি বসতি স্থাপন করেছে। যদিও এই ভূখণ্ডকে ফিলিস্তিনিরা তাদের ভবিষ্যত রাষ্ট্রের অংশ হিসাবে চায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন