সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

সেপ্টেম্বরেই মাঠে নামছেন মেসি-নেইমাররা

বিশ্বকাপ বাছাই

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০২০, ৭:০৭ পিএম

করোনাভাইরাস থমকে দিয়েছে বিশ^। প্রভার পড়েছে ক্রীড়াঙ্গনেও। সবচেয়ে বেশি ক্ষতির মুখে বুঝি ফুটবল। তবে আশার আলো ফুটতে শুরু করেছে। জার্মানি, ইতালির মতো দেশেও ফুটবল ফেরার ইঙ্গিত দিচ্ছে, চাম্পিয়ন্স লিগ শেষ করার সম্ভাব্য তারিখও ঘোষণা করেছে উয়েফা। এরই জের ধরে পাল্টাতে শুরু করেছে বিশ^কাপ বাছাইয়ের ভবিষ্যৎও। বিশেষ করে লাতিন আমেরিকা অঞ্চলের স্থগিত হয়ে যাওয়া কাতার বিশ্বকাপের বাছাইপর্ব শুরুর তারিখ পড়েছে আগামী সেপ্টেম্বরে। আগের নিয়মেই খেলা হবে হোম ও অ্যাওয়ে ভিত্তিতে।

সব ফেডারেশনের প্রতিনিধিদের সঙ্গে গতপরশু ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকের পর এই সিদ্ধান্তে পৌছেছে মহাদেশটির শীর্ষ ফুটবল সংস্থা কনমেবল। নির্দিষ্ট তারিখ উল্লেখ না করলেও সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে লিওনেল মেসি, নেইমারদের খেলা মাঠে গড়াবে বলে জানিয়েছে সংস্থাটি। এই অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্ব শুরু হওয়ার কথা ছিল গত মাসে। কিন্তু করোনাভাইরাসের কারণে বাছাইয়ের প্রথম দুই রাউন্ড স্থগিত করা হয়।

গত সপ্তাহে ফিফা অবশ্য জানিয়েছিল, বর্তমান সঙ্কটময় পরিস্থিতিতে এই বছরের সব আন্তর্জাতিক ম্যাচ স্থগিত করার কথা ভাবছে তারা। করোনাভাইরাসের ফলে সৃষ্ট ভ্রমণ জটিলতার কারণে ২০২১ সালের আগে বেশিরভাগ আন্তর্জাতিক দলের খেলা নাও হতে পারে বলে সংশয় প্রকাশ করেছিলেন ফিফা সহ-সভাপতি ও কনকাকাফ অঞ্চলের প্রধান ভিক্তর মনটাগ্লিয়ানি। এর মধ্যেই এলো কনমেবলের এই ঘোষণা।

কোপা লিবের্তাদোরেস ও কোপা সুদামেরিকানার মতো মহাদেশীয় ক্লাব টুর্নামেন্ট পুনরায় শুরুর বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। তবে পরিস্থিতি জনস্বাস্থ্যের জন্য ভালো হলেই প্রতিযোগিতাগুলো আয়োজনের লক্ষ্য তাদের। বৈঠকে আগামী বছরের জুন-জুলাইয়ে কোপা আমেরিকা শুরুর বিষয়টি নিশ্চিত করা হয়েছে। আর্জেন্টিনা ও কলম্বিয়ায় ১২ দলের অংশগ্রহণে এই বছরের জুন-জুলাইয়ে হওয়ার কথা ছিল লাতিন আমেরিকা ফুটবলের সর্বোচ্চ এই টুর্নামেন্ট। কিন্তু করোনাভাইরাসের কারণে তা স্থগিত হয়ে যায়।

তবে কাজটা সহজ হবে না। দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইয়ে প্রতিটি দল হোম-অ্যাওয়ে ভিত্তিতে একে অপরের মুখোমুখি হয়। অর্থাৎ তাদেরকে ১৮টি করে ম্যাচ খেলতে হয়, যা অন্যান্য অঞ্চলের তুলনায় বেশি। ফলে ফাঁকা সময় খুঁজে বের করতে হিমশিম খেতে হচ্ছে কনমেবলকে। সূচি নিয়ে জটিলতা তৈরি হওয়ার প্রমাণও মিলেছে এরই মধ্যে। আগামী বছর জুনের ১১ তারিখে শুরু হবে কোপা আমেরিকা। তার আগে ৩ ও ৮ তারিখে বাছাইপর্বের ম্যাচ খেলতে হবে দলগুলোকে।

দক্ষিণ আমেরিকার ক্লাব পর্যায়ের সর্বোচ্চ দুটি প্রতিযোগিতা শুরুর ব্যাপারে অবশ্য কিছু জানায়নি কনমেবল। বিশ্বজুড়ে স্বাস্থ্য সংকট তৈরি হওয়ায় গেল মাসে কোপা লিবার্তাদোরেস ও কোপা সুদামেরিকানাও স্থগিত করা হয়, যেগুলো যথাক্রমে চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরোপা লিগের সমতুল্য।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন