বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

অচেনা তরুণের দ্রততম ডাবল!

প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : বয়স মাত্র ১৯। এখনও কৈশোরের লালিত্য চোখে-মুখে। কিন্তু গø্যামরগণের এই টিনএজারই গেলপরশু নির্দয়ভাবে বোলারদের শাসন করেছেন। সেটা করতে গিয়ে একটা রেকর্ডও ছুঁয়ে ফেলেছেন। এখনও জায়গা পাকা করতে পারেননি কাউন্টি দলে। গত কিছুদিন ধরে ব্যাটে ছিল রান খরা। সেই ব্যাটসম্যানই খুনে ব্যাটিংয়ে নাম লেখালেন ইতিহাসে। প্রথম শ্রেণির ক্রিকেট দ্রæততম ডাবল সেঞ্চুরির রেকর্ডটা যে এখন যৌথভাবে অ্যানিউরিন ডোনাল্ডের, কাউন্টিতে ডার্বিশায়ারের বিপক্ষে ২০০ ছুঁয়েছেন মাত্র ১২৩ বলে! ১৯৮৫ সালে রঞ্জি ট্রফিতে মুম্বাইয়ের হয়ে বরোদার বিপক্ষে ১২৩ বলে ডাবল সেঞ্চুরি ছুঁয়েছিলেন রবি শাস্ত্রী। সেই ইনিংসটা আরও বিশেষভাবে স্মরণীয় আছে এক ওভারে ছয় ছক্কার কারণে। ছক্কার বৃষ্টি বইয়ে দিয়েছেন ডোনাল্ডও। মাইলফলকগুলোও ছুঁয়েছেন রাজসিক ঢঙয়ে, ১০০, ১৫০, ২০০ পূর্ণ করেছেন ছয় মেরেই। শেষ পর্যন্ত ১৩৬ বলে ২৩৪ রান করেই আউট হয়েছেন। সব মিলিয়ে ছক্কাই মেরেছেন ১৫টি। সর্বশেষটি গিয়ে পড়েছে মাঠের পাশ যাওয়া এক গাড়িতে। দ্রæততম সেঞ্চুরির ৩১ বছর পুরোনো রেকর্ডটা শেষ পর্যন্ত ভাঙা হয়নি, তবে গাড়ির কাচ ভেঙেছেন! শুধু দ্রæততম ডাবল সেঞ্চুরিয়ান নন, গø্যামরগনের ইতিহাসে এর চেয়ে কম বয়সে ২০০ রানও আর কেউ করতে পারেনি। আগের রেকর্ডটা ছিল জন হপকিন্সের, ডোনাল্ডের চেয়ে তখন তাঁর বয়স ছিল পাঁচ বছর বেশি।
ক্রিজে যখন নেমেছিলেন, ৯৬ রানে ৩ উইকেট হারিয়ে একটু কোণঠাসাই টস জিতে ব্যাটিংয়ে নামা গø্যামরগ্যান। সেখান থেকে ডোনাল্ড শুরু করলেন পাল্টা আক্রমণ। শুরুর দিকে একটু সময় নিয়েছিলেন, রেকর্ড ভাঙা তাÐবের ইঙ্গিত অতটা ছিল না। ৪৭ বলে ছুঁয়ছিলেন অর্ধশতক, সেঞ্চুরি পূরণ করতে খেলতে হয়েছিলো ৮০ বল। তোপটা শুরু করলেন তারপর, পরের ৪৩ বলে করলেন আরও ১০০ রান! শেষ পর্যন্ত আউটও হয়েছেন ছক্কা মারতে গিয়েই। ডোনাল্ডকে ফেরাতে দ্বিতীয় নতুন বল নিয়েও ৯ জন ফিল্ডারকেই সীমানায় রেখেছিল ডার্বিশায়ার। টনি পালাদিনোর বলে ডোনাল্ড ধরা পড়েছেন লং অফে। নামের পাশে তখন ১৩৬ বলে ২৩৪। ২৬ চারের পাশে ছক্কা ১৫টি। ১৬টি প্রথম শ্রেণির ম্যাচে ডোনাল্ডের এটি দ্বিতীয় সেঞ্চুরি, কাউন্টি চ্যাম্পিয়নশিপে প্রথম। ডোনাল্ডের সৌজন্যে প্রথম দিনেই ৮ উইকেটে ৪৮১ রান তুলে ফেলেছে গø্যামরগ্যান।
রেকর্ড ছুঁয়ে টিনএজ ব্যাটসম্যান স্বাভাবিকভাবেই ছিলেন উচ্ছ¡সিত, ‘আমি তৃপ্ত যে দলকে নড়বড়ে জায়গা থেকে খুব ভালো অবস্থায় নিয়ে গেছি। আর রান খরার পর অবশেষে একটা বড় ইনিংস খেলতে পেরেছি। রেকর্ডটি সম্পর্কে কোনো ধারণাই ছিল না আমার। তবে ভালো লাগছে যে রবি শাস্ত্রীর রেকর্ড ছুঁতে পেরেছি, কারণ তিনি গø্যামরগ্যানেরই সাবেক ক্রিকেটার।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন