ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭, ২৪ যিলহজ ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

সিনেটে আধিপত্য হারানোর শঙ্কা রিপাবলিকানদের

মার্কিন নির্বাচনে ট্রাম্পের ভরাডুবির সম্ভাবনা

নিউ ইয়র্ক টাইম্স | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০২০, ১২:০২ এএম

যুক্তরাষ্ট্রের করোনা পরিস্থিতিতে প্রেসিডেন্ট ট্রাম্পের খামখেয়ালি পরিচালনা, অর্থনৈতিক ধস এবং জনমত ও বেসরকারী জরিপের ঢালাওভাবে নেতিবাচক ফলাফলে রিপাবলিকানরা নভেম্বরের সাধারণ নির্বাচনের পরিণতি নিয়ে শঙ্কিত হয়ে পড়েছে। তারা আশঙ্কা করছেন যে, ট্রাম্প যদি জনগণকে আমূল উন্নয়নের পথ না দেখান, তবে তারা প্রেসিডেন্ট পদ এবং সিনেট দু’টোই হারানোর ঝুঁকির মধ্যে রয়েছেন।

নতুন এক সমীক্ষায় দেখা গেছে যে, মিশিগান এবং পেনসিলভেনিয়ার মতো প্রতিদ্ব›দ্বীতাপূর্ণ রাজ্যে ট্রাম্প উল্লেখযোগ্যভাবে পিছনে রয়েছেন এবং ফ্লোরিডাতেও জয়ের ক্ষেত্রে তিনি নেতিবাচক অবস্থানে রয়েছেন। সম্ভবত সবচেয়ে উল্লেখযোগ্যভাবে ট্রাম্প সব থেকে সেরা সুবিধাজনক অবস্থানে আছেন প্রেসিডেন্ট হিসেবে কটুত্তি করার ক্ষেত্রে, যা কার্যকরভাবে তার জন্য আত্ম-নাশকতার একটি প্ল্যাটফর্ম হয়ে উঠেছে। রিপাবলিকানরা বিশ্বাস করেন, করোনা মহামারী সম্পর্কে ট্রাম্পের দৈনিক সংবাদ বিবৃতিগুলি তার রাজনৈতিক অবস্থানকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করছে।

সম্প্রতি সূর্যালোক ও জীবাণুনাশক দিয়ে ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার বিষয়ে তার সাম্প্রতিক মন্তব্য দলের বেশ কয়েকজন জেষ্ঠ্য কর্মকর্তাদের ধ্যৈর্যচ্যুতি ঘটিয়েছে। দীর্ঘদিনের রিপাবলিকান সমীক্ষা বিশেষজ্ঞ গেøন বোলগার বলেন, ‘অর্থনৈতিক ধ্বস রিপাবলিকানদের খুব চ্যালেঞ্জপ‚র্ণ পরিবেশের মুখোমুখি করেছে এবং কয়েক মাস আগে আমরা যে অবস্থানের ছিলাম সেখান থেকে পরিস্থিতি পুরোপুরি বদলে গেছে।’
ওকলাহোমার রিপাবলিকান প্রতিনিধি টম কোল বলেছেন, ‘প্রেসিডেন্টকে তার স্বর বদলাতে হবে এবং অভিযোগের প্রচারণার চেয়ে আরো বেশিকিছুর প্রস্তাব দিতে হবে।’ কোল বলেন যে, জনগণকে দেয়ার জন্য আপনার কাছে কিছুটা আশা থাকতে হবে। তবে ট্রাম্প সাধারণত ক্রোধ, বিভেদ এবং ‘আমরা পরিস্থিতির শিকার’ উপস্থাপন করে থাকেন। সাম্প্রতিক নির্বাচনী জরিপগুলি রিপাবলিকাদের আরো বেশি উদ্বিগ্ন করে তুলেছে।

জরিপটিতে ট্রাম্পের প্রতিদ্ব›দ্বী জো বাইডেন কার্যত প্রতিটি প্রতিযোগিতাম‚লক রাজ্যে এগিয়ে আছেন।
সমীক্ষাগুলিতে অ্যারিজোনা, কলোরাডো, উত্তর ক্যারোলিনা এবং মাইনে রিপাবলিকান সিনেটররাও সম্ভাব্য ডেমোক্র্যাট প্রতিদ্ব›দ্বীদের তুলনায় পিছিয়ে পড়েছেন। এর আংশিক কারণ হলো, তাদের ভাগ্য ট্রাম্পের কার্যকলাপের সাথে যুক্ত। যদি এই রাজ্যগুলিতে ক্ষমতাসীনরা হেরে যায় এবং রিপাবলিকানদের জন্য কেবল এলাবামার সিনেট আসনটি রয়ে যায়, বাইডেন প্রেসিডেন্ট পদে জয়ী হলে ডেমোক্র্যাটরা সিনেটের নিয়ন্ত্রণ গ্রহণ করবেন।

ট্রাম্প সম্পর্কে প্রবীণ রিপাবলিকান পরামর্শদাতা চার্লস আর. ব্ল্যাক জুনিয়র বলেছেন, ‘সিনেট রাখার জন্য তাকে আমাদের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করতে হবে।’ তিনি বলেন, ‘আমি সবসময়ই ভেবেছিলাম আমরা বিশেষ সুবিধাপ্রাপ্ত। তবে এখন এসমস্ত তাস বাতাসে ভাসমান অবস্থায় আমি সেকথা বলতে পারি না।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন