ঢাকা, মঙ্গলবার, ০২ জুন ২০২০, ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৯ শাওয়াল ১৪৪১ হিজরী

স্বাস্থ্য

প্রস্রাবের সংক্রমণ থেকে বাঁচতে হলে

| প্রকাশের সময় : ৮ মে, ২০২০, ১২:০৬ এএম

প্রস্রাবে সংক্রমণ পুরুষ মহিলা সবারই হতে পারে। তবে ছেলেদের চেয়ে মেয়েদের মধ্যেই এর প্রকোপ বেশী। অনেকে মেয়েই এই সমস্যায় কষ্ট পায়। বেশিরভাগ মেয়েই আমাদের দেশে লাজুক প্রকৃতির । তাই অনেক কষ্ট তারা চেপে যান । কিন্তু এরকম করলে নানা সমস্যা হতে পারে। তাই সচেতন হতে হবে । সমস্যা হলে ডাক্তারের কাছে যেতে হবে।

প্রস্রাবে সংক্রমণ থেকে বাঁচতে হলে প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। অনেকেই এই ব্যাপারে উদাসীন । আজকাল অনেক মেয়েই বাইরে কাজ করে। কিন্তু তাদের জন্য ভাল টয়লেটের ব্যবস্থা নেই। প্রস্রাব তাই অনেকেই চেপে রাখে। তখন সংক্রমণ হয়। পানি পানের পরিমাণ বাড়ালে প্রস্রাবের সময় ব্যথা বা জ্বালাপোড়ার সমস্যা অনেক কম হবে। পানি শরীর থেকে দূষিত ব্যাকটেরিয়াগুলো বের করে দেয়। এটি প্রস্রাব ঠিকমতো হতে সাহায্য করে। এ ছাড়া প্রস্রাবে জ্বালাপোড়ার সমস্যা হলে তরল খাবারের পরিমাণ বেশি বেশি খেতে হবে। তাজা ফলের জুস, এর পাশাপাশি পানিজাতীয় ফল বেশি খেতে হবে।
প্রস্রাবের সংক্রমণ থেকে বাঁচতে বিশুদ্ধ পানি পান করা খুবই জরুরি।
প্রস্রাবের সংক্রমণ হলে অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুয়ায়ী সঠিক মেয়াদে, সঠিক মাত্রায় এবং সঠিক অ্যান্টিবায়োটিক গ্রহণ করতে হবে। আর যাদের ঘন ঘন সংক্রমণ হয় তাদের জন্য এর সুনির্দিষ্ট কারন নির্ণয় করতে হবে ও তার প্রতিকার করতে হবে। প্রয়োজনে দীর্ঘদিন এন্টিবায়োটিক খেতে হতে পারে। তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুসারে খেতে হবে।
সঙ্গীর সঙ্গে মেলামেশার আগে এবং পরে ভাল ভাবে যৌনাঙ্গ পরিষ্কার করতে হবে। মাসিকের সময় ঘনঘন প্যাড পরিবর্তন করতে হবে। সঙ্গীর প্রস্রাবে সংক্রমণ হলে মেলামেশা থেকে বিরত থাকতে হবে। চিকিৎসকের পরামর্শ নিতে হবে। বিভিন্ন ফলের জুস প্রস্রাবের সংক্রমণ প্রতিরোধ করে। এসব বেশি করে খেতে হবে।
প্রস্রাবের সংক্রমণে বেশিরভাগ মেয়েই কষ্ট পায়। তাই এই বিষয়ে সচেতন হতে হবে।
ডাঃ মোঃ ফজলুল কবির পাভেল

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
MD Abdul Haq Sobuj ৮ মে, ২০২০, ১:৩০ এএম says : 0
ধন্যবাদ ইনকিলাবকে । আমি নিয়মিত স্বাস্থ্য পাতা পড়ি। অনেক উপকার পায়।
Total Reply(0)
সাইফুল ইসলাম চঞ্চল ৮ মে, ২০২০, ১:৩১ এএম says : 0
ডাক্তার সাহেবকে ধন্যবাদ, খুব ভালো পরামর্শ দিয়েছেন।
Total Reply(0)
কামাল রাহী ৮ মে, ২০২০, ১:৩১ এএম says : 0
প্রস্রাবের সংক্রমণ থেকে বাঁচতে বিশুদ্ধ পানি পান করা খুবই জরুরি।
Total Reply(0)
জাহিদ খান ৮ মে, ২০২০, ১:৩২ এএম says : 0
খুবই একটা লেখা। আমার অনেক উপকারে আসবে। ধন্যবাদ ইনকিলাবকে।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন