ঢাকা, শনিবার, ৩০ মে ২০২০, ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৬ শাওয়াল ১৪৪১ হিজরী

খেলাধুলা

‘স্কুলের প্রথম ক্লাসে’ জোর দেবেন না ক্লপ

লিভারপুলের অনুশীলন

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২২ মে, ২০২০, ১২:০৫ এএম

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে গেল ১৩ মার্চ থেকে স্থগিত হয়ে আছে প্রিমিয়ার লিগের ২০১৯-২০ আসর। তবে ইংল্যান্ডের পরিস্থিতির কিছুটা উন্নতি হওয়ায় আগামী জুনের মাঝামাঝি সময় থেকে খেলা শুরু হওয়ার সম্ভাবনা জেগেছে। ফুটবল ফেরানোর প্রাথমিক প্রস্তুতি হিসেবে ছোট ছোট দলে বিভক্ত হয়ে অনুশীলন শুরু করেছে ইংলিশ ক্লাবগুলো।
নয় সপ্তাহের বিরতির পর বুধবার মেলউডে অনুশীলনে নেমেছে প্রিমিয়ার লিগের পয়েন্ট তালিকার এক নম্বরে থাকা লিভারপুল। তিনটি সেশনে শিষ্যদের সঙ্গে কাজ করছেন ইয়ুর্গেন ক্লপ। প্রতিটি সেশনে উপস্থিত থাকবেন দশ জন করে খেলোয়াড়। তারা পাঁচ জনের দুটি দলে ভাগ হয়ে আলাদা আলাদা পিচে অনুশীলন করবেন। তাতেই খুশি লিভারপুল কোচ। লম্বা সময় পর ফুটবলের সবুজ গালিচায় ফিরে লিভারপুল কোচের মনে হয়েছে, এ যেন স্কুলে প্রথম দিন।
অনুশীলনের পর লিভারপুলের ওয়েবসাইটে অনুশীলনের প্রথম দিনের অভিজ্ঞতা বর্ননা করেন ক্লপ, ‘স্বাভাবিকের চেয়ে আমি আগে ঘুম থেকে উঠেছিলাম এবং এরপর আমি উপলব্ধি করলাম, এটা আমার প্রথম দিন। অনুভূতিটা ছিল স্কুলে প্রথম দিনের মতো-আমার জন্য এটা ছিল ৪৬ বছর আগের, তবে অনুভূতিটা অবশ্যই একই রকম ছিল।’ তবে দলের কোনো ফুটবলার অনুশীলনে ফিরতে নিরাপদ বোধ না করলে তাকে জোর করা হবে না বলে জানিয়ে ক্লপ বলেন, ‘এটা তাদের ব্যক্তিগত পছন্দের ব্যাপার। সুতরাং, বিষয়টা পরিষ্কার। আমি সেশন শুরুর আগে খেলোয়াড়দেরকে বলেছি, সবাই এখানে নিজের ইচ্ছায় এসেছ। সাধারণত তোমরা একটি চুক্তিতে স্বাক্ষর করো এবং তারপর আমি যখনই ডাক দেই, তখনই তোমাদের উপস্থিত হতে হয়। তবে এক্ষেত্রে (স্বাস্থ্য ঝুঁকির আশঙ্কায়), কেউ যদি নিরাপদ বোধ না করে, তবে তাকে এখানে (অনুশীলনে) থাকতে হবে না। কোনো বিধিনিষেধ নেই, কোনো শাস্তি নেই, কিছুই নেই। সুতরাং, এটি (অনুশীলনে অংশ নেওয়া-না নেওয়া) খেলোয়াড়দের নিজস্ব সিদ্ধান্ত। এটিকে আমরা শতভাগ সম্মান করব।’
লিগ বন্ধ হওয়ার আগ পর্যন্ত শীর্ষে থাকা লিভারপুল নিকটতম প্রতিদ্ব›দ্বী ম্যানচেস্টার সিটির চেয়ে ২৫ পয়েন্টের ব্যবধানে এগিয়ে আছে। ১৯৯০ সালের পর প্রথমবারের মতো ইংল্যান্ডের পেশাদার ফুটবলের সর্বোচ্চ আসরের শিরোপা জয়ের দ্বারপ্রান্তে রয়েছে দলটি। বাকি ৯ ম্যাচের মধ্যে দুটি জিতলেই অন্য হিসাব ছাড়াই শিরোপা নিশ্চিত হয়ে যাবে অল রেডদের।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন