শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

‘মহাপরিকল্পনা’ নিয়ে সিটিতে গার্দিওলা

প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : চলতি মৌসুমেই শেষ হবে বায়ার্নের সাথে তার তিন বছরের চুক্তির মেয়াদ। চুক্তি নবায়ন না করে যখন তিনি ইংল্যান্ড আসার ঘোষণা দিয়েছিলেন তখনই চাউর হয়েছিল তার পরবর্তী গন্তব্য হতে যাচ্ছে ম্যানচেস্টার সিটি। পরশু রাতে ছিল তারই আনুষ্ঠানিক ঘোষণা মাত্র। ঘোষণাটা আসল দু’পক্ষ থেকেই। চলতি মৌসুমেই সিটির সাথে চুক্তি শেষ হচ্ছে দলের বর্তমান কোচ ম্যানুয়েল পেল্লিগ্রিনির। তার জাগায় ইতিহাদের দায়িত্বে আসছেন পেপ গার্দিওলা। একই সাথে ইংল্যান্ডে তার ‘মেগা কর্মপরিকল্পনা’র অংশ হিসেবে বেশ কিছু ঘোষণাও দিয়ে রেখেছেন বর্তমান বায়ার্ন কোচ।
গার্দিওলার কথা উঠলেই বার্সেলোনার নামটাও কেন জানি চলে আসে। ব্যাপারটা এখনো এমন যে, গার্দিওলা মানেই যেন বার্সেলোনা। অথচ বার্সা ছেড়েছেন সেই চার বছর আগে। সেই সময়ই সিটিতে যোগ দেয়ার জোর একটা গুঞ্জন ছিল, কিন্তু তিনি যোগ দেন বায়ার্ন মিউনিখে। এরপর দুই মৌসুমেই বায়ার্নকে জেতান লিগ শিরোপা। এছাড়া উয়েফা সুপার কাপ এবং প্রথমবারের মত বায়ার্নের ফিফা ক্লাব বিশ্বকাপের শিরোপায় চুমু খাওয়ার ইতিহাস তো গার্দিওলার হাত ধরেই। অবশ্য উইরোপ শ্রেষ্ঠত্বের বিবেচনায় গুরুত্ব সহকারে নেয়া হয় উয়েফা চ্যাম্পিয়ন্সলিগ ট্রফি, যার স্বাদ তিনি জার্মান চ্যাম্পিয়নদের দিতে পারেননি। তবে চলতি মৌসুমে সেই সুযোগ থাকছে তার সামনে। ক্লাব ক্যারিয়ারে তার অর্জনের কথা আসলেই এসে যায় বার্সেলোনার নাম। ব্যাপারটা এমন যেÑ ‘এলাম, দেখলাম আর জয় করলাম’। অথচ তার কোচিং ক্যারিয়ার শুরু ‘খেলোয়াড় গার্দিওলার’ সাবেক ক্লাবেই। ২০০৮ থেকে ২০১২। সময়টা স্বপ্নে মতো পার করেছেন বলা যায়। চার বছরে তার অর্জনের তালিকায় ২টি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা, ৩টি লিগ শিরোপাসহ মোট শিরোপা ১৪টি। এছাড়া এক মৌসুমে একটা দলের হয়ে সম্ভব্য সব ক’টি (৬টি) শিরোপা জয়ের একমাত্র রেকর্ডও তার দখলে।
তবে সিটিতে কর্মপরিকল্পনার অংশ হিসেবে তিনি তার কোচিং স্টাফদেরও নিয়ে আসতে চান। এছাড়া দল গঠনের জন্য পগবা ও স্টোন কে পাওয়ার জন্য ১৩০ মিলিয়ন ডলারের দহবিলের ঘোষণাও দেন ৪৫ বছর বয়সি স্প্যানিশ। কিন্তু ৮০ মিলিয়ন ডলারের পগবাকে কি এত সহজেই পাবে সিটি? ফ্রেঞ্চ মিডফিল্ডারের দিকে নজর রয়েছে রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও চেলসির মত ক্লাবেরও। তার কোচিং স্টাফরাও ইতোমধ্যেই ঘোষনা দিয়েছেÑ ‘অপনি যদি এখন সিটির ভক্ত হয়ে থাকেন তাহলে কিছু গ্রেট খেলোয়াড়দের স্বপ্ন দেখতে পারেন। গার্দিওলা এমনই একজন কোচ যার কাছে যে কোন খেলোয়াড়ই দীক্ষা নিতে চাইবে। সম্ভবত মেসি বাদে।’
সিটিতে কিন্তু পেল্লিগ্রিনিকে কিন্তু ব্যর্থ বলা যাবে না। ইতিহাস বলছে সিটির সফলতম কোচ এই চিলিয়ানই। ২০১৩ সালে দলের দায়িত্ব নেয়ার পর একবার করে প্রিমিয়ার লিগ ও লিগ কাপ জেতান দলকে। প্রিমিয়ার লিগে জয় পরাজয়ের বিবেচনায় তার (৬৪.৬) ওপরে আছেন কেবল হোসে মরিনহো (৬৬%) ও অ্যালেক্স ফার্গুসন (৬৫.২%)। সব প্রতিযোগিতা মিলে ৬৩.৯% জয়, কোচ হিসেবে সিটির যে কোন কোচের চেয়ে এগিয়ে রেখেছে ৬২ বছর বয়সি চিলিয়ানকে। তা সত্তে¡ও পরিবর্তনের কারন লিগে হোঁচট খেয়ে পথ এগুচ্ছে তার দল। কিন্তু লিগের রেকর্ড পরিমাণ অর্থ ব্যায় করা সিটির কর্থারা তা মানবেন কেন।
মৌসুমের তো এখনো ঢের সময় বাকি, তাহলে ঘোষণাটা এত তাড়াতাড়ি কেন? সেটা খোলসা করলেন পেল্লেগ্রিনি নিজেইÑ ‘ক্লাব আমাকে না জানিয়ে কিছুই করিনি। এক মাস আগেই আমি এটা জানতাম। আমি মনে করি না এটা নিয়ে লুকোচুরি করলে ফল ভালো হত। তাই আমি খেলোয়াড় ও গণমাধ্যমকে এটা জানিয়েছি।’
সিটির সাথে গার্দিওলার চুক্তিটা তিন বছরের। সেখানে প্রতি সপ্তাহে তার সম্মাননী কত জানেন? ৩ লাখ ডলার! ম্যানচেস্টার ইউনাইটেড অধিনায়ক ওয়েন রুনির চেয়েও ৪০ হাজার ডলার বেশি। প্রিমিয়ার লিগে সবচেয়ে বেশি পারিশ্রমিক পাওয়া খেলোয়াড় রুনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন