শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

নিয়ন্ত্রণহীন জ্বালানি তেল ও সিলিন্ডার গ্যাস ব্যবসা লোহাগড়ায় ভয়াবহ অগ্নিকা- ও প্রাণহানির আশঙ্কা

প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

নড়াইল জেলা সংবাদদাতা : নড়াইলের লোহাগড়া উপজেলায় বিভিন্ন বাজারে বিভাগীয় বিস্ফোরক অধিদপ্তর ও পরিদর্শকের লাইসেন্স ছাড়া অবৈধভাবে বিক্রি হচ্ছে পেট্রোলিয়াম জাতীয় জ্বালানি তেল ও বিভিন্ন কোম্পানির সিলিন্ডার গ্যাস। আইনের তোয়াক্কা না করে এসব সিলিন্ডার গ্যাস ও জ্বালানি তেল যত্রতত্র বিক্রির ফলে যে কোনো সময় আগুন লেগে বড় ধরনের দুর্ঘটনা ও প্রাণহানির আশঙ্কা করছেন স্থানীয় ব্যবসায়ী ও সচেতন মহল।
সূত্রে জানা গেছে, প্রশাসনের কিছু কর্মকর্তাদের ম্যানেজ করে উপজেলার পৌর এলাকাসহ দিঘলিয়া, মহাজন, এড়েন্দা, ইতনা, মানিকগঞ্জ ও লাহুড়িয়া বাজারের প্রায় ১শ’র বেশি ব্যবসা প্রতিষ্ঠানে অনুমোদনবিহীন যত্রতত্র পেট্রোলিয়াম জাতীয় জ্বালানি তেল এবং প্রায় ৩০টি দোকানে বিভিন্ন কোম্পানির সিলিন্ডার গ্যাসের ব্যবসা চালিয় যাচ্ছেন। ব্যবসায়ীরা প্রশাসনিক বা বিস্ফোরক অধিদপ্তরের অনাপত্তি পত্র ছাড়াই স্থানীয় মুদি দোকান, সারের দোকান, রড-সিমেন্টের দোকান, হার্ডওয়ারের দোকান ও স্টেশনারি দোকানে খোলামেলাভাবে মারাত্মক ঝুঁকিপূর্ণ অবস্থায় অকটেন, পেট্রোল, ডিজেল ও এলপি গ্যাস সিলিন্ডার বিক্রি করছেন। ঝুঁকিপূর্ণ এসব পেট্রোলিয়াম জাতীয় জ্বালানি তেল ও সিলিন্ডার গ্যাস বিক্রির জন্য বিস্ফোরক দ্রব্যের লাইসেন্স গ্রহণের পাশাপাশি ব্যবসা প্রতিষ্ঠানে অগ্নিনির্বাপক যন্ত্র রাখার বিধান থাকলেও ব্যবসায়ীরা এসব নিয়ম-নীতির তোয়াক্কা না করেই সাধারণ ব্যবসার মতোই চালিয়ে যাচ্ছেন। স্থানীয় বাজারের অন্যান্য ব্যবসায়ীরা ও সচেতন মহল জানান, অসাবধানতাবশত এসব প্রতিষ্ঠানের কোনো একটিতে আগুন লাগলে সম্পূর্ণ বাজার এলাকা ধ্বংস হয়ে যাবে। লোহাগড়া ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের লিডার শেখ আবুল হাসেম ইনকিলাবকে বলেন, আমরা ব্যবসায়ীদের সচেতন করতে প্রচার-প্রচারণা করছি। যারা ঝুঁকিপূর্ণ ব্যবসার সাথে জড়িত তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
জননিরাপত্তার স্বার্থে ব্যবসায়ীদের বিধি-বিধান মেনে জ্বালানি তেল ও সিলিন্ডার গ্যাস বিক্রির অনুরোধ জানিয়েছেন সাধারণ মানুষ। পাশাপাশি বিস্ফোরক অধিদপ্তর এবং পরিদর্শকের লাইসেন্সবিহীন ব্যবসা প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে দ্রুত আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য তারা প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন