বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাজনীতি

নজরদারিতে বিএনপি নেতারা

ত্রাণ কাজে অংশগ্রহণকারী নেতারা মনোনয়নে অগ্রাধিকার পাবেন

ফারুক হোসাইন | প্রকাশের সময় : ২৪ মে, ২০২০, ৩:৩৪ পিএম | আপডেট : ১০:৫৪ পিএম, ২৭ মে, ২০২০

নির্বাচন এলেই দলীয় মনোনয়ন পেতে ঝাঁপিয়ে পড়েন অসংখ্য নেতা। হোক সেটি জাতীয় কিংবা স্থানীয় সরকার নির্বাচন। এলাকায় যাতায়াত না করে, স্থানীয় জনগণের সাথে যোগাযোগ না রেখে অনেকেই বাগিয়ে নেন দলীয় প্রতীক। সর্বশেষ একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও ৩০০ আসনের বিপরীতে সাড়ে ৪ হাজারের বেশি প্রার্থী ধানের শীষের প্রার্থী হওয়ার জন্য মনোনয়ন ফরম কিনেছিলেন। উপ-নির্বাচন ও স্থানীয় সরকার নির্বাচনেও থাকে প্রার্থীর ছড়াছড়ি। যাদের বেশিরভাগই নির্বাচনের পর অদৃশ্য হয়ে গেছেন। যেই এলাকার জনপ্রতিনিধি হতে চেয়েছিলেন সেই এলাকার মানুষও তাদের খুঁজে পাচ্ছে না। এমন পরিস্থিতিতে দেশে করোনাভাইরাসের সংক্রমণ শুরু হয়েছে। দেশ ও মানুষের এই দুর্যোগময় মুহূর্তে অসহায় মানুষের পাশে দাঁড়ানোর জন্য নির্দেশ দিয়েছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। বিগত দিনে যারা নির্বাচনে প্রার্থী হয়েছিলেন, প্রার্থী হওয়ার আগ্রহ প্রকাশ করেছিলেন এবং আগামীতে যারা প্রার্থী হতে চান তাদের প্রত্যেককেই নিজ নিজ এলাকার মানুষকে সহযোগিতা করার নির্দেশনা দেয়া হয়েছে দলটির ভারপ্রাপ্ত প্রধানের পক্ষ থেকে। 

বিএনপি সূত্রে জানা যায়, করোনা সঙ্কট শুরু হওয়ার পর থেকেই ভারপ্রাপ্ত চেয়ারম্যান নির্দেশ দিয়েছেন যার যার এলাকার মানুষের পাশে দাঁড়ানোর জন্য। বিশেষ করে যারা বিগত দিনে প্রার্থী হয়েছিলেন এবং আগামী দিনে প্রার্থী হতে চান। নির্দেশনা মেনে অনেক নেতাই যার যার সামর্থ্য অনুযায়ি খাদ্যসমাগ্রী, সুরক্ষা সমগ্রী, উপহার সামগ্রী, নগদ অর্থসহ নানাভাবে স্থানীয় দরিদ্র, অসহায়, দিনমজুর, খেটে খাওয়া, দুঃস্থ মানুষের হাতে তুলে দিয়েছেন। তৃণমূল নেতাকর্মীরা মোটারসাইকেল বিক্রি করে, বউয়ের গহনা, জমি বন্ধন রেখেও ত্রাণ তৎপরতা চালিয়েছেন। তবে অনেক নেতা সামর্থ্য থাকার পরও এই নির্দেশনা মানেন নি বলেও অভিযোগ রয়েছে। এজন্য দলের যেসব নেতা এই সঙ্কটকালীন সময়ে মানুষের পাশে ছিলেন এবং যারা ছিলেন না তাদের প্রত্যেকের তথ্যই সংগ্রহ করা হয়েছে বলে জানিয়েছেন দলটির অন্যতম একজন শীর্ষ নেতা। এমনকি অনেকেই ছবি তোলার জন্য নাম মাত্র কিছু সহযোগিতা করে দায় সেরেছেন তাদের বিষয়েও স্থানীয় নেতাদের মাধ্যমে তারেক রহমান তথ্য নিয়েছেন বলে একাধিক নেতা জানিয়েছেন।
বিএনপির ওই নেতা নাম প্রকাশ না করার শর্তে জানান, দলের কারা কারা এই দুর্যোগের সময়ে ত্রাণ সামগ্রী নিয়ে মানুষের পাশে ছিলেন তাদের তালিকা চেয়েছিলেন ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। একই সাথে বিগত দিনে প্রার্থী হওয়ার আগ্রহ দেখিয়েছিলেন, বিশেষ করে গত জাতীয় সংসদ নির্বাচনে প্রাথমিক মনোনয়ন প্রাপ্তদের মধ্য থেকে যারা নিষ্ক্রিয় রয়েছেন তাদের তালিকাও আলদাভাবে দেয়া হয়েছে।
ত্রাণ বিতরণ কাজে জড়িত বিএনপির সিনিয়র এক নেতা জানান, সকলকেই বলা হয়েছে আগামীতে মনোনয়ন চাইলে অবশ্যই এখন মানুষের দুঃসময়ে পাশে থাকতে হবে। ভারপ্রাপ্ত চেয়ারম্যান চেহারা দেখে নয়, মানুষের মাঝে জনপ্রিয়তা দেখেই মনোনয়ন দেবেন। কারা দলের নির্দেশনা মেনে এবং নিজে থেকেই মানুষকে সাহায্য করছেন, কারা নিষ্ক্রিয় থাকছেন তাদের প্রত্যেককেই ভারপ্রাপ্ত চেয়ারম্যান নজরদারিতে রেখেছেন। তিনি প্রত্যেকের বিষয়েই খোঁজখবর নিয়েছেন, বিস্তারিত তথ্যও সংগ্রহ করেছেন। যারা প্রাথমিক প্রার্থিতা পেয়েছিলেন কিন্তু এখন নিষ্ক্রিয় তাদের বিষয়ে কোন কঠোর সিদ্ধান্ত নেয়া হবে কিনা জানতে চাইলে ওই নেতা বলেন, এ বিষয়ে তাদেরকে কোন কিছুই জানানো হয়নি।
বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, অসহায় মানুষের সহযোগিতায় বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের ভূমিকা রজন্য অভিনন্দন জানিয়েছেন ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। এই করোনা সঙ্কটকালে সারাদেশে বিএনপি নেতাকর্মীরা বিশেষ করে বিভিন্ন পর্যায়ের তৃণমূলের নেতাকর্মীরা সামর্থ্যরে সবটুকু নিয়ে অসহায় জনগণের পাশে এসে দাঁড়িয়েছেন। এদের মধ্যে কেউ কেউ নিজের শখের মোবাইল কিংবা মোটরসাইকেল বিক্রি করে অথবা স্ত্রীর গয়না বন্ধক রেখে সেই অর্থ দিয়েও অসহায় মানুষকে ত্রাণ সহায়তা দিয়েছেন’। সতর্কতা-সহায়তা-মানবিকতা’ এই চেতনায় সারাদেশে বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা দেশে অসহায় মানুষের মধ্যে ত্রাণ সামগ্রী বিতরণ করছে। সাধ্যমতো ত্রাণ সামগ্রী বিতরণ অব্যাহত রেখেছে। রিজভী বলেন, দেশনায়ক তারেক রহমান মনে করেন এর মাধ্যমে বিএনপি নেতাকর্মীরা প্রমাণ করেছেন মানবতা হারায়নি।
বিএনপির দপ্তর সূত্রে জানা যায়, দলটির সিনিয়র নেতা থেকে শুরু করে তৃণমূলের নেতারা যার যার সামর্থ্য অনুযায়ি ত্রাণ বিতরণ করেছেন। বিগত নির্বাচনে যারা প্রার্থী হয়েছিলেন তাদের মাঝে অন্তত শতাধিক নেতা সক্রিয়ভাবে ত্রাণ কার্যক্রমে অংশ নেন। বাদ ছিলেন না তৃণমূলের বিএনপি, যুবদল, স্বেচ্ছাসেবক দল, ছাত্রদলসহ অঙ্গসংগঠনের নেতারা। এছাড়া বেশিরভাগই সাবেক ছাত্র নেতা ও উদীয় নেতারা অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছেন। সারাদেশে ৩২ লাখ পরিবারের এক কোটি ২৫ লাখের বেশি মানুষের হাতে সহযোগিতা তুলে দিয়েছেন বিএনপির নেতাকর্মীরা। এসব নেতাদের মধ্যে রয়েছেন-রাজধানীতে স্থায়ী কমিটির গয়েশ্বর চন্দ্র রায়, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, কেন্দ্রীয় নেতা আমিনুল হক, মেয়র প্রার্থী ইঞ্জিনিয়ার ইশরাক হোসেন, তাবিথ আউয়াল, উত্তরের এম এ কাইয়ুম, দক্ষিণে কাজী আবুল বাশার, যুবদলের এসএম জাহাঙ্গীর, ঢাকা জেলায় খন্দকার আবু আশফাক, ছাত্রদল সভাপতি ফজলুর রহমান খোকন, সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল, কেন্দ্রীয় নেতা কাজী রওনকুল ইসলাম শ্রাবণ, হাফিজুর রহমান হাফিজ, আমিনুর রহমান আমিন, সাইফ মাহমুদ জুয়েল, মহানগরের ছাত্র নেতা এমদাদুল হক ভূইয়া রাকিব, পুরান ঢাকায় আইনজীবী ছাত্রফোরামের এড. আব্দুস সালাম হিমেল। ঠাকুরগাঁওয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, পঞ্চগড়ে ফরহাদ হোসেন আজাদ, নরসিংদীতে ড. আব্দুল মঈন খান, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক আবদুল কাদির ভূইয়া জুয়েল। গাজীপুর হাসান উদ্দিন সরকার, ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে সাবেক ছাত্র নেতা রাজিব আহসান চৌধুরী পাপ্পু, মুন্সিগঞ্জে স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরাফত আলী সপু, সহ-সাংগঠনিক সম্পাদক এড. আব্দুস সালাম আজাদ, আড়াইহাজারে নারায়ণগঞ্জ জেলা বিএনপির সহ-সভাপতি মাহমুদুর রহমান সুমন। খুলনা-৩ আসনের প্রার্থী ও সাবেক ছাত্র নেতা রকিবুল ইসলাম বকুল, তথ্য বিষয়ক সম্পাদক আজিজুল বারী হেলাল, ময়মনসিংহে ভাইস চেয়ারম্যান ডা. এজেডএম জাহিদ হোসেন, সাংগঠনিক সম্পাদক এমরান সালেহ প্রিন্স, নান্দাইলে মালয়েশিয়া বিএনপির প্রচার সম্পাদক ও সাবেক ছাত্র নেতা মামুন বিন আব্দুল মান্নান, গফরগাঁওয়ে জেলা বিএনপির আখতারুজ্জামান বাচ্চু, নেত্রকোণায় জেলা আহ্বায়ক ডা. আনোয়ারুল হক, সদস্য ও সাবেক ছাত্রনেতা শহীদুল্লাহ ইমরান।
ঝিনাইদহে স্বেচ্ছাসেবক দলের যুগ্ম সম্পাদক সাইফুল ইসলাম ফিরোজ, সাবেক ছাত্র নেতা কাজী ইফতেখারুজ্জামান শিমুল, মহেশপুর উপজেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক এড. মাহফুজুল হক খান বাবু, সাবেক ছাত্র নেতা কাজী জিল্লুর রহমান, আব্দুল্লাহ আল ফারুক বাবু, আব্দুল মালেক। অর্পন বাংলাদেশের সভাপতি বিথীকা বিনতে হোসাইন।
যশোরে জেলা বিএনপির সদস্য সচিব সাবেরুল হক সাবু, লহ্মীপুরে বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী বাবু, নোয়াখালীতে মোহাম্মদ শাহজাহান, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, ফেনীতে নির্বাহী কমিটির সদস্য আবদুল লতিফ জনি।
নাটোরে সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু, সহ-দফতর সম্পাদক তাইফুল ইসলাম টিপু, ফরিদপুরে সাংগঠনিক সম্পাদক শ্যামা ওবায়েদ, সহ-সাংগঠনিক সম্পাদক শহিদুল ইসলাম বাবুল, সদর উপজেলায় যুবদল নেতা মাহবুবুল হাসান পিংকু।
কিশোরগঞ্জে সহ-সাংগঠনিক সম্পাদক শরিফুল আলম, গোপালগঞ্জে সহ-সাংগঠনিক সম্পাদক সেলিমুজ্জামান সেলিম, সিরাজগঞ্জে স্বেচ্ছাসেবক দলের সহ-সভাপতি গোলাম সরোয়ার, বিএনপির সহ-প্রচার সম্পাদক আমিরুল ইসলাম খান আলিম, পটুয়াখালীতে নির্বাহী কমিটির সদস্য ও সাবেক ছাত্র নেতা হাসান মামুন, নওগাঁয়ে আব্দুল মতিন।
চট্টগ্রামে স্থায়ী কমিটির আমির খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান, মহানগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত, নির্বাহী কমিটির সদস্য মীর হেলাল, গাইবান্ধায় নির্বাহী কমিটির প্রফেসর আমিনুল ইসলাম, রাঙ্গামাটিতে সহ-ধর্ম বিষয়ক সম্পাদক এড. দীপেন দেওয়ান, স্বেচ্ছাসেবক দলের জাহাঙ্গীর আলম তালুকদার, ছাত্রদলের ফারুক আহমেদ সাব্বির, জাসাসের আলী হোসেন বালি, কামাল হোসেনসহ অসংখ্য নেতা, সিলেট জেলা বিএনপি নেতা ফয়সল আহমদ চৌধুরী।
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ভারপ্রাপ্ত চেয়ারম্যানের নির্দেশে দলের নেতাকর্মীরা ৩২ লাখের বেশি পরিবারের হাতে খাদ্যসামগ্রীসহ নানা উপকরণ তুলে দিয়েছে। সরকারের বাধা, হামলা, মামলা গ্রেফতার উপেক্ষা করেই নেতাকর্মীরা এই দুর্যোগকালীন সময়ে কাজ করে যাচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
Walid khan ২৫ মে, ২০২০, ৪:৪০ পিএম says : 0
নারায়নগঞ্জের খোরশেদ কমিশনারের চাইতে বেশী সহযোগীতা কে করেছে? অথচ তার মত আরো অনেকেরই নাম নাই .একতরফা নিউজ লিখে দলের ভিতরে বিভ্রান্তি সৃষ্টি করবেন না।
Total Reply(0)
অলিউর ২৭ মে, ২০২০, ১১:৩৮ পিএম says : 0
একতরফা নিউজ।
Total Reply(0)
মাসুদ রানা ২৯ মে, ২০২০, ১২:৫৬ এএম says : 0
রাজশাহী জেলা বিএনপির আহবায়ক আবু সাঈদ চাঁদ কোরোনার লক ডাউন এর শুরু থেকে জেলার প্রায় প্রতি উপজেলায় ত্রাণ সহায়তা দিচ্ছেন কিন্তু এই রিপোর্টে দেখছি তাঁর নামই নেই !!!
Total Reply(0)
সুমন আলী ২৯ মে, ২০২০, ৯:৩৩ পিএম says : 0
রাজশাহীর বাঘা-চারঘাটে জেলা বিএনপি নেতা আনোয়ার হোসেন উজ্জ্বল অনেক ত্রাণ দিয়েছে তার নাম নাই
Total Reply(0)
সুমন আলী ২৯ মে, ২০২০, ৯:৩৩ পিএম says : 0
রাজশাহীর বাঘা-চারঘাটে জেলা বিএনপি নেতা আনোয়ার হোসেন উজ্জ্বল অনেক ত্রাণ দিয়েছে তার নাম নাই
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন