বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

এসএসসি পরীক্ষা কুমিল্লা বোর্ড : পাসে ফেনী আর জিপিএ-৫ প্রাপ্তিতে এগিয়ে কুমিল্লা

ভ্রাম্যমাণ সংবাদদাতা | প্রকাশের সময় : ৩১ মে, ২০২০, ১:২৯ পিএম

কুমিল্লা শিক্ষা বোর্ডে এ বারের এস এস সি পরীক্ষার জেলাওয়ারী ফলাফলে পাশের দিক থেকে এগিয়ে রয়েছে ফেনী জেলা আর জিপিএ ৫ প্রাপ্তিতে এগিয়ে রয়েছে কুমিল্লা জেলা। আর ৬ জেলার মধ্যে পাশের দিক থেকে সর্ব নিচে অবস্থান করছে নোয়াখালী জেলা আর জিপিএ ৫ প্রাপ্তিতে সর্ব নিচে আছে লক্ষ্মীপুর জেলা। কুমিল্লা শিক্ষা বোর্ডের সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক সহিদুল ইসলাম এ কথা নিশ্চিত করেছেন।
কুমিল্লা শিক্ষা বোর্ড সূত্রে জানা যায়, এবার কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীন ৬ জেলার মধ্যে নোয়াখালী জেলা থেকে ২৮৭টি স্কুল থেকে ২৭৫৯৮ জন শিক্ষার্থী পরীক্ষা দিয়ে ২২,৫১৭ পাশ করেছে। পাশের হার ৮১.৫৯ ভাগ।আর জিপিএ ৫ পেয়েছে ১,১৬৭ জন। আর শত ভাগ পাস শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা হল ২১টি। ফেনী জেলা থেকে ১২১টি স্কুল থেকে ১৪,২৪২ জন শিক্ষার্থী পরীক্ষা দিয়ে ১২,৫৫৫ জন পাশ করেছে। পাশের হার ৮৮.১৫ ভাগ। আর জিপিএ ৫ পেয়েছে ৮৮২ জন। আর শত ভাগ পাস শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা হল ১৪ টি। লক্ষ্মীপুর জেলা থেকে ১৬৭টি স্কুল থেকে ১২,৭৮৯ জন শিক্ষার্থী পরীক্ষা দিয়ে ১০.৯১৪ পাশ করেছে। পাশের হার ৮৫.৩৪ ভাগ।আর জিপিএ ৫ পেয়েছে ৫২২ জন। আর শত ভাগ পাস শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা হল ১৭টি। চাঁদপুর জেলা থেকে ২৮০টি স্কুল থেকে ২৭,০৪০ জন শিক্ষার্থী পরীক্ষা দিয়ে ২৩,৬৬৯ জন পাশ করেছে। পাশের হার ৮৭.৫৩ ভাগ। আর জিপিএ ৫ পেয়েছে ১,৮৩৫ জন। আর শত ভাগ পাস শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা হল ৩৪টি। কুমিল্লা জেলা থেকে ৫৮৩টি স্কুল থেকে ৫৪৬৬৬ জন শিক্ষার্থী পরীক্ষা দিয়ে ৪৬,৪০০ জন পাশ করেছে। পাশের হার ৮৪.৮৮ ভাগ।আর জিপিএ ৫ পেয়েছে ৪,৫৯৬ জন। আর শত ভাগ পাস শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা হল ৬২টি এবং ব্রাক্ষ্মনবাড়িয়া জেলা থেকে ২৩৪টি স্কুল থেকে ২২,৭৩৫ জন শিক্ষার্থী পরীক্ষা দিয়ে ১৯,৫০৫ পাশ করেছে। পাশের হার ৮৫.১৯ ভাগ। আর জিপিএ ৫ পেয়েছে ১,২৪৩ জন। আর শত ভাগ পাস শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা হল ১৪টি।
কুমিল্লা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো.আবদুস সালাম দৈনিক ইনকিলাবকে বলেন, কুমিল্লা শিক্ষা বোর্ডের এবারের সার্বিক ফলাফলে আমি সন্তুষ্ট। কারণ পাশের হারের দিক থেকে গেল বার থেকে এবার সামান্য কিছুটা কমলেও জিপিএ ৫ বেড়েছে প্রায় ২ হাজারের মত। আর শত ভাগ পাশ করা শিক্ষা প্রতিষ্ঠানও এবার বেড়েছে গত বছরের তুলনায়।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন