ঢাকা, শুক্রবার, ০৩ জুলাই ২০২০, ১৯ আষাঢ় ১৪২৭, ১১ যিলক্বদ ১৪৪১ হিজরী

সারা বাংলার খবর

দুই মাস পর রাস্তায় বাস

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১ জুন, ২০২০, ১২:৩২ পিএম

করোনাভাইরাস সংক্রমণের মধ্যে অর্ধেক আসন খালি রাখাসহ ১১ শর্তে প্রায় দুই মাস পর চালু হলো বাস। করোনার এই সময়ে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) বাসের ভাড়া সমন্বয় করে ৬০ ভাগ বৃদ্ধি করেছে। নতুন এই বাড়তি ভাড়া নিয়েই চলাচল করছে দূরপাল্লা ও সিটি সার্ভিস বাস। এর আগে রোববার থেকে চালু হয়েছে ট্রেন ও লঞ্চ।
আজ সোমবার সকাল থেকেই রাজধানীতে চলাচল শুরু করেছে বাস । একই সঙ্গে রাজধানী থেকে বিভিন্ন গন্তব্যে ছেড়ে যাচ্ছে দূরপাল্লার বাসও।
খোঁজ নিয়ে জানা যায়, রাজধানী থেকে ছেড়ে যাওয়া দূরপাল্লার বাসগুলোতে একটি সিটে যাত্রী, অপরটি ফাঁকা রেখে যাত্রী তোলা হচ্ছে। ঢাকার বাইরে থেকেও একইভাবে যাত্রী তোলা হচ্ছে। বাসের যাত্রীদের ওঠানোর সময় লাইন ধরে নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে বাসে উঠানো হচ্ছে।
এ বিষয়ে শ্যামলী এন আর পরিবহনের ম্যানেজিং ডিরেক্টর রাকেস ঘোষ বলেন, সরকার যেসব নির্দেশনা দিয়েছে সেসব নির্দেশনা মেনেই আমরা বাস পরিচালনা করছি। স্বাস্থ্যবিধি মেনে রাজধানী থেকে বিভিন্ন গন্তব্যে সকাল থেকে কয়েকটি বাস ছেড়ে গেছে। আমরা চেষ্টা করছি আমাদের পক্ষ থেকে স্বাস্থ্যবিধি সর্বাত্মক মানার। সে ক্ষেত্রে যাত্রীদেরও স্বাস্থ্যবিধি মানার জন্য অনুরোধ করবো।
বাড়তি ভাড়ার বিষয়ে তিনি বলেন, যেহেতু আমাদের অর্ধেক যাত্রী বহন করতে হচ্ছে। সে ক্ষেত্রে আমরা লোকসানের সম্মুখীন হতে হবে। তাই সরকার ভাড়া সমন্বয় করে যে ৬০ ভাগ ভাড়া বর্ধিত করেছে সে অনুযায়ী আমরা ভাড়া নিচ্ছি। একইসাথে বাস চালক, হেলপার এবং সুপারভাইজারকে স্বাস্থ্যবিধি মানার জন্য আমাদের সকল ধরনের স্বাস্থ্যসুরক্ষা সামগ্রী প্রদান করা হয়েছে। তবে সকালে বগুড়া থেকে ঢাকায় আসার জন্য আজিজ নামে একজন যাত্রী ৮৫০ টাকা দিয়ে অগ্রিম টিকিট কেটেও আসতে পারনে নি। তিনি বলেন, আমি সকালে কাউন্টারে আসার পর আমার টাকা ফেরত দিয়ে বলেছে, আজকে ওই বাস যাবে না। তবে একই বাসের টিকিট ১ হাজার টাকায় বিক্রি হয়েছে। এ বিষয়ে শ্যামলী পরিবহন পরিবহনের সংশ্লিষ্ট কর্মকর্তার সাথে যোগাযোগ করা হলে তিনি নাম না বলে জানান, বিষয়টা ওই রকম নয়। যে গাড়ির টিকিট বিক্রি করা হয়েছিল সেই গাড়ি না আসায় টিকিটের টাকা ফেরত দেয়া হচ্ছে।
এদিকে, ৩১ মে প্রজ্ঞাপন জারি করা হয় এবং বলা হয়েছে, করোনাভাইরাস মহামারির মধ্যে কম যাত্রী তুলতে হবে বাসে এবং মালিকদের ক্ষতি পোষাতে আন্তজেলা ও দূরপাল্লার বাস ও মিনিবাসের ভাড়া ৬০ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত দিয়েছে সরকার। মন্ত্রণালয়ের চূড়ান্ত সিদ্ধান্তে বলা হয়, দূরপাল্লার পথে বর্তমান ভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৪২ পয়সা। এর সঙ্গে যুক্ত হবে বর্ধিত ৬০ শতাংশ। এ ছাড়া দূরপাল্লার পথে থাকা সড়ক ও সেতুর টোলও মোট ভাড়ার সঙ্গে যুক্ত হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন