ঢাকা, বুধবার, ০৮ জুলাই ২০২০, ২৪ আষাঢ় ১৪২৭, ১৬ যিলক্বদ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সম্পর্কচ্ছেদ সত্ত্বেও যুক্তরাষ্ট্রের সঙ্গে সহযোগিতা অব্যাহত থাকবে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জুন, ২০২০, ১২:০২ পিএম

করোনা মহামারি রুখতে 'ব্যর্থ' হওয়ায় গত শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে সম্পর্কচ্ছেদ করার ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প
এরই পরিপ্রেক্ষিতে গতকাল সোমবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাব্যবস্থাপক টেড্রোস আধানম গেব্রেইয়েসুস জানিয়েছেন, মার্কিন যুক্তরাষ্ট্র সম্পর্কচ্ছেদ করলেও তাদের সঙ্গে সহযোগিতা অব্যাহত রাখবে সংস্থাটি।
তিনি বলেছেন, ঘোষণাটি গত শুক্রবার এসেছে। সে সম্পর্কে আপনারা সবাই অবগত। আমি আজ বিষয়টি এখানেই শেষ করতে চাই এই বলে যে, যুক্তরাষ্ট্রের সঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সব ধরনের সহযোগিতা অব্যাহত থাকবে। যুক্তরাষ্ট্রের সংযুক্তি ও সমর্থনের মাধ্যমে বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক পুরো বিশ্ব অনেক উপকৃত হয়েছে। দশকের পর দশক ধরে যুক্তরাষ্ট্রের সরকার ও মানুষের বদান্যতা, দানশীলতা ও অবদানের মাধ্যমে বৈশ্বিক স্বাস্থ্য ব্যবস্থার অনেক উন্নতি হয়েছে। তাদের অবদানে বিশ্বব্যাপী অনেক পরিবর্তন এসেছে। আশা করছি ভবিষ্যতেও তাদের সঙ্গে আমাদের সম্পর্ক ও সহযোগিতা অব্যাহত থাকবে।
উল্লেখ্য, ১৯৪৮ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং আমেরিকার যে সম্পর্ক শুরু হয়েছিল, তাতে ছেদ পড়ার সম্ভাবনা দীর্ঘদিন ধরেই তৈরি হয়েছিল। করোনা মহামারি রুখতে ‘ব্যর্থ’ হওয়ায় গত ১৪ এপ্রিল বিশ্ব স্বাস্থ্য সংস্থার বার্ষিক অনুদানও বন্ধ করে দেয় যুক্তরাষ্ট্র।
করোনাভাইরাস মহামারি মোকাবিলা নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে দীর্ঘদিন ধরেই টানাপোড়েন চলছিল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। শেষ পর্যন্ত বিশ্বের সর্বোচ্চ স্বাস্থ্য পরিচালনাকারী সংস্থার সঙ্গে সম্পর্কে ইতি টানার ঘোষণা করলেন তিনি।
কী কারণে সম্পর্কে ছেদ টানা হয়েছে, তারও বিস্তারিত ব্যাখ্যা দেন মার্কিন প্রেসিডেন্ট। সংবাদ সম্মেলনে তিনি বলেন, তারা অতি প্রয়োজনীয় সংস্কারে ব্যর্থ হয়েছে, সেজন্য আমরা বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে আমাদের সম্পর্কে ছেদ টানছি।
বিশ্বের সর্বোচ্চ স্বাস্থ্য সংস্থাকে বার্ষিক যে ৪৫০ মিলিয়ন ডলার অনুদান দিত ওয়াশিংটন, তা বিশ্বের অন্যান্য প্রতিষ্ঠান এবং জরুরি জনস্বাস্থ্য বিষয়ক প্রয়োজনীয়তার ক্ষেত্রে ব্যয় করা হবে বলে জানিয়েছেন ট্রাম্প। খবর হিন্দুস্তান টাইমসের।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন