শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ভারতে ‘বর্ণবাদ’-এর শিকার ক্রিকেটার ড্যারেন সামি বলেছেন ‘আমি এখন কালু শব্দের মানে জানি’

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুন, ২০২০, ১:৩০ পিএম | আপডেট : ১:৩১ পিএম, ৮ জুন, ২০২০

ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেট তারকা ড্যারেন সামি সোশ্যাল মিডিয়ায় এক পোস্টে বলেছেন, তিনি এবং শ্রীলংকার থিসারা পেরেরা যখন ভারতে আইপিএলে খেলতেন তখন তাদেরকে ‘কালু’ বলে ডাকা হতো। তবে এই ‘কালু’ শব্দের মানে তখন তিনি জানতেন না। ‘কালু’ একটি হিন্দি শব্দ, এর মানে হচ্ছে কালো। অতি সম্প্রতি ড্যারেন সামি এর আসল অর্থ জানতে পারেন। -বিবিসি বাংলা

সোশ্যাল মিডিয়ায় এক পোস্টে ড্যারেন সামি জানিয়েছেন, তিনি যখন ভারতে আইপিএলে খেলতেন, তখন তিনি কালু শব্দের মানে শক্তিশালী ঘোড়া (স্ট্যালিয়ন) বলেই জানতেন। কিন্তু সম্প্রতি হাসান মিনহাজের অনুষ্ঠান দেখে তিনি জানতে পেরেছেন এর আসল মানে। এখন তিনি সাংঘাতিক ক্ষুব্ধ। ড্যারেন সামির নেতৃত্বে ওয়েস্ট ইন্ডিজ দুই দুইবার টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে। তিনি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলতেন।

যুক্তরাষ্ট্রে জর্জ ফ্লয়েডের মৃত্যুর প্রতিবাদে যে ব্যাপক বিক্ষোভ শুরু হয়েছে, তাতে জোরালো সমর্থন জানিয়েছেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের প্রতি তিনি আহ্বান জানিয়েছেন বর্ণবাদের বিরুদ্ধে লড়াইয়ে সাহায্য করার জন্য। টুইটারে অনেক কটি পোস্টে তিনি লিখেছেন, বর্ণবাদ কেবল আমেরিকার সমস্যা নয়, এটি সারা দুনিয়াতেই আছে। তিনি বলেছেন, ক্রিকেট বিশ্ব যদি এই বর্ণবাদের বিরুদ্ধে ব্যবস্থা না নেয়, তাহলে তারাও এই সমস্যারই অংশ। ‍একটি টুইটার পোস্টে তিনি লিখেন, ‍“আইসিসি এবং অন্যান্য ক্রিকেট বোর্ড, তোমরা কি দেখতে পাচ্ছো না আমার মতো মানুষদের সঙ্গে কী ঘটছে? আমাদের মতো মানুষদের বিরুদ্ধে যে সামাজিক অবিচার চলছে সেটা নিয়ে কী তোমরা মুখ খুলবে না? এটা শুধু আমেরিকার ব্যাপার নয়। এটা প্রতিদিন ঘটছে। ব্ল্যাক লাইভস ম্যাটার। এখন চুপ করে থাকার সময় নয়। আমি তোমাদের কাছ থেকে শুনতে চাই। ড্যারেন সামির এই অভিযোগকে ঘিরে এখন সোশ্যাল মিডিয়ায় ব্যাপক হৈ চৈ চলছে। ভারতে খেলতে যাওয়া বিদেশি ক্রিকেটারদের এরকম বর্ণবাদী আচরণের শিকার হওয়ার অভিযোগ এটাই প্রথম নয়। টুইটারে অনেকেই ড্যারেন সামির সঙ্গে এই আচরণের প্রতিবাদ জানিয়েছেন এবং এর আগেও যে এমন ঘটনা ঘটেছে সেটা স্মরণ করিয়ে দিয়েছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন