শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মৌসুমি বায়ু প্রভাব ঢাকাসহ ১১ অঞ্চলে তাপপ্রবাহ

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১০ জুন, ২০২০, ৩:২৯ পিএম

মৌসুমি বায়ুর প্রভাবে রাজধানী ঢাকাসহ দেশের ১১টি অঞ্চলে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। বুধবার আবহাওয়া অধিদফতর জানায়, দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু কক্সবাজার উপকূল পর্যন্ত অগ্রসর হয়েছে। এই মৌসুমি বায়ু আরও অগ্রসর হওয়ার জন্য আবহাওয়াগত অবস্থা অনুকূলে রয়েছে। আগামী তিন-চার দিনে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু চট্টগ্রাম ও সিলেট বিভাগ পর্যন্ত অগ্রসর হতে পারে।

সকাল থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম, বরিশাল ও সিলেট বিভাগের অনেক জায়গায়, ঢাকা, ময়মনসিংহ ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে চট্টগ্রাম ও সিলেট বিভাগে বিক্ষিপ্তভাবে মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে।

ঢাকাসহ যে সব অঞ্চলের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে সেগুলো হলো- মাদারীপুর, টাঙ্গাইল, ফেনী, চাঁদপুর, সিলেট, ময়মনসিংহ, রাজশাহী, খুলনা, পটুয়াখালী ও সাতক্ষীরা। এ তাপপ্রবাহ আগামী দু’দিন অব্যাহত থাকতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস। এ দিকে আজ সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এছাড়া পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি ঘনীভূত হতে পারে। পশ্চিমা লঘুচাপের বধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস। লঘুচাপটি আরও ঘনীভূত হলে দু’তিন দিন পর বর্ষার বৃষ্টি শুরু হতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন