শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বাজেটে মানুষের জীবন জীবিকা রক্ষার কোন দিক নির্দেশনা নেই মুফতী সৈয়দ ফয়জুল করীম

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২০, ৬:৪৫ পিএম

ইসলামী আন্দোলন বাংলাদেশের নায়েবে আমীর মুফতী সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম শায়খে চরমোনাই ফয়জুল করীম বলেন, করোনার মহামারীতে প্রস্তাবিত বাজেটে মানুষের জীবন জীবিকা রক্ষার কোন সুনির্দিষ্ট দিক নির্দেশনা নেই। বরং কল্পনার ফানুশ উড়িয়ে ঋণনির্ভর একটি অসম ঘাটতি বাজেট প্রস্তাব করে মানুষের জীবন জীবিকার বিষয়টি প্রকারান্তরে উপেক্ষা করা হয়েছে। আজ সোমবার এক ভিডিও বার্তায় মুফতী ফয়জুল করীম বলেন, বাজেট ঘোষিত সামাজিক নিরাপত্তা বেষ্টনিতে করোনায় নতুন করে দরিদ্র সীমায় নেমে যাওয়া মানুষের জন্য কোন কিছু নাই।
সাধারণ ছুটিতে দেশের ৯৫% মানুষ উপার্জনে ক্ষতিগ্রস্থ হয়েছে। ৫১% মানুষের পরিবারে কোন আয়ই হয়নি। দৈনিক মজুরির ওপরে নির্ভরশীল ও স্বল্প আয়ের ৬২% মানুষ চাকরি বা উপার্জনের সুযোগ হারিয়েছে।

তিনি বলেন, মানুষের জীবিকার এই চরম সঙ্কটের মুহূর্তে সামাজিক নিরাপত্তা বেষ্টনিতে ১১লাখ ৫ হাজার মানুষকে অন্তর্ভূক্ত করা হবে বলে বাজেটে ঘোষণা দেয়া হয়েছে। এরমধ্যে ৫লাখ বয়ষ্ক ভাতা, সাড়ে তিন লাখ বিধবা ভাতা ও ২ লাখ ৫৫ হাজার প্রতিবন্ধী ভাতা। সামাজিক নিরাপত্তা খাতে ৯৫ হাজার ৫৭৪ কোটি টাকা বরাদ্ধ রাখা হয়েছে, যা বাজেটের ১৬.৮৩ ও জিডিপির ৩.১১%। চলতি অর্থবছরে যা ছিলো ৮১ হাজার ৮৬৫ কোটি টাকা।

তিনি বলেন, ৫০ লাখ মানুষকে নগদ অর্থ দেয়ার ঘোষণা একটি রাজনৈতিক ফাফরবাজি ছাড়া কিছু না। করোনার কারণে যেখানে কোটি কোটি মানুষ দরিদ্র সীমার নিচে চলে গেছে, যেখানে এই নগদ অর্থ দিয়ে কিছু সংখ্যক মানুষের হয়তো ১০ দিনের বাজার হবে। এটাতো দান খয়রাতের মতো। রাষ্ট্রের কাছে মানুষ দান খয়রাত চায় না। তারা ঘুরে দাড়ানোর যথার্থ কৌশল ও সহায়তা চায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন