ঢাকা মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৭ আশ্বিন ১৪২৭, ০৪ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

উইঘুর ইস্যুতে নয়া পদক্ষেপ যুক্তরাষ্ট্রের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২০, ১২:০২ এএম

উইঘুর ইস্যু নিয়ে চীনের ওপর নয়া নিষেধাজ্ঞা আরোপের বিলে স্বাক্ষর করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। শিনজিয়াং প্রদেশে উইঘুরদের ওপর চীন দমন-পীড়ন চালাচ্ছে বহুদিন ধরেই এমন অভিযোগ করে আসছে যুক্তরাষ্ট্র। তবে চীন বরাবরই এমন দাবি অস্বীকার করে জানিয়েছে, শিনজিয়াংয়ে পিছিয়ে পড়া জনগোষ্ঠির জন্য পুনশিক্ষন ও কারিগরি শিক্ষা কেন্দ্র পরিচালনা করছে তারা। এর আগে বিলটি মার্কিন কংগ্রেসে মাত্র একটি না ভোট নিয়ে পাশ হয়। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এই বিলের উদ্দেশ্য ছিল মানবাধিকার নিয়ে চীনের কাছে কড়া বার্তা দেয়া। এতে বলা হয়েছে, চীনের উইঘুরদের বিরুদ্ধে দমন-পীড়নে সহযোগি প্রতিষ্ঠানগুলোকে নিষেধাজ্ঞার আয়োতায় নিয়ে আসবে যুক্তরাষ্ট্র। দেশটির দাবি, এখনো প্রায় ১০ লাখ উইঘুরকে বিভিন্ন কেন্দ্রে আটকে রেখেছে চীন সরকার। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় গত কয়েক বছরে বারবার জানিয়েছে, মুসলিম একটি নির্দিষ্ট মতাদর্শকে টার্গেট করে চীন এ কেন্দ্র পরিচালনা করছে। এখানে তাদের মতাদর্শকে জোরপ‚র্বক পরিবর্তনের চেষ্টা চালাচ্ছে চীন। এর বিরুদ্ধে চীন জানিয়েছে, তারা সেখানে উগ্রবাদের বিরুদ্ধে লড়ছে। জাতীয় নিরাপত্তা নিশ্চিতেই উইঘুরদের জনশক্তিতে রূপান্তরের চেষ্টা করা হচ্ছে। তাই এ নিয়ে যদি যুক্তরাষ্ট্র রাজনীতি করার চেষ্টা করে তাহলে একে চীনের ওপর আক্রোশপ‚র্ন আক্রমণ হিসেবে দেখা হবে।
এ নিয়ে একটি বিবৃতি দিয়েছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়। এতে যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি দিয়ে বলা হয়, আমরা এখনো বলছি চীনের স্বার্থে আঘাত লাগে এমন পদক্ষেপ থেকে পিছিয়ে আসুক তারা। রয়টার্স।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
ম নাছিরউদ্দীন শাহ ১৯ জুন, ২০২০, ৫:০৫ এএম says : 0
আমেরিকা ফিলিস্তিনের মুসলমানদের হত‍্যার হোলি খেলা খেলছে আফগানিস্তানে সহ কোথায় নেই তাদের অত‍্যাচার। ইউযুর মুসলমানদের অত‍্যাচার নির্যাতনের চিত্র বিশ্বের মানুষ জানেন। প্রতিবাদ নেই মুসলমানদের মাঝে। চীনের অর্থনীতি কৌশলের কাছে মুসলিম দেশ গুলো পরাজিত। আমেরিকা রাজনৈতিক ফায়দা জন্যে উইযুর মুসলমানদের পক্ষে নিয়েছে। এটি বাস্তব সত্যি।
Total Reply(0)
মোঃ আনোয়ার আলী ১৯ জুন, ২০২০, ৫:৪২ এএম says : 0
মূসলিন নির্যাতন বন্ধ করূন নচেৎ আরও গুজবের অপেক্ষা করূন।
Total Reply(0)
jack ali ১৯ জুন, ২০২০, ১১:৫৩ এএম says : 0
May Allah punish chinese leader and those who are involved to torture muslim in China.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন