ঢাকা, সোমবার, ১০ আগস্ট ২০২০, ২৬ শ্রাবণ ১৪২৭, ১৯ যিলহজ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

দাস ব্যবসায় জড়িত থাকায় ক্ষমা চাইলো লয়েড ও গ্রিন কিং

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২০, ৬:৫২ পিএম

ব্রিটেনের দুটি শীর্ষ কোম্পানি দাস ব্যবসার সঙ্গে ঐতিহাসিকভাবে জড়িত থাকার দায়ে ক্ষমা চেয়ে বলেছে, এখন থেকে তারা কৃষ্ণাঙ্গ ও সংখ্যালঘু নৃগোষ্ঠীর জন্যে নতুন অর্থনৈতিক সহায়তা দেবে। -সিএনএন

বিশ্বের সবচেয়ে পুরাতন ইনস্যুরেন্স কোম্পানি লন্ডনের লয়েদ ও পাব চেইন হিসেবে ব্যাপক পরিচিত গ্রিন কিং এক বিবৃতিতে এতথ্য জানায়।লন্ডনের ইউনিভার্সিটি কলেজের ডাটাবেজে দেখা যায় দাস ব্যবসার সঙ্গে ওই দুটি কোম্পানির সঙ্গে ব্যবসার যোগসূত্র ছিল লয়েড ব্যাংকিং গ্রুপ, রয়েল ব্যাংক অব স্কটল্যান্ড ও বার্কলে’র।

দাস ব্যবসার সঙ্গে ৩৩০ বছর ধরে জড়িত থাকার কথা উল্লেখ করে লয়েডের বিবৃতিতে বলা হয়েছে কোম্পানির প্রতিষ্ঠাতা সদস্য সিমন ফ্রেসার দাস ব্যবসার সঙ্গে জড়িত ছিলেন। এই দাস ব্যবসার অনেক দুঃখজনক ঘটনার জন্যে ক্ষমা চেয়ে লয়েডের পক্ষ থেকে বলা ঘটে যাওয়া অনিবার্য অন্যায়ের নিন্দা জানাই ।

বেঞ্জামিন গ্রিনকে ওয়েস্টইন্ডিজে আখ ক্ষেতে কর্মরত দাসদের ত্যাগ করা জন্যে ব্রিটিশ সরকার সাড়ে চার মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দিয়েছিল। গ্রিন কিংয়ের সিইও নিক ম্যাকেঞ্জি বিবৃতিতে বলেছেন ব্রিটেনে তাদের প্রতিষ্ঠানে ৩৮’শ বিভিন্ন বর্ণের মানুষ কাজ করছে এবং বর্ণ বৈষম্য ও বৈষম্যের কোনো স্থান এ কোম্পানিতে নেই। একই সঙ্গে কৃষ্ণাঙ্গদের জন্যে বিভিন্ন ধরনের বিনিয়োগ করার কথাও জানান তিনি ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন