শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

নাসিকের ৬শত কোটি টাকার বাজেট ঘোষণা

প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার : নগরবাসীর চাহিদা মোতাবেক উন্নয়নে অগ্রাধিকার দিয়ে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের প্রথম মেয়র হিসেবে শেষ ও ৫ম (২০১৬-১৭) অর্থ বছরের ৬শ’ ১ কোটি ২০ লাখ ২৯ হাজার ৭৯১ টাকার বাজেট ঘোষণা করেছেন ডা. সেলিনা হায়াত আইভী। গতকাল নগরভবনে সকাল ১১টায় সুধী সমাজের উপস্থিতিতে বাজেট ঘোষণা করা হয়। আগামী (২০১৬-১৭) অর্থ বছরের বাজেটে রাজস্ব খাতে আয় নির্ধারণ করা হয়েছে ৬৪ কোটি ৬৯ লাখ ৫৬ হাজার ২৩ টাকা ও উন্নয়ন খাতে আয় নির্ধারণ করা হয়েছে ৪শ’ ৪৯ কোটি ৭৯ লাখ টাকা। প্রারম্ভিক উদ্বৃত্ত ধার্য করা হয়েছে ৮৬ কোটি ৭১ লাখ ৭৩ হাজার ৭৬৮ টাকা। আর রাজস্ব খাতে ব্যয় ধরা হয়েছে ৫১ কোটি ৯৪ লাখ ৭০ হাজার টাকা। উন্নয়ন খাতে ব্যয় ধরা হয়েছে ৫শ’ ২৬ কোটি ৬১ লাখ ৮৩ হাজার ৪১৬ টাকা। উদ্বৃত্ত (আয়-ব্যয়) ধার্য করা হয়েছে ২২ কোটি ৬৩ লাখ ৭৬ হাজার ২৭৫ টাকা।
সিটি কর্পোরেশনের নগর পরিকল্পনাবিদ মো: মঈনুল ইসলাম সঞ্চালনায় বাজেট অনুষ্ঠানে মেয়র আইভী বলেন, আগামী অর্থ বছরের বাজেটে নতুন করে কোন কর বৃদ্ধি করা হয়নি। নারায়ণগঞ্জ অঞ্চলের তুলনায় বন্দর ও সিদ্ধিরগঞ্জ অঞ্চলে অনেক উন্নয়ন করা হয়েছে এবং অনেক কাজ চলমানও আছে। েেময়র বলেন, সিটি কর্পোরেশনের সীমিত জনবল ও আর্থিক স্বল্পতা থাকা সত্ত্বেও নগরবাসীর জন্য মশক নিধন, ডোবা পুকুর ও জলাধার সংস্কার, ইপিআই কার্যক্রম, ক্ষতিকর প্রাণী নিয়ন্ত্রণ, ড্রেন ও ময়লা আবর্জনা পরিষ্কার এবং রাস্তায় বিদ্যুতায়ন-এর মাধ্যমে জনস্বাস্থ্য নিশ্চিত করনে আগামী অর্থ বছরে এ খাতে ১২ কোটি ৯৩ লাখ টাকার সংস্থান রাখা হয়েছে। নারী উন্নয়নে এনজিও সংস্থার মাধ্যমে ঋণ কর্মসূচি চালু করা হয়েছে।
এ সময় উপস্থিত ছিলেন সিটি কর্পোরেশনের সচিব মো: মাহমুদুর রহমান, প্যানেল মেয়র-১ হাজী ওবায়েদ উল্লাহ, প্যানেল মেয়র-২ মনিরুজ্জামান, প্যানেল মেয়র-১ শারমিন হাবিব বিন্নি, বিএমএ জেলা সভাপতি ডা: শাহনেওয়াজ, জাসদ জেলা সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহর আলী, জেলা যুবলীগ সভাপতি আব্দুল কাদির, নারায়ণগঞ্জ নাগরিক কমিটির সভাপতি এড. এবি সিদ্দিক, সাধারণ সম্পাদক আব্দুর রহমান, ত্বকী মঞ্চের আহ্বায়ক রফিউর রাব্বি, সদর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার শাহজাহান ভূইয়া জুলহাস, খেলাঘর কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম, ১৩ নং ওয়ার্ড কাউন্সিলর মাকসুদুল আলম খন্দকার খোরশেদ, ১৫ নং ওয়ার্ড কাউন্সিলর অসিত বরন বিশ্বাস, ২০ নং ওয়ার্ড কাউন্সিলর আহম্মেদ হোসেন, ২১ নং ওয়ার্ড কাউন্সিলর হান্নান সরকার, ২২ নং ওয়ার্ড কাউন্সিলর সুলতান আহম্মেদ, ২নং ওয়ার্ড কাউন্সিলর সেলিনা ইসলাম বিউটি, সংরক্ষিত মহিলা কাউন্সিলর খোদেজা খানম নাসরীন, মিনোয়ারা বেগম, মহানগর মহিলা দল সভানেত্রী রাশিদা জামালসহ রাজনৈতিক, সাংবাদিক, সামাজিক ও সাংস্কৃতিক ব্যক্তিবর্গ। মেয়র আরো বলেন, গত (২০১৫-১৬) অর্থ বছরে জনগণ থেকে প্রত্যাশিত ৩০ কোটি টাকা কর আদায় হয়েছে। নগরীর সর্বস্তরের জনগণের সকল ধরনের নাগরিক সেবা নিশ্চিতকরণ ও অবকাঠামো উন্নয়ন সিটি কর্পোরেশনের মৌলিক দায়িত্ব। সে লক্ষ্যে একটি আধুনিক নগরী গড়ে তোলার লক্ষ্যে বর্তমান পরিষদ নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন