শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চলতি বছরেই করোনা ভ্যাকসিন উৎপাদনে যেতে পারে চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুন, ২০২০, ৪:০১ পিএম

করোনাভাইরাস মহামারিতে টালমাটাল বিশ্ব। জরুরী ভিত্তিতে এর প্রতিষেধক আনতে দুই শতাধিক গবেষণা চলছে। এর মধ্যে প্রায় ৪০ শতাংশ গবেষণাই হচ্ছে চীনে। দেশটির গবেষকরা এর আগে পোলিও ও হেপাটাইটিস ‘এ’ এর ভ্যাকসিন তৈরি করেছেন। সেই অভিজ্ঞতা থেকে কোভিড-১৯ এর ভ্যাকসিন আবিষ্কারেও তারা অনেকটা অগ্রসর হয়েছেন। দ্রুতগতিতে চলছে গবেষণা কাজ। চলতি বছরের শেষ দিকে তারা ভ্যাকসিনের উৎপাদন শুরুর প্রত্যাশা করছেন।

দেশটির সরকারি বার্তা সংস্থা সিনহুয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, চীনের ইনস্টিটিউট অব মেডিকেল বায়োলজির একটি ভ্যাকসিন মানবদেহে পরীক্ষার দ্বিতীয় ধাপে প্রবেশ করেছে। চীনা গবেষকরা আগেই দাবি করেছেন যে, করোনার একটি নিষ্ক্রিয় ভাইরাসের ভ্যাকসিন প্রথম পর্বে প্রয়োগ করে সফল হয়েছেন। চায়নিজ একাডেমি অব মেডিকেল সায়েন্সের অধীনে নিজেদের কার্যক্রম পরিচালনা করে প্রতিষ্ঠানটি।

খবরে বলা হয়েছে, চীনের ইউনান প্রদেশে ভ্যাকসিনটির পরীক্ষা চলছে। গবেষণার দ্বিতীয় ধাপে মানবদেহে ভ্যাকসিনটির রোগ প্রতিরোধ ক্ষমতা নিরূপণ এবং নিরাপত্তার বিষয়টি পযবেক্ষণ করা হবে। এর আগে মে মাসে সিচুয়ান প্রদেশের ওয়েস্ট চায়না সেকেন্ড ইউনিভার্সিটি হাসপাতালে প্রথম ধাপের পরীক্ষা পরিচালনা করা হয়। ইনস্টিটিউট অব মেডিকেল বায়োলজির গবেষকেরা ১৮ থেকে ৫৯ বছর বয়সী ২০০ স্বেচ্ছাসেবীর ওপর ভ্যাকসিনটির পরীক্ষামূলক প্রয়োগ করেন। এতে তারা উৎসাহব্যঞ্জক ফলাফল পান।

সিনহুয়া বলছে, সম্ভাব্য এ ভ্যাকসিনটি উৎপাদনের জন্য ইতোমধ্যে ইউনান প্রদেশের কুনমিংয়ে কারখানা স্থাপনের কাজ শুরু করে দিয়েছে ইনস্টিটিউট অব মেডিকেল বায়োলজি। গবেষকরা আশা করছেন, বছরের শেষ দিকে এই কারখানা থেকেই ভ্যাকসিনটির উৎপাদন শুরু করা যাবে।

চীনের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের দাবি অনুযায়ী, বিশ্বে যেসব ভ্যাকসিনের ওপর গবেষণা চলছে, তার ৪০ শতাংশই চীনের। দেশটিতে এ পর্যন্ত পাঁচটি ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য অনুমোদন দেয়া হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন