শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

আইসিসির হল অব ফেমে মুরালি

প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : বার্তাটা এমন সময় এলো যখন লঙ্কান ক্রিকেটে চলছে তারই নামে ঝড়। ঘরের মাঝে টেস্ট সিরিজে অস্ট্রেলিয়া শিবিরের বোলিং পরামর্শক হয়েছেন ৮০০ টেস্ট উইকেটের মালিক। এর নগদ পুরস্কারও পেয়েছে অজিরা। লঙ্কাকে প্রথম ইনিংসে তারা গুটিয়ে দিয়েছে মাত্র ১১৭ রানে। সেই মুরালিকে এবার বিশিষ সম্মানে সম্মানিত করছে আইসিসি। শ্রীলঙ্কার ক্রিকেট ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা’র হল অব ফেমে অন্তর্ভুক্ত হতে যাচ্ছে মুত্তিয়া মুরালিধরনের নাম। তার সঙ্গে এ বছরের শেষ দিকে হল অব ফেমে জায়গা পাচ্ছেন ইংল্যান্ডের সাবেক পেসার জর্জ লোহম্যান, অস্ট্রেলিয়ার সাবেক ওপেনার আর্থার মরিস ও অস্ট্রেলিয়ার সাবেক মহিলা অধিনায়ক ক্যারেন রোল্টনও।
১৯৯২ সালে টেস্ট ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় মুরালিধরনের। পরের বছরই ওয়ানডে ক্রিকেটের জার্সিও গায়ে চড়ান তিনি। টেস্ট ও ওয়ানডে মিলিয়ে সর্বোচ্চ উইকেট শিকারি মুরালি টেস্টে ৮০০ ও ওয়ানডেতে নেন ৫৩৪ উইকেট। এছাড়া ১২টি টি-২০ ম্যাচে ১৩ উইকেটও আছে তার নামের পাশে। অস্ট্রেলিয়ার লেগ স্পিনার শেন ওয়ার্ন (১ হাজার ১) ছাড়া কেবল মুরালিধরনেরই (১ হাজার ৩৪৭) আন্তর্জাতিক ক্রিকেটে এক হাজারের বেশি উইকেট রয়েছে। ১৯৯২ থেকে ২০১১ পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেট খেলা মুরালিধরন দেশের হয়ে জিতেছেন বিশ্বকাপ। ম্যাচে ১০ উইকেট নিয়েছেন ২২ টেস্টে; ৬৭ ইনিংসে নিয়েছেন ৫ উইকেট।
ঊনবিংশ শতাব্দীর শেষ দিকে আন্তর্জাতিক ক্রিকেটে বল হাতে রাজত্ব করেছিলেন লোহম্যান। তার অধিকারে রয়েছে ক্রিকেটের সবচেয়ে পুরনো রেকর্ডের একটি। ১৮৯৬ সালে নিজের ষোড়শ ম্যাচে টেস্টে দ্রুততম শত উইকেট নেন তিনি, ১২০ বছরেও যা ভাঙতে পারেননি কেউ। মরিসের কীর্তিটাও কম নয়। ১৯৪৮ সালের অ্যাশেজে অস্ট্রেলিয়ার ‘অপরাজেয়’ দলের সদস্য ছিলেন মরিস। ৮৭ গড়ে ৬৯৬ রান করে সেই সিরিজে ডন ব্র্যাডম্যানকে (৫০৮) পেছনে ফেলেছিলেন এই উদ্বোধনী ব্যাটসম্যান।
আর ১৯৯৫ থেকে ২০০৯ পর্যন্ত অস্ট্রেলিয়ার হয়ে খেলেন রোল্টন। ২০০১ সালে হেডিংলিতে খেলেছিলেন অপরাজিত ২০৯ রানের ইনিংস, সেই সময়ে মহিলা টেস্ট ক্রিকেটে এটাই ছিল ব্যক্তিগত সর্বোচ্চ। ২০০৫ সালে বিশ্বকাপ ফাইনালে করেন শতক, পরের বছর পান দলের নেতৃত্ব।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন