শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

কৃষি খাতে অবদান রাখা ব্যক্তি প্রতিষ্ঠানের এগ্রো অ্যাওয়ার্ড লাভ

প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : দেশের কৃষি খাতে অসামান্য অবদানের অসাধারণ উদাহরণ স্থাপনের স্বীকৃতিস্বরূপ বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কৃত করেছে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশ। এটি স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক আয়োজিত তৃতীয় এগ্রো অ্যাওয়ার্ড। রাজধানীর র‌্যাডিসন বুলু ওয়াটার গার্ডেন হোটেলে গত বুধবার আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে বিজয়ীদের মধ্যে ‘স্ট্যান্ডার্ড চার্টার্ড এগ্রো অ্যাওয়ার্ড ২০১৬’ শীর্ষক এই পুরস্কার বিতরণ করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আবরার এ. আনোয়ার, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশের কান্ট্রি হেড অব করপোরেট অ্যাফেয়ার্স বিটপী দাশ চৌধুরী এবং বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের (বিবিএফ) প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) শরিফুল ইসলাম। জাতীয় উন্নয়নে কৃষকদের অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ এসব ন্যাশনাল হিরোদের সম্মান জানাতে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক, বাংলাদেশ ২০১৪ সালে প্রথম ‘এগ্রো অ্যাওয়ার্ড : এক্সিলেন্স ইন এগ্রিকালচার’ নামে এই পুরস্কার প্রবর্তন করে। শুরু থেকেই এই পুরস্কার প্রদানে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের সঙ্গে অবিচ্ছেদ্য অংশীদার হিসেবে রয়েছে বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম (বিবিএফ)।
চলতি বছরে মোট সাতটি ক্যাটেগরিতে ‘স্ট্যান্ডার্ড চার্টার্ড এগ্রো অ্যাওয়ার্ড ২০১৬’ দেয়া হয়েছে। ক্যাটাগরিগুলো হচ্ছেÑ গবেষণা ও উদ্ভাবনে সেরা কৃষি সংগঠন; সহায়তা প্রদান ও বাস্তবায়নে সেরা কৃষি সংগঠন; সেরা কৃষিপণ্য রপ্তানিকারক; কৃষি প্রযুক্তির সর্বোত্তম ব্যবহারকারী; বছরের সেরা কৃষক (পুরুষ); বছরের সেরা কৃষক (নারী) এবং ফার্মার অব দ্য ইয়ারÑ সাবসিস্টেন্স মার্কেটগ্রæপ।
এবারে পুরস্কারে জন্য মোট ৩৫০টি নমিনেশন জমা পড়ে। এর মধ্য থেকে সাতটি গ্রæপের প্রত্যেকটিতে বিজ্ঞ জুরিগণ দুই দফায় উইনার বা সেরা বিজয়ীর পাশাপাশি অনারেবল মেনশন্স বা বিশেষ পুরস্কার বিজয়ী বাছাই বা নির্বাচিত করেন। কৃষি ও কৃষি-সংশ্লিষ্ট খাত, উন্নয়ন সংস্থা এবং নীতিনির্ধারকদের সমন্বয়ে গঠন করা হয় জুরি বোর্ড। অনুষ্ঠানে আবরার এ. আনোয়ার বলেন, আমরা সফলতার সাথে এ দেশের উন্নয়ন প্রক্রিয়ায় অংশীদার হতে পেরে গর্বিত। এভাবে বাংলাদেশের উন্নয়ন এবং কৃষি খাতকে টেকসই করে তোলার অভিযাত্রায় অংশীদার হয়ে থাকতে আমরা সংকল্পবদ্ধ। আমি আশা করি, স্ট্যান্ডার্ড চার্টার্ড এগ্রো অ্যাওয়ার্ড নামক পুরস্কার প্রদানের মাধ্যমে আমরা দেশজুড়ে কৃষক ও কৃষি প্রতিষ্ঠানগুলোকে উদাহরণ সৃষ্টিকারী অবদান রাখার ব্যাপারে উৎসাহিত ও উজ্জীবিত করে তুলতে পারব।
সকল ক্যাটেগরিতে সেরা পুরস্কার বিজয়ী ও অনারেবল মেনশন বা বিশেষ পুরস্কার বিজয়ীদের প্রত্যেকের হাতেই তাদের দৃষ্টান্তমূলক অবদানের জন্য একটি করে ক্রেস্ট ও সার্টিফিকেট তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। বছরের সেরা কৃষক (পুরুষ); বছরের সেরা কৃষক (নারী) এবং ফার্মার অব দ্য ইয়ারÑ সাবসিস্টেন্স মার্কেটগ্রæপ এই ক্যাটেগরির তিন বিজয়ীর প্রত্যেককেই ৫ লাখ টাকার প্রাইজমানি এবং তিন অনারেবল মেনশন বা বিশেষ পুরস্কার বিজয়ীর প্রত্যেকের হাতে ৫০ হাজার টাকার প্রাইজমানি তুলে দেয়া হয়।
পুরস্কার বিতরণ অনুষ্ঠানে কৃষি খাত ও কৃষিবিষয়ক প্রতিষ্ঠানসহ আরও অন্যান্য প্রতিষ্ঠান থেকে প্রায় ২৫০ জন আমন্ত্রিত অতিথি উপস্থিত ছিলেন। চলতি বছরে মোট সাতটি ক্যাটেগরিতে ‘স্ট্যান্ডার্ড চার্টার্ড এগ্রো অ্যাওয়ার্ড ২০১৬’ দেয়া হয়েছে।
গবেষণা ও উদ্ভাবনে সেরা কৃষি সংগঠন; সহায়তা প্রদান ও বাস্তবায়নে সেরা কৃষি সংগঠন; সেরা কৃষিপণ্য রপ্তানিকারক প্রতিষ্ঠান; কৃষি প্রযুক্তির সর্বোত্তম ব্যবহারকারী; বছরের সেরা কৃষক (পুরুষ); বছরের সেরা কৃষক (নারী) এবং ফার্মার অব দ্য ইয়ারÑ সাবসিস্টেন্স মার্কেটগ্রæপ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন