শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

আন্তর্জাতিক ষড়যন্ত্রে ঔষধ শিল্প বিকাশ বাধাগ্রস্ত হচ্ছে -স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার, সাভার থেকে : স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, আন্তর্জাতিক ষড়যন্ত্রের কারণেই বাংলাদেশে ঔষধ শিল্পের বিকাশ বাধাগ্রস্ত হচ্ছে। কিছু দেশের ষড়যন্ত্রের কারণে বাংলাদেশ ওয়ার্ল্ড হেল্থ ওর্গানাইজেশনের স্বীকৃতি পাচ্ছেনা। তবে নিজেদের দক্ষতা দিয়ে হলেও বাংলাদেশ তা অর্জন করবে।
বৃহস্পতিবার গতকাল সাভারে ইনসেপটা ভ্যাকসিন বাল্ক ম্যানুফ্যকচারিং ফ্যাসিলিটির শুভ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। মোহাম্মদ নাসিম আরো বলেছেন, জীবন রক্ষাকারী ভ্যাকসিন উৎপাদনসহ দেশের ঔষধ শিল্পের যে অগ্রগতি এবং অগ্রযাত্রা তাতে করে অচিরেই এই খাতে বাংলাদেশ চ্যাম্পিয়ন অর্জনে সক্ষম হবে। আমরা এখন জীবনরক্ষাকারী ভ্যাকসিন পর্যন্ত তৈরি করে আমদানি নির্ভরতা কমাতে সক্ষম হয়েছি। ঔষধের গুণগত মান উন্নত ও মানসম্মত হওয়ার কারণে আমেরিকা, ইউরোপের ৯০টি দেশে আমরা এখন ঔষধ রপ্তানি করছি। এছাড়াও মন্ত্রী জোক করে বলেন, ‘জঙ্গি দমনে ভ্যাকসিন আবিস্কার দরকার, যেন ওই ভ্যাকসিন খেয়ে জঙ্গিরা ঘুমিয়ে পড়ে’। এর আগে মন্ত্রী ফিতা কেটে ইনসেপ্টা ভ্যাকসিন বাল্ক ম্যানুফ্যকচারিং ফ্যাসিলিটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এরপর তিনি পুরো ফ্যাক্টরি ঘুরে দেখেন। অনুষ্ঠানের শুরুতেই ইনসেপ্টা ভ্যাকসিন বাল্ক ম্যানুফেকচারিং ফ্যাসিলিটির উপর প্রেজেন্টেশন প্রদান করেন ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস ও ইনসেপ্টা ভ্যাকসিন লিমিটেডের চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মোক্তাদির ।
অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মুস্তাফিজুর রহমান, বাংলাদেশ ঔষধ শিল্প সমিতির মহাসচিব এসএম শফিউজ্জামান।
সমবায় ব্যাংকের বার্ষিক সম্মেলনে প্রতিমন্ত্রী রাঙ্গাঁ

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন