ঢাকা রোববার, ০৬ ডিসেম্বর ২০২০, ২১ অগ্রহায়ণ ১৪২৭, ২০ রবিউস সানি ১৪৪২ হিজরী

ব্যবসা বাণিজ্য

চট্টগ্রামে ৮শ নারী শ্রমিকের জন্য ডরমেটারী করেছে জাপান

প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ইপিজেডস্থ জাপানী ইলেকট্রনিক্স শিল্প প্রতিষ্ঠান মেসার্স অপ-সিড কো. (বিডি) লিমিটেড নারী শ্রমিকদের জন্য ডরমিটরি নির্মাণ করেছে। বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত মাসাতো ওয়াতানাবে এবং বাংলাদেশ রপ্তানী প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষের (বেপজা) নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মুহম্মদ হাবিবুর রহমান খান, এনডিসি, পিএসসি গত সোমবার আনুষ্ঠানিকভাবে এই ডরমিটরি উদ্বোধন করেন। চট্টগ্রাম ইপিজেডের ৭নং সেক্টর সংলগ্ন মধ্য হালিশহরের দামপাড়ায় অবস্থিত এই ডরমিটরিতে ৮০০ নারী শ্রমিকের আবাসনের ব্যবস্থা রয়েছে।
ইপিজেডের কোন শিল্প প্রতিষ্ঠান কর্তৃক নির্মিত এটি প্রথম মহিলা ডরমিটরি।
মাসাতো ওয়াতানাবে জাপানী একটি প্রতিষ্ঠান কর্তৃক মহিলা ডরমিটরি নির্মাণের উদ্যোগকে সাধুবাদ জানান। তিনি বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রীর নির্দেশনার সাথে সঙ্গতি রেখে ইপিজেডের জাপানী একটি প্রতিষ্ঠান প্রথম মহিলা ডরমিটরি নির্মাণ করেছে জেনে আমি আনন্দিত। তিনি আরো বলেন, বাংলাদেশ ও জাপান দুই বন্ধু রাষ্ট্র। ২০১৪ সালে দুই দেশের প্রধানমন্ত্রী একে অপরের দেশ সফরের মাধ্যমে দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো জোরদার হয়েছে। এই সফরের সময় দুই নেতা নারীদের সর্বক্ষেত্রে এগিয়ে নেওয়ার বিষয়ে একমত পোষণ করেন।
মান্যবর রাষ্ট্রদূত আশাবাদ ব্যক্ত করেন, জাপানের মত বাংলাদেশের নারীরাও সবক্ষেত্রে এগিয়ে যাবে। বেপজা ও জেটরোর মধ্যে স্বাক্ষরিত সমঝোতা স্মারকের উল্লেখ করে তিনি বলেন, এই চুক্তি ইপিজেডে জাপানী বিনিয়োগ বৃদ্ধিতে অবদান রাখছে।
উদ্বোধনী অনুষ্ঠানে বেপজার নির্বাহী চেয়ারম্যান কারখানায় কর্মরত নারী শ্রমিকদের আবাসনের লক্ষ্যে ডরমিটরি নির্মাণ করায় অপ-সিড কো. (বিডি) লিমিটেডকে ধন্যবাদ জানান। উল্লেখ্য, ১৯৯৭ সালের জুন মাসে যাত্রা শুরু করা অপ-সিড কো. (বিডি) লিমিটেডে বর্তমানে ১০৮২ জন শ্রমিক কর্মরত। ডিসেম্বর, ২০১৫ পর্যন্ত প্রতিষ্ঠানটির বিনিয়োগের পরিমাণ দাঁড়িয়েছে ৪৮.২০ মিলিয়ন মার্কিন ডলার। ২০১৪-১৫ অর্থ বছরে প্রতিষ্ঠানটি জাপান, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, হংকং, সিঙ্গাপুর, নেদারল্যান্ড, চীন, যুক্তরাষ্ট্র প্রভৃতি দেশে ৩৯ মিলিয়ন মার্কিন ডলার সমমূল্যের ইলেকট্রনিক্স ও ইলেকট্রিক্যাল সামগ্রী (যেমন- এলইডি ব্যাক লাইট, মাল্টি এলইডি ল্যাম্প, এলইডি পাইলট ল্যাম্প, এলইডি সিলেকশন বাটন, ভেন্ডিং মেশিন) রপ্তানী করেছে। -প্রেস বিজ্ঞপ্তি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন