ঢাকা, বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০২০, ২২ শ্রাবণ ১৪২৭, ১৫ যিলহজ ১৪৪১ হিজরী

লাইফস্টাইল

মিষ্টির বিকল্প হতে পারে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জুলাই, ২০২০, ১২:০০ এএম

গ্রীষ্মে গরমে ফ্রিজে রাখা আইসক্রিমের মতো ঠান্ডা ও মিষ্টি জাতীয় খাবার আপনার কাছে লোভনীয় হয়ে উঠতে পারে। তবে আপনার পছন্দের আইসক্রিমের পরিবর্তে আনারসকে বিবেচনা করে দেখতে পারেন। এটি আপনার প্রথম পছন্দ নাও হতে পারে। তবে, রসালো মিষ্টি আনারস বা তা থেকে তৈরি খাবার মিষ্টান্নের প্রতি আপনার চাহিদা পূরণ করতে পারে এবং আইসক্রিম জাতীয় প্রক্রিয়াজাত মিষ্টি খাবারের স্বাস্থ্যকর বিকল্পও বটে। যারা ক্যালোরি সচেতন এবং স্বাস্থ্যকর খাবার গ্রহণ করার চেষ্টা করছেন, তাদের জন্য আনারস একটি অপরিহার্য খাবার হয়ে উঠতে পারে।

মার্কিন কৃষি বিভাগের তথ্য অনুসারে, এক কাপ আনারস প্রায় ৮০ ক্যালোরি থাকে এবং এক কাপ ভ্যানিলা আইসক্রিমে ক্যালোরির পরিমাণ প্রায় ২শ’ ৭৪। আইসক্রিমের তুলনায় আনারসেও চিনির পরিমাণও কম থাকে। এক কাপ আনারসে প্রায় ১৪ গ্রাম চিনি থাকে এবং এক কাপ ভ্যানিলা আইসক্রিমে চিনি থাকে ২৮ গ্রাম। আনারসে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে, যা একটি প্রয়োজনীয় পুষ্টি উপাদান এবং ক্যান্সার ও হৃদরোগ প্রতিরোধ করতে সহায়তা করে। ন্যাশনাল সেন্টার ফর কমúিøমেন্টারি এন্ড ইন্টিগ্রেটিভ হেলথ অনুসারে, আনারসে ব্রোমেলেইন নামক এনজাইম রয়েছে যা অন্ত্রের প্রদাহ হ্রাসে এবং হজমে সহায়তা করে।

দিনের শেষে, নিজের জন্য কোন ধরনের মিষ্টি নির্বাচন করবনে, তা আপনার স্বাধীনতা। তবে, আনারসের স্বাস্থ্য সুবিধাগুলি আপনাকে গ্রীষ্মের দীর্ঘ দিনগুলির জন্য মিষ্টি খাবারের ইতিবাচক বিকল্প ভাবতে সাহয্য করতে পারে, যা আপনার শরীরের জন্য কল্যাণকর হতে পারে। সূত্র : এনটিটি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন