ঢাকা, বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০২০, ২২ শ্রাবণ ১৪২৭, ১৫ যিলহজ ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

স্রোত ও নাব্য সঙ্কটে ব্যাহত ফেরি চলাচল

শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুট

শিবচর (মাদারীপুর) সংবাদদাতা : | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০২০, ১২:০১ এএম

দিনে সীমিত চলাচল করলেও রাতে বন্ধ : আটকে পড়েছে ৭ শতাধিক পণ্যবাহী ট্রাক

নাব্য সঙ্কট প্রকট আকার ধারণ করায় দেশের ব্যস্ততম শিমুলীয়া-কাঁঠালবাড়ি নৌরুটে দিনের বেলা খুঁড়িয়ে খুঁড়িয়ে ফেরি চলাচল সচল থাকলেও সন্ধ্যা হতেই বন্ধ হয়ে যাচ্ছে। এ রুটের লৌহজং টার্নিং পয়েন্টটি ডুবোচরে বন্ধ হয়ে যাওয়ায় বিকল্প চ্যানেল চালু হলেও তীব্র স্রোত ও নাব্য সঙ্কটে এ চ্যানেল দিয়েও ফেরি চলাচল চরমভাবে ব্যাহত হচ্ছে। গত ১১ ঘণ্টা বন্ধ থাকার পর গতকাল সকাল থেকে সীমিত আকারে ফেরি চলাচল শুরু হলেও সন্ধ্যার পর আবারও বন্ধ হয়ে গেছে। ফেরি চলাচল অচলাবস্থার কারণে উভয় ঘাটে যানবাহনের দীর্ঘলাইন সৃষ্টি হয়েছে।

বিআইডবিøউটিসিসহ একাধিক সূত্রে জানা যায়, গত কয়েকদিনে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটের পদ্মা নদীতে হুহু করে পানি বাড়ছে। গত ২৪ ঘণ্টায় পানি বৃদ্ধি পায় ৫ সে.মি.। পদ্মা নদীতে সৃষ্টি হয়েছে তীব্র ¯্রােত। স্রোতের সাথে ভেসে আসা পলি পড়ে নৌ চ্যানেলের লৌহজং টার্নিং পয়েন্টটি গত ২৯ জুন বন্ধ হয়ে যায়। সেদিনই প্রায় ৫ কিলোমিটার ভাটিতে গিয়ে একটি বিকল্প চ্যানেল চালু করে বিআইডবিøউটিএ। ৫ কিলোমিটার দীর্ঘ পথ ঘুরে প্রায় দ্বিগুণ সময় ব্যয় করে চলছিল ফেরি। তবে নদীতে তীব্র স্রোত অব্যাহত থাকায় বিকল্প চ্যানেলেরও বিভিন্ন পয়েন্টে ডুবোচর সৃষ্টি হয়ে চরম অচলাবস্থা দেখা দিয়েছে।

গত মঙ্গলবার রোরো ফেরি বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর ২৮টি যানবাহন নিয়ে আটকে পড়ে ডুবোচরে। ২০ ঘণ্টা বন্ধ থাকে ফেরি চলাচল। বিআইডবিøউটিএর শক্তিশালী আইটি দূর্বারসহ কয়েকটি আইটি দিয়ে দীর্ঘ প্রায় ২৪ ঘণ্টা পর গত বুধবার বিকেলে ফেরিটি উদ্ধার করা হয়। তবে দুর্ঘটনা এড়াতে গত বুধবার সন্ধ্যা ৭ টা থেকে এ রুটের ফেরি সার্ভিস বন্ধ করে দেয়া হয়। গতকাল সকাল ৭ টা থেকে ৩ টি রোরো ও ৪ টি কেটাইপ ফেরি ধারণ ক্ষমতার কম যানবাহন নিয়ে আবার চলাচল শুরু করে। তবে মূল পদ্মা ও বিকল্প চ্যানেলের মুখে প্রবল স্রোতে ফেরি চালাতে হিমশিম খায় চালকরা। দুর্ঘটনা এড়াতে আবারও গতকাল সন্ধ্যা থেকে ফেরি চলাচল বন্ধ করে দেয় বিআইডবিøউটিসি। ফেরি চলাচল অচলাবস্থার কারণে উভয় ঘাটে ৭ শতাধিক পণ্যবাহী ট্রাক আটকে পড়েছে। সঙ্কট নিরসনে নদীতে ৫টি ড্রেজার দিয়ে ড্রেজিং চালিয়ে যাচ্ছে বিআইডবিøউটিএ।

বিআইডবিøউটিসি কাঁঠালবাড়ি ঘাট সহকারী ম্যানেজার আনোয়ারুল ইসলাম বলেন, নদীতে তীব্র স্রোতে ফেরি চলাচল ব্যহত হচ্ছে। বিভিন্ন পয়েন্টে ডুবোচর সৃষ্টি হয়েছে। দিনের বেলা কয়েকটি ফেরি দিয়ে জরুরি যানবাহন পারাপার করা হলেও দুর্ঘটনা এড়াতে সন্ধ্যা থেকে বন্ধ রাখা হয়েছে। মুঠোফোনে বিআইডবিøউটিএর প্রধান প্রকৌশলী (অতিরিক্ত) মো. সাইদুর রহমান বলেন, তীব্র স্রোতের কারণে রাতে ফেরি বন্ধ রাখা হচ্ছে। নাব্য সঙ্কট নিরসনে ড্রেজিং চলছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন