ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭, ২০ যিলহজ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

‘ফেয়ার’ শব্দ বাদ এখন থেকে গ্লো অ্যান্ড লাভলী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০২০, ১২:০১ এএম

জনপ্রিয় স্কিনকেয়ার ক্রিম ‘ফেয়ার অ্যান্ড লাভলি’ থেকে ‘ফেয়ার’ শব্দ বাদ দিয়ে এখন থেকে ‘গ্লো অ্যান্ড লাভলী’ নামে বাজারজাত শুরু করবে হিন্দুস্তান ইউনিলিভার লিমিটেড। এফএমসিজি (ফাস্ট মুভিং কনজ্যুমার গুডস) গতকাল একথা জানিয়েছে। এদিকে, হিন্দুস্তান ইউনিলিভার লিমিটেড (এইচইউএল) এক বিবৃতিতে জানিয়েছে, পুরুষদের পণ্যগুলোকে ‘গ্লো অ্যান্ড হ্যান্ডসাম’ বলা হবে।

এইচইউএল এক বিবৃতিতে বলেছে, ‘পরের কয়েক মাস ধরে, গ্লো এবং লাভলি তাকগুলোতে শোভা পাবে এবং ভবিষ্যতের উদ্ভাবনগুলো এ নতুন নামে সরবরাহ করবে’।

এর আগে ২৫ জুন এইচইউএল তার জনপ্রিয় স্কিনকেয়ার ব্র্যান্ড ‘ফেয়ার অ্যান্ড লাভলি’ থেকে সৌন্দর্যে একটি সামগ্রিক দৃষ্টিভঙ্গি অবলম্বন করার ভিশনের উল্লেখ করে ‘ফেয়ার’ শব্দটি বাদ দেয়ার ঘোষণা করেছিল। বিবৃতিতে বলা হয়েছে, পুনর্নবীকরণের অংশ হিসাবে, এইচইউল ২০০৩ সালে প্রতিষ্ঠিত ফেয়ার অ্যান্ড লাভলি ফাউন্ডেশনের একটি নতুন নাম ঘোষণা করবে, যাতে তারা তাদের শিক্ষার পথে এগিয়ে যাওয়ার জন্য মহিলাদের বৃত্তি প্রদান করতে পারে।

ব্রিটিশ-ডাচ বহুজাতিক সংস্থা ইউনিলিভার পিএলসির সহযোগী সংস্থা এইচএল ‘গ্লো অ্যান্ড লাভলি’ নামটি নিবন্ধিত করতে পেটেন্ট ডিজাইন ও ট্রেডমার্কের নিয়ন্ত্রকে যোগাযোগ করেছিল। বেশ কয়েকটি কসমেটিক ব্র্যান্ড তাদের পণ্যগুলির উপরে নজরদারি চালিয়েছে যা জাতিগত ধরনের স্টেরিওটাইপিংয়ের জন্য ত্বকের ন্যায্যতা প্রচার করে, যা পশ্চিমে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনের প্রেক্ষিতে আরও তীব্র হয়ে ওঠে।

 স¤প্রতি মার্কিন স্বাস্থ্যসেবা এবং এফএমসিজি জায়ান্ট জনসন অ্যান্ড জনসন (জে ও জে) ভারতসহ বিশ্বব্যাপী ত্বক-সাদা রঙের ক্রিম বিক্রি বন্ধ করেছে। ফরাসী ব্যক্তিগত কেয়ার প্রস্তুতকারী ল’রিয়েল গ্রুপও গত সপ্তাহে বলেছে যে, এটি তার সমস্ত স্কিনকেয়ার পণ্য থেকে ‘সাদা/হোয়াইটিং, ফেয়ার/ফেয়ারনেস, লাইট/লাইটনিং’ এর মতো শব্দ বাদ দেবে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া, পিটিআই, রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন